ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

রাজনীতি

সময়মতো নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের রূপরেখা দেবে বিএনপি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৯ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২২
সময়মতো নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের রূপরেখা দেবে বিএনপি

ঢাকা: বাতিল হওয়া ত্রয়োদশ সংশোধনীর আলোকেই নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের রূপরেখা দেবে বিএনপি। সময়মতো এ ঘোষণা দেওয়া হবে বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) সঙ্গে দ্বিতীয় দফা সংলাপের পর সাংবাদিকদেরেএ কথা জানান তিনি।

মির্জা ফখরুল বলেন, তত্ত্বাবধায়ক সরকারের রূপরেখা আপনারা সময়মতো জানবেন। যুগপৎ আন্দোলন শুরু হলেও জানানো হবে। আমাদের রূপরেখায় থাকবে সংবিধানের ৫৮ (খ), (গ); যেটা সংবিধানের (দ্বাদশ সংশোধনী) ছিল। তারই আলোকে এই রূপরেখা হবে।

ষষ্ঠ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি নিরঙ্কুশ বিজয়ের পর ১৯৯৬ সালের ২৭ মার্চ নির্বাচনকালীন নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা প্রবর্তনে ত্রয়োদশ সংশোধনী পাস করে। ২০০৮ সালে আওয়ামী লীগ ক্ষমতায় এলে ২০১১ সালে সুপ্রিম কোর্টের রায়ের পরিপ্রেক্ষিতে পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে তত্ত্বাবধায়ক সরকারের বিধান বাতিল করে।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১ টায় ২০ দলীয় জোটের অন্যতম শরিক ন্যাশনাল পিপলস পার্টির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদের নেতৃত্বে ১০ সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে বসেন মির্জা ফখরুল। এ সময় উপস্থিত ছিলেন মোস্তাফিজুর রহমান মোস্তফা, আ হ ম জহির হোসেন হাকিম, নবী চৌধুরী, শরিফ মনির হোসেন, বেলাল আহমেদ, ফরিদ উদ্দিন, ফখরুজ্জামান, হাসিবুর রহমান ও আবুল কালাম আজাদ।

এর আগে সকাল ১০টায় বাংলাদেশ লেবার পার্টির সঙ্গে বৈঠক করেন বিএনপি মহাসচিব। এ দুই বৈঠকে বিএনপি মহাসচিবের সঙ্গে দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানও উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে মির্জা ফখরুল বলেন, আমরা আজকে বাংলাদেশ লেবার পার্টি ও ন্যাশনাল পিপলস পার্টির সঙ্গে যুগপৎ আন্দোলনের দাবিনামা নিয়ে আলোচনা করেছি। আমরা যে দাবিগুলোর খসড়া নিয়ে আলোচনা করেছি, এর ভেতরে প্রধান দাবিগুলোর মধ্যে অবৈধ ফ্যাসিস্ট সরকারের পদত্যাগ, একটি নির্দলীয় অথবা অন্তর্বর্তীকালীন তত্ত্বাবধায়ক সরকার গঠন, সংসদ বাতিল, নতুন নির্বাচন কমিশনের অধীনে একটা গ্রহণযোগ্য নির্বাচন, খালেদা জিয়াসহ নেতা-কর্মীদের মুক্তির দাবির বিষয়ে একমত হয়েছি।

দ্বিতীয় দফা সংলাপে জাতীয় পার্টি (কাজী জাফর), এলডিপি ও কল্যাণ পার্টির সঙ্গে বৈঠক করেছেন বিএনপি মহাসচিব। ধারাবাহিকভাবে সরকারবিরোধী সকল রাজনৈতিক দলের সঙ্গে এ সংলাপ হবে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২২
এমএইচ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।