ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

সিলেটে পৌর-উপজেলা, ৪ ইউপিতে নৌকার মাঝি যারা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৮ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২২
সিলেটে পৌর-উপজেলা, ৪ ইউপিতে নৌকার মাঝি যারা

সিলেট: সিলেটের বিশ্বনাথে পৌরসভা, ওসমানীনগর ও জগন্নাথপুর উপজেলা ও গোয়াইনঘাটের চার ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রার্থী চূড়ান্ত করেছে আওয়ামী লীগ।

মঙ্গলবার গণভবনে আওয়ামী লীগের সংসদীয় ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রথমবারের মতো অনুষ্ঠিতব্য বিশ্বনাথ পৌরসভা নির্বাচনে মেয়র পদে দলের মনোনয়ন পেয়েছেন উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ফারুক আহমদ। তার সঙ্গে আরো ৮জন নৌকার দাবিদার থাকলেও ফারুকে বেছে নেয় কেন্দ্র।

সিলেটের ওসমানীনগর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে এবার নতুন মুখ বেছে নিয়েছে আওয়ামী লীগ। জেলা যুবলীগের সভাপতি ভিপি শামীম আহমদকে নৌকার প্রার্থী হিসেবে চূড়ান্ত করেছে দলটির মনোনয়ন বোর্ড।

এছাড়া সুনামগঞ্জর জগন্নাথপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে নৌকা পেয়েছেন উপজেলা আ. লীগের সভাপতি উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আকমল হোসেন।

এদিকে, সিলেটের গোয়াইনঘাট উপজেলার ৪ ইউনিয়নেও একই দিনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্ত করেছে দলটির মনোনয়ন বোর্ড। ২নং পশ্চিম জাফলং ইউপিতে নজরুল ইসলাম নজু, ৩নং পূর্ব জাফলংয়ে রফিকুল ইসলাম, ১১ নং মধ্য জাফলংয়ে ফারুক আহমদ ও ১২ নং গোয়াইনঘাট সদর ইউনিয়নে সুভাষ চন্দ্র পালকে নৌকার প্রার্থী চূড়ান্ত করা হয়।

জানা গেছে, ২০১৯ সালের ২১ অক্টোবর গঠিত হয় বিশ্বনাথ পৌরসভা। রাষ্ট্রপতির আদেশে ১৯ ডিসেম্বর পৌর প্রশাসনের দায়িত্ব ন্যস্ত হয় উপজেলা নির্বাহী কর্মকর্তার ওপর। এতোদিন প্রশাসক দিয়ে চলছিল কার্যক্রম। নবগঠিত বিশ্বনাথ পৌরসভায় প্রথমবারের মতো নির্বাচন অনুষ্ঠানের আয়োজন করেছে নির্বাচন কমিশন। পৌরসভা ঘোষণার দীর্ঘ প্রায় ৩ বছর পর ২ নভেম্বর বিশ্বনাথে মেয়র-কাউন্সিলর নির্বাচন অনুষ্ঠিত হবে। এবার প্রথমবারের মতো নির্বাচিত পরিষদ পাচ্ছেন বিশ্বনাথ পৌরবাসী।

এদিকে, গত ৬ জুন ওসমানীনগর ও জগন্নাথপুরে উপজেলায় চেয়ারম্যানসহ তিনটি পদে নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী ২৭ জুলাই নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু সিলেটজুড়ে ভয়াবহ বন্যার কারণে নির্বাচন স্থগিত ঘোষণা করা হয়। এরপর ২০ সেপ্টেম্বর নির্বাচন কমিশন বিশ্বনাথ পৌরসভা এবং স্থগিত থাকা ওসমানীনগর ও জগন্নাথপুর উপজেলা পরিষদের নির্বাচনের তফসিল ঘোষণা করে।

তফসিল অনুযায়ী, বিশ্বনাথ পৌরসভা, ওসমানীনগর ও জগন্নাথপুর উপজেলা এবং গোয়াইনঘাটের চারটি ইউনিয়নে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৬ অক্টোবর, বাছাই ১০ অক্টোবর, প্রার্থিতা প্রত্যাহার ১৭ অক্টোবর, প্রতীক বরাদ্দ ১৮ অক্টোবর।  

তিনটি নির্বাচনী এলাকায় ২ নভেম্বর ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১১৪৭ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০২২
এনইউ/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।