ঢাকা, রবিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ ডিসেম্বর ২০২২, ০৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

রাজনীতি

যুগপৎ আন্দোলন, সোমবার দুই দলের সঙ্গে বসবে বিএনপি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৬ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২২
যুগপৎ আন্দোলন, সোমবার দুই দলের সঙ্গে বসবে বিএনপি

ঢাকা: সরকারের বিরুদ্ধে যারা যুগপৎ আন্দোলন করতে ইচ্ছুক সেসব রাজনৈতিক দলের সঙ্গে দ্বিতীয় দফায় সংলাপ শুরু করেছে বিএনপি। আন্দোলনের চূড়ান্ত রূপরেখা ঠিক করতে এই সংলাপ শুরু করলো দলটি।

জানা গেছে, এই সংলাপে চূড়ান্ত রূপরেখা ঠিক করে লিয়াজো কমিটি গঠন করা হতে পারে। প্রথম দফায় যেসব দলের সঙ্গে সংলাপ করা হয়েছিল সেইসব দলের সঙ্গেই দ্বিতীয়দফা সংলাপ হবে। রোববার (২অক্টোবর) বিকেলে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে প্রথমদিন বৈঠকে বসে বিএনপি ও কল্যাণ পার্টি।

সোমবার (০৩ অক্টোবর) দুটি দলের সঙ্গে বৈঠক করবে বিএনপি। প্রথমটি হবে বেলা ১১টার দিকে বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে। এ বৈঠকটি হবে জাতীয় পার্টির (কাজী জাফর) চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দারের নেতৃত্বে প্রতিনিধি দলের সঙ্গে।

দ্বিতীয় বৈঠক হবে সন্ধ্যা সাতটায় মহাখালী ডিওএইচসে কর্নেল অলি আহমদের বাসায় এলডিপির সঙ্গে।

বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান বাংলানিউজকে জানান, দ্বিতীয় দফা সংলাপের দ্বিতীয় দিন দুটি দলের সঙ্গে বৈঠক হবে। দুটি বৈঠকেই নেতৃত্ব দেবেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।  

সরকারবিরোধী বৃহত্তর যুগপৎ আন্দোলন গড়ে তোলার লক্ষ্যকে সামনে রেখে চলতি বছরের ২৪ মে থেকে মাসব্যাপী সমমনা রাজনৈতিক দলগুলোর সঙ্গে প্রথম সংলাপ শুরু করে বিএনপি। প্রথম দফার ওই সংলাপে ২৩টি দল অংশ নেয়। এর মধ্যে ছিল জেএসডি, গণফোরামের একাংশ, নাগরিক ঐক্য, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণসংহতি আন্দোলন, গণঅধিকার পরিষদ, জাতীয় পার্টি (কাজী জাফর), লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), ইসলামী ঐক্যজোট, কল্যাণ পার্টি, ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি), লেবার পার্টি, জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা), বাংলাদেশ জাতীয় দল, মুসলিম লীগ, জমিয়তে উলামায়ে ইসলাম, সাম্যবাদী দল, ডেমোক্রেটিক লীগ (ডিএল), ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি একাংশ (এনডিপি), ইসলামিক পার্টি, পিপলস লীগ, ন্যাপ-ভাসানী ও বাংলাদেশ ন্যাপ (একাংশ)। তখন সব দল সরকারের বিরুদ্ধে যুগপৎ আন্দোলনে একমত পোষণ করে।

বিএনপি সূত্রে জানা গেছে, প্রথম দফার সংলাপে রাজনৈতিক দলগুলোর পক্ষ থেকে যেসব প্রস্তাবনা এসেছিল- সেগুলোর সঙ্গে দল সরকারে গেলে কী কী পদক্ষেপ নেবে এবং নির্বাচনের আগে কোন কোন ইস্যুতে যুগপৎ আন্দোলন করা হবে, কবে থেকে যুগপৎ আন্দোলন শুরু হবে এসব বিষয়ে আলোচনা করা হবে।

বাংলাদেশ সময়: ১০২৪ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০২২
এমএইচ/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa