ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

সোনাগাজীতে একই স্থানে বিএনপি-ছাত্রলীগের কর্মসূচি, উত্তেজনা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২২
সোনাগাজীতে একই স্থানে বিএনপি-ছাত্রলীগের কর্মসূচি, উত্তেজনা

ফেনী: ফেনীর সোনাগাজীতে আগামী সোমবার (২৯ আগস্ট) বিএনপির সমাবেশকে কেন্দ্র করে একই স্থানে পৌর ছাত্রলীগ সভা ডাকায় উত্তেজনা দেখা দিয়েছে।

বিএনপির পক্ষ থেকে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে পৌরশহরের জিরোপয়েন্ট থেকে এনায়েত শপিং কমপ্লেক্স পর্যন্ত এলাকায় অনুমতি চেয়ে সমাবেশের প্রস্তুতি গ্রহণ করা হয়।

হঠাৎ জরুরি সভা ডেকে একই স্থানে আলোচনা সভা ও দোয়া মাহফিলের ঘোষণা দিয়েছে পৌর ও সরকারি কলেজ ছাত্রলীগ। একই স্থানে বিএনপি ও ছাত্রলীগ সভা ডাকায় পৌরশহরের ব্যবসায়ী ও বাসিন্দাদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।  

বিএনপির নেতাকর্মীরা বলছেন, জ্বালানি তেল, পরিবহন ভাড়া বৃদ্ধি এবং নিত্যপণ্যের দাম বৃদ্ধিসহ ভোলায় পুলিশের গুলিতে দলীয় দুই নেতাকে হত্যার প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আগামী সোমবার বিকেলে পৌরশহরে উপজেলা বিএনপি ও সহযোগী সংগঠনের পক্ষ থেকে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হবে। তবে দলীয় নেতাকর্মীরা যেকোনো মূল্যে বিএনপির সমাবেশকে সফল করতে ব্যাপক লোকসমাগমের প্রস্তুতি নিয়েছেন।  

উপজেলা বিএনপির সভাপতি গিয়াস উদ্দিন বলেন, গত ৭-৮ দিন আগে বিএনপির পক্ষ থেকে পৌরশহরে সমাবেশের ডাক দেওয়া হয়েছে। শান্তিপূর্ণ পরিবেশে সমাবেশ সফল করতে তারা প্রস্তুতি সভা করে সব ধরনের প্রস্তুতিও গ্রহণ করেছেন।  

সমাবেশে দলের ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টুসহ কেন্দ্রীয়, জেলা ও উপজেলার নেতারা উপস্থিত থেকে বক্তব্য দেবেন। কিন্তু গত শনিবার বিকেলে হঠাৎ পূর্ব ঘোষণা ছাড়া উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে জরুরি সভা ডেকে বিএনপির কর্মসূচিকে বানচাল করতে ষড়যন্ত্রমূলক শান্তিপূর্ণ পরিবেশকে অস্থিতিশীল করতে একই স্থানে উপজেলা আওয়ামী লীগের ইন্দনে পৌর ছাত্রলীগ সভা ডেকেছে। এটা সোনাগাজীর রাজনীতির জন্য খুবই হতাশাজনক ও অসনি সংকেত।

তিনি বলেন, বিএনপির শান্তিপূর্ণ সমাবেশকে ঠেকাতে আওয়ামী লীগের নেতাকর্মীরা পায়ের ওপর পা দিয়ে ঝামেলা করার পাঁয়তারা করছে। তবে বিএনপির সমাবেশ কেন্দ্রীয় কর্মসূচির অংশ হওয়ায় যেকোনো মূল্যে বিএনপির নেতাকর্মীরা সমাবেশকে সফল করবে। এছাড়া তিনি সমাবেশের শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার লক্ষ্যে প্রশাসনেরও সহায়তা কামনা করেছেন।

এদিকে গত শনিবার বিকেলে উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে আগামী সোমবার পৌরশহরের পশ্চিম বাজার সংলগ্ন মাঠে ছাত্রলীগের আলোচনা সভা ও দোয়া মাহফিলকে সফল করতে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা আওয়ামী লীগের সভাপতি মফিজুল হকের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন- উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, সহ-সভাপতি নাছির উদ্দিন, ভাইস চেয়ারম্যান শাখাওয়াতুল হক, মতিগঞ্জ ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান রবিউজ্জামান, চর মজলিশপুর ইউপির চেয়ারম্যান এম এ হোসেন, মঙ্গলকান্দি ইউপির চেয়ারম্যান মোশারফ হোসেনসহ উপজেলা, পৌরসভা ও আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগসহ বিভিন্ন পর্যায়ের নেতারা।

সভায় আগামী সোমবার ছাত্রলীগের সভাকে সফল করতে বিভিন্ন ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়।

পৌর ছাত্রলীগের সভাপতি হেলাল উদ্দিন বলেন, আগস্ট মাস শোকের মাস। তাই ছাত্রলীগের পূর্ব নির্ধারিত কর্মসূচির অংশ হিসেবে আগামী সোমবার সকাল ১০টায় পৌরশহরের পশ্চিম বাজার সংলগ্ন মাঠে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। গত শনিবার উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে সভাকে সফল করতে সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতারা ছাত্রলীগকে সভা সফল করার লক্ষ্যে বিভিন্ন ধরনের পরামর্শ দিয়েছেন। তবে শুনেছি একই দিন বিএনপির পক্ষ থেকেও পৌরশহরে সভা ডাকা হয়েছে। তাদের সভার বিষয়ে আমি কিছুই জানি না।  

তিনি বলেন, ছাত্রলীগের নেতাকর্মীরা আলোচনা সভা ও দোয়া মাহফিল সফল করতে সকাল থেকে সভার স্থালে আসবেন। সভায় জেলা ও উপজেলার নেতারা উপস্থিত থেকে বক্তব্য দেবেন। সভার জন্য স্থানের অনুমতি চেয়ে প্রশাসনের কাছে অনুমতি চাওয়া হয়েছে। সভা শেষে সন্ত্রাস ও নৈরাজ্যের বিরুদ্ধে উপজেলা আওয়ামী লীগ কার্যালয় থেকে পৌরশহরে বিক্ষোভ মিছিল বের করা হয়।

জানতে চাইলে সোনাগাজী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. খালেদ হোসেন বলেন, বিএনপির পক্ষ থেকে পৌরশহরে সমাবেশ করার জন্য পুলিশের কাছে কোনো ধরনের অনুমতি চাওয়া হয়নি। তবে গত শনিবার সন্ধ্যায় ছাত্রলীগের নেতাকর্মীরা পশ্চিম বাজারে সভা করার জন্য অনুমতি চেয়ে একটি আবেদন দিয়েছে।  

তিনি বলেন, এরপরও দুটি কর্মসূচিকে ঘিরে কেউ যাতে সোনাগাজীতে নাশকতাসহ অপ্রীতিকর ঘটনা ঘটাতে না পারে সেজন্য যেকোনো ধরনের পরিস্থিতি মোকাবিলায় পুলিশ প্রস্তুত রয়েছে। ওইদিন সকাল থেকে পৌরশহরে অতিরিক্ত পুলিশ মোতায়েনসহ টহল জোরদার করা হবে। কেউ আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে চাইলে তাদের ছাড় দেওয়া হবে না।

বাংলাদেশ সময়: ১৪৪৩ ঘণ্টা, ২৮, ২০২২
এসএইচডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।