ঢাকা, সোমবার, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১, ০১ জমাদিউল আউয়াল ১৪৪৩

রাজনীতি

বায়োপসি করতে খালেদাকে ওটিতে নেওয়া হয়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২১
বায়োপসি করতে খালেদাকে ওটিতে নেওয়া হয়

ঢাকা: বিএনপির ভাইস চেয়ারম্যান ও খালেদা জিয়ার চিকিৎসক টিমের সদস্য প্রফেসর ডা. এ জেড এম জাহিদ হোসেন বলেছেন, খালেদা জিয়ার শরীরের এক জায়গায় ছোট একটি চাকা হয়েছে। সেটা কেটে বায়োপসি করার জন্য তাকে ওটিতে (অপরেশন থিয়েটার) নেওয়া হয়েছিল।

সোমবার (২৫ অক্টোবর) বিকেল সাড়ে ৪টার দিকে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

ডা. জাহিদ বলেন, কিছুদিন যাবত তিনি (খালেদা জিয়া) অল্প অল্প জ্বরে ভুগছিলেন, সেজন্য চিকিৎসক টিমের সদস্যরা পরামর্শ দিয়েছিলেন পরীক্ষা-নিরীক্ষার জন্য। যদিও বাসায় কিছু পরীক্ষা করা হয়েছে। তবে বাসায় সব পরীক্ষা সম্ভব হয় না। তাই গত ১২ অক্টোবর এভারকেয়ার হাসপাতালে নেওয়া হয়। সব পরীক্ষা-নিরীক্ষার পর তিনি নিজেই বললেন, হাসপাতালে কয়েকদিন থেকে সবগুলো পরীক্ষা করা প্রয়োজন। সে কারণে মেডিক্যাল বোর্ড যেসব পরীক্ষা করার প্রয়োজন মনে করেছে, সেগুলো পরীক্ষা করা হচ্ছে। যখন চিকিৎসকরা দেখলেন ওনার বায়োপসি করা প্রয়োজন, কারণ ছোট একটা লাম্প (ছোট চাকা) আছে এক জায়গায়। সেটার ন্যাচার অব অরিজিন জানতে হলে বায়োপসি করা প্রয়োজন। সেজন্য আজকে অপরাশেন থিয়েটারে নিয়ে বায়োপসি করা হয়েছে।

তিনি আরও বলেন, বায়োপসির রেজাল্ট আসতে সময় লাগে। আর শুধু বায়োপসি করলেই হবে না, জেনেটিক স্টাডি করারও প্রয়োজন রয়েছে। সেই বায়োপসি করার জন্যই ওনাকে (খালেদা জিয়া) আজকে ওটিতে নেওয়া হয়েছে, যেটা জানার জন্য সবার উৎকণ্ঠা রয়েছে। বায়োপসির পর তিনি সুস্থ আছেন। তিনি দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান, তার ভাই শামীম ইস্কান্দার ও আরাফাত রহমান কোকোর স্ত্রী সৈয়দা শর্মিলা রহমানের সঙ্গে কথা বলেছেন। তার সব প্যারামিটারগুলো সঠিক আছে। এখন আইসিইউতে চিকিৎসা নিচ্ছেন।

ডা. জাহিদ বলেন, বায়োপসি মানে কোনো চিকিৎসা নয়, বায়োপসি হলো ডায়াগোনোসিস প্রসেসের একটা পার্ট। এটার ফলাফলের ওপর ঠিক হবে পরবর্তী চিকিৎসা কী হবে। তার বয়স ৭৬ বছর চলছে। এই বয়সে এবং পূর্বের যেসব রোগ আছে সেগুলো মাথায় রেখে সুচিকিৎসা নিশ্চিত করার জন্য ডেডিকেটেড ডেভলপ সেন্টারে নেওয়া প্রয়োজন রয়েছে বলে তার মেডিক্যাল বোর্ড রেজাল্টের আগেই পরামর্শ দিয়েছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও খালেদা জিয়ার চিকিৎসক টিমের সদস্য ডা. আল মামুন।

বাংলাদেশ সময়: ১৮২৬ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২১
এমএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa