ঢাকা, রবিবার, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ জুন ২০২৪, ২৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

থমথমে সোনাগাজী : বিএনপি-ছাত্রলীগের পাল্টাপাল্টি কর্মসূচি, পুলিশের টিয়ারশেল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৬ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২২
থমথমে সোনাগাজী : বিএনপি-ছাত্রলীগের পাল্টাপাল্টি কর্মসূচি, পুলিশের টিয়ারশেল

ফেনী: বিএনপি-ছাত্রলীগের পাল্টাপাল্টি কর্মসূচি উপলক্ষে থমথমে পরিস্থিতি বিরাজ করছে ফেনীর সোনাগাজী উপজেলায়। দুপক্ষই মুখোমুখি।

পৌর শহরের জোরদার টহলে আছে পুলিশ। মাঝে মধ্যে ককটেল বিস্ফোরণ হচ্ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে টিয়ারশেল নিক্ষেপ করছে পুলিশ।

সোমবার (২৯ আগস্ট) বিকেল ৪টা থেকে শরতলীর ভৈরব রাস্তার মাথা ও জিরো পয়েন্টে মুখোমুখি অবস্থান করছে বিএনপি ও ছাত্রলীগ। পরিস্থিতি জোরালো হয়ে না উঠলেও বেকায়দায় স্থানীয়রা। এর আগে কর্মসূচিকে ঘিরে সকাল থেকেই ঝামেলা দেখা দেই বিএনপি ও ছাত্রলীগে। দুই পক্ষে থেমে থেমে সংঘর্ষের ঘটনাও ঘটেছে।

জানা গেছে, শরতলীর ভৈরব রাস্তার মাথা এলাকায় অবস্থান করছে বিএনপি। জিরো পয়েন্ট এলাকায় রয়েছে ছাত্রলীগ। তাদের সঙ্গে আওয়ামী লীগের নেতা-কর্মীরা অবস্থান করছেন।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, বিএনপি ও ছাত্রলীগের সংঘর্ষের কারণে সকাল থেকে পৌর শহরের বেশির ভাগ দোকানপাট বন্ধ। সড়কে মানুষের চলাচলও অন্যান্য দিনের তুলনায় কম। পৌর শহরের বিভিন্ন পয়েন্টে পুলিশের জোরদার টহল রয়েছে।

এসব তথ্য নিশ্চিত করেন সোনাগাজী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খালেদ হোসেন। তিনি জানান, সকাল থেকে চলে আসা সংঘর্ষ পরবর্তী পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ এখন পর্যন্ত ৩০ রাউন্ড টিয়ালশেল নিক্ষেপ করেছে। পরিস্থিতি এখন শান্ত। হবে শঙ্কা উড়িয়ে দেওয়া যায় না। তাই পুলিশ শক্ত অবস্থানে আছে।

জানা গেছে, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বিকেল ৩টায় বিক্ষোভ সমাবেশের ঘোষণা দেয় উপজেলা বিএনপি। পৌর শহরের আল হেলাল একাডেমি সংলগ্ন গোবাজার মাঠে এদিন বেলা ১১টা থেকে উপজেলা ছাত্রলীগও রাজনৈতিক কর্মসূচির আয়োজন করেছে। একই স্থানে পাল্টাপাল্টি কর্মসূচি দেওয়ায় দুই পক্ষে উত্তেজনা বিরাজ করছে।

বিএনপির কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে নির্বাহী কমিটির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, বিশেষ অতিথি হিসেবে কমিটির সদস্য শাহানা আক্তার শানু, ফেনী-৩ (সোনাগাজী-দাগনভূঞা) আসনের সমন্বয়ক আকবর হোসেন উপস্থিত থাকার কথা ছিল।

জ্বালানি তেল, পরিবহন ভাড়া ও নিত্য পণ্যের মূল্যবৃদ্ধি, ভোলায় পুলিশের গুলিতে দুজন বিএনপি নেতা হত্যার প্রতিবাদে এ বিক্ষোভ সমাবেশের ঘোষণা দেওয়া হয়। কর্মসূচি সফল করার জন্য একসপ্তাহ ধরে গণসংযোগ করা হয়েছে বলে জানান উপজেলা বিএনপির সভাপতি গিয়াস উদ্দিন। যেকোনো মূল্যে কর্মসূচি পালনের কথা জানিয়েছিলেন উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক জামাল উদ্দিন।

বেলা ১১টায় পৌর শহরের গোবাজার মাঠের আশপাশে ছাত্রলীগের আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এ বিষয়ে পৌর ছাত্রলীগের সভাপতি হেলাল উদ্দিন বলেছিলেন, ছাত্রলীগ কর্মসূচি পালন করবে। বিএনপি কর্মসূচি পালন করবে কিনা তা নিয়ে মাথাব্যাথা নেই।

দুপক্ষের মুখোমুখি অবস্থানে সোনাগাজী পৌর শহরে আইনশৃঙ্খলা অবনতির আশঙ্কা করছেন স্থানীয়রা। পুলিশের একটি সূত্র জানিয়েছে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ প্রশাসন ১৪৪ ধারা জারি করতে পারে।

বাংলাদেশ সময় : ১৭১৫ ঘণ্টা, ২৯ আগস্ট, ২০২২
এসএইচডি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।