ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

পশ্চিম রেলওয়ের সিডিউল বিপর্যয়, ৪ ট্রেনের যাত্রা বাতিল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২২
পশ্চিম রেলওয়ের সিডিউল বিপর্যয়, ৪ ট্রেনের যাত্রা বাতিল

রাজশাহী: ঢাকার গাজীপুরে দ্রুতযানের বগি লাইনচ্যুতের ঘটনায় সিডিউল বিপর্যয় হয়েছে পশ্চিম রেলওয়ের। লাইনচ্যুত বগিগুলো সরানোর কাজ শেষ হওয়ায় দীর্ঘ ১২ ঘণ্টা পর সোমবার (১৫ আগস্ট) সকাল সাড়ে ৯টা থেকে ঢাকার সঙ্গে উত্তর ও পশ্চিমাঞ্চলের ট্রেন চলাচল আবারও শুরু হয়েছে।

তবে এরইমধ্যে পশ্চিমাঞ্চল রেলওয়ের সকালের ঢাকাগামী আন্তঃনগর ট্রেন সিল্কসিটি এক্সপ্রেসসহ চারটি ট্রেনের যাত্রা বাতিল করেছে রেলওয়ে কর্তৃপক্ষ।

গাজীপুরের ধীরাশ্রম রেলওয়ে স্টেশনে দুর্ঘটনার কারণে সোমবার পশ্চিমাঞ্চল রেলওয়ের নিয়মিত চলাচলকারী রুটের সিল্কসিটি এক্সপ্রেস ট্রেন ছাড়াও কুড়িগ্রাম, পঞ্চগড় ও বেনাপোল এক্সপ্রেস ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে। অনাকাঙ্ক্ষিত এ ঘটনার জন্য যাত্রীসাধারণের কাছে দুঃখ প্রকাশ করা হয়েছে। এছাড়া সিল্কসিটিসহ চারটি ট্রেনের টিকিট ফেরত দিয়ে তার মূল্য গ্ৰহণের জন্য সংশ্লিষ্ট যাত্রীদের অনুরোধ জানানো হয়েছে।

রাজশাহী রেলওয়ে স্টেশনের ব্যবস্থাপক আব্দুল করিম জানান, ধীরাশ্রম রেলওয়ে স্টেশনে ‘দ্রুতযান’ লাইনচ্যুতের ঘটনায় পশ্চিমাঞ্চল রেলেওয়ের এ সিডিউল বিপর্যয়। দুর্ঘটনার কারণে সকালের চারটি ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে। তবে উদ্ধারকাজ শেষে ট্রেন চালু হওয়ায় পশ্চিমাঞ্চল রেলওয়ের রুটগুলো আবারও সচল হয়েছে। এরইমধ্যে ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের যোগাযোগ ব্যবস্থা আবারও সচল হয়েছে। দুপুরের পর থেকে ট্রেনগুলো চলাচল করছে।

পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদার জানান, ধীরাশ্রম রেল স্টেশনে দুর্ঘটনাকবলিত দ্রুতযান এক্সপ্রেস ট্রেনটির উদ্ধারকাজ শেষ হয়েছে। ১২ ঘণ্টা পর সোমবার সকাল সাড়ে ৯টা থেকে ঢাকার সঙ্গে উত্তর ও পশ্চিমাঞ্চলের ট্রেন চলাচল শুরু হয়েছে। তবে রোববার (১৪ আগস্ট) পদ্মা এক্সপ্রেস ট্রেনটি ঢাকায় আটকা পড়ায় রাজশাহী থেকে যেই সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনটি (৭৫৪) সকাল ৭টা ৪০ মিনিটে ছেড়ে যেত তার যাত্রা বাতিল করতে হয়েছে। স্বাভাবিকভাবেই ৭৫৩ ট্রেনটি বাতিল হয়। এছাড়া আরও তিনটি ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে। যাত্রীসাধারণকে টিকিট ফেরত দিয়ে তার মূল্য গ্ৰহণ করতে অনুরোধ করা হয়েছে।

সোমবার নিয়মিত চলাচলকারী ট্রেনগুলোর মধ্যে এরইমধ্যে আন্তঃনগর ট্রেন সিল্কসিটি এক্সপ্রেস (৭৫৪/৭৫৩), বেনাপোল এক্সপ্রেস (৭৯৫/৭৯৬), পঞ্চগড় এক্সপ্রেস (৭৯৪/৭৯৩) ও কুড়িগ্রাম এক্সপ্রেস (৭৯৮/৭৯৭) ট্রেনের যাত্রা বাতিল হয়েছে। এ অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনায় যাত্রীদের সাময়িক সমস্যার জন্য আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করেন পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক।

এদিকে গত রোববার ঢাকার গাজীপুরে পঞ্চগড়গামী দ্রুতযান এক্সপ্রেসের তিনটি যাত্রীবাহী বগি লাইনচ্যুত হয়। এ ঘটনার দীর্ঘ ১২ ঘণ্টা পর ঢাকার সঙ্গে উত্তর ও পশ্চিমাঞ্চলের ট্রেন চলাচল শুরু হয়েছে। লাইনচ্যুত বগিগুলো সরিয়ে ফেলার পর সোমবার সকাল সাড়ে ৯টা থেকে আবারও ট্রেন চলাচল শুরু হয়।

জয়দেবপুর রেলওয়ে জংশন স্টেশন মাস্টার আবুল হোসেন জানান, পঞ্চগড়গামী দ্রুতযান ট্রেন দুর্ঘটনার পর খবর পেয়ে ঢাকা থেকে উদ্ধারকারী রিলিফ ট্রেন ভোর ৪টার দিকে ধীরাশ্রমে এসে পৌঁছে উদ্ধারকাজ শুরু করে। ক্রেনের সাহায্যে লাইনচ্যুত ট্রেনের বগিগুলো রেললাইন থেকে সরিয়ে পাশে রাখা হয়েছে। উদ্ধারকাজ শেষ হওয়ার পর রেললাইন মেরামতের কাজ চলে। পরে সকাল সাড়ে ৯টায় ট্রেন চলাচল শুরু হয়। এর আগে মিটার গেজ (ময়মনসিংহ) লাইনে সকাল ৮টা ২০ মিনিটের দিকে ট্রেন চলাচল শুরু হয়।

গত রোববার রাতে ঢাকা থেকে ছেড়ে যাওয়া পঞ্চগড়গামী দ্রুতযান এক্সপ্রেসের তিনটি বগি উল্টে গিয়ে লাইনচ্যুত হয়। এ ঘটনার পর রাত সোয়া ৯টা থেকে ঢাকা-রাজশাহী, উত্তরবঙ্গ ও উত্তর-পশ্চিমবঙ্গগামী সব ট্রেন চলাচল বন্ধ ছিল।

বাংলাদেশ সময়: ১৫৫১ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২২
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।