ঢাকা, বৃহস্পতিবার, ৭ ভাদ্র ১৪৩১, ২২ আগস্ট ২০২৪, ১৬ সফর ১৪৪৬

রাজনীতি

দিল্লির সঙ্গে কূটনৈতিক সম্পর্কে সতর্ক থাকতে হবে: জাগপা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, আগস্ট ২২, ২০২৪
দিল্লির সঙ্গে কূটনৈতিক সম্পর্কে সতর্ক থাকতে হবে: জাগপা জাগপার আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ও যুক্তরাষ্ট্র শাখার সভাপতি এ এস এম রহমত উল্লাহ ভূঁইয়া

ঢাকা: দিল্লির সঙ্গে কূটনৈতিক ও রাজনৈতিক সম্পর্ক উন্নয়নে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন জাতীয় গণতান্ত্রিক পার্টি- জাগপার আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ও যুক্তরাষ্ট্র শাখার সভাপতি এ এস এম রহমত উল্লাহ ভূঁইয়া।  

বুধবার (২২ আগস্ট) যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক শহরের একটি হোটেলে জাতীয় গণতান্ত্রিক পার্টি- জাগপা যুক্তরাষ্ট্র শাখা আয়োজিত  ‘দিল্লির দাসত্ব বাংলাদেশ মানবে না, শেখ হাসিনাকে ফেরত দাও’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

 

রহমত উল্লাহ বলেন, ১৯৭১ সালে বাংলাদেশের রক্তে অর্জিত স্বাধীনতাকে ভারত এখনো মেনে নিতে পারেনি। কারণ মুজিব চুক্তিতে পূর্ব-পাকিস্তানকে (বাংলাদেশ) ভারত তাদের অংশ বানাতে চেয়েছিল। তাই ১৯৭১ সালের স্বপ্ন পূরণ করতে না পেরে ভারত সব সময় আওয়ামী লীগকে  তাদের ঢাল হিসেবে ব্যবহার করেছে।  

তিনি বলেন, ভারতের অঙ্গরাজ্য বানানোর জন্য মুজিব সরকার হয়েছিল ভারতের গোলাম। আর শেখ হাসিনা সরকার হয়েছিল ভারতের কৃতদাস। ১৯৭১ সালের দখলদারত্বের জন্য ভারতের প্রেসক্রিপশনে বাংলাদেশ হয়ে ওঠে বধ্যভূমি আবার কখনো রক্তভূমি।

বাংলাদেশকে ভারতীয় পানি আগ্রাসনের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা দায়ের করার আহ্বান জানিয়ে জাগপার এ নেতা বলেন, ভারত কখনো বাংলাদেশকে ভালো দৃষ্টিতে দেখেনি। পিলখানা গণহত্যা, সীমান্ত হত্যা, পানি আগ্রাসন, শাপলা চত্বরে আলেম-ওলামা গণহত্যা এবং ছাত্র জনতার ওপর গণহত্যা চালানো- সবই ভারতীয় পরিকল্পনার অংশ।  

তিনি বলেন, দেশবাসীর মনে থাকার কথা, ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর বিষয়টি ভারত তাদের বিজয় হিসেবে আখ্যায়িত করেছে। ২০০৬ সালের ২৮ অক্টোবর লগি-বৈঠা আন্দোলনের মাধ্যমে ১/১১-এর পথ সৃষ্টি করে পরে আওয়ামী লীগ সরকারকে ক্ষমতায় বসিয়ে ভারত তাদের ভবিষ্যৎ পরিকল্পনা চূড়ান্ত করতে পিলখানা হত্যাকাণ্ড ঘটিয়েছে।  
তিনি আরও বলেন, ২০১৪, ২০১৮ ও ২৪ সালের নির্বাচন ঘিরে ভারত শেখ হাসিনাকে তাদের পুতুল সরকার বানিয়ে বাংলাদেশে ভারতের আধিপত্য গড়ে তোলে। শুধু তাই নয়! সুতরাং ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক বজায় রাখতে বাংলাদেশকে সাবধানতা অবলম্বন করতে হবে।  

রহমত উল্লাহ ভূঁইয়া ভারত সরকারের কাছে আওয়ামী লীগের সভানেত্রী ও সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বাংলাদেশে ফেরত পাঠানোর দাবি জানিয়ে বলেন, দেশে গণহত্যা চালিয়ে যে স্বৈরাচার পালিয়ে গিয়েছে, তাকে ভারত সরকার আশ্রয় দিয়ে বাংলাদেশের জনগণের জনগণের সঙ্গে বেইমানি করেছে।  অবিলম্বে শেখ হাসিনাকে বাংলাদেশে ফেরত দিন। কূটনৈতিক সম্পর্ক ভাল রাখুন।

জাগপার এ নেতা বলেন, আমার নেতা মরহুম শফিউল আলম প্রধান ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে আমৃত্যু সংগ্রাম করে গেছেন। শফিউল আলম প্রধানের আদর্শই একটি বাংলাদেশ। তার আদর্শের পথ ধরেই জাগপার সভাপতি ব্যারিস্টার তাসমিয়া প্রধান ও সহ-সভাপতি রাশেদ প্রধানের নেতৃত্বে জাগপা এগিয়ে যাবে এবং ভিনদেশী আগ্রাসন রুখে দেবে।  

এ সময় আরও বক্তব্য রাখেন জাগপা যুক্তরাষ্ট্র শাখার সাধারণ সম্পাদক নোমান সিদ্দিকী, সাংগঠনিক সম্পাদক আফসার আশরাফুল হাসান, জসিম উদ্দিন, মো. দিদার মো. ইসমাইল হোসেন, ইমরান হোসেন সহ যুক্তরাষ্ট্র প্রবাসীরা বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, আগস্ট ২২, ২০২৪
টিএ/আরএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।