ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

মুমিনুল-লিটনের কষ্টের ফল আমরা সবাই পেয়েছি: রিয়াদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৮
মুমিনুল-লিটনের কষ্টের ফল আমরা সবাই পেয়েছি: রিয়াদ ছবি: সোহেল সরওয়ার - বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম থেকে: চট্টগ্রাম টেস্টের চতুর্থদিন শেষে বাংলাদেশ এই ম্যাচটা বাঁচাতে পারবেনা-এমন ভাবনার মানুষের সংখ্যাই ছিল সবচেয়ে বেশি। কারণ শেষ সেশনে তিন উইকেট হারিয়ে ফেলা বাংলাদেশকে তাড়িয়ে বেড়াচ্ছিল হার শব্দটিই। এমনকি দলের প্রতিনিধি হয়ে সেদিন সংবাদ সম্মেলনে আসা তাইজুলও রাখঢাক না রেখেই বলে দেন-এই ম্যাচটা বাঁচাতেও আমাদের লড়তে হবে।

এমন যখন পরিস্থিতি পঞ্চমদিন শুরুর মুখে-ঠিক তখনই বুক চিতিয়ে লড়লেন দুই টাইগার মুমিনুল ইসলাম ও লিটন দাস। বলতে গেলে এই দুজনের কল্যাণেই প্রায় হারা ম্যাচে জেতাসমান ড্র পেল বাংলাদেশ।

ম্যাচ শেষে দলের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ কৃতিত্ব দিতে ভোলেননি তার দুই তরুণ তুর্কিকে। বলেন, ‘মুমিনুল ও লিটন কষ্ট করেছে। ওদের কষ্টের ফল আমরা সবাই পেয়েছি। আমি দুজনকেই ক্রেডিট দিচ্ছি। ’

চতুর্থদিনের এমন কঠিন পরিস্থিতির পর পঞ্চম দিনে কি প্ল্যান ছিল এমন প্রশ্নে মাহমুদউল্লাহর প্রতিক্রিয়া, ‘প্ল্যান শুধু একটা জিনিসই ছিল যে, কারণ আমরা জানি তিনটি উইকেট আমরা লাস্ট সেশনে হারিয়েছিলাম। কিন্তু আমাদের মধ্যে ওই বিশ্বাসটা যেনো থাকে-আমরা বাংলাদেশ দলকে প্রতিনিধিত্ব করছি এবং ওভাবে যেন আমরা রিঅ্যাক্ট করি, আমাদের অ্যাকশনগুলো যেনো ওরকম রিঅ্যাক্টই হয়। ’

‘আমরা গতকাল যেরকম পরিস্থিতিতে ছিলাম হয়তোবা হারের আশঙ্কা উঁকি দিচ্ছিল। আমাদের মধ্যে এই বিশ্বাসটা থাকা গুরুত্বপূর্ণ ছিল যে ‘আমরা আমাদের দায়িত্বটা পালন করবো। সেভাবে ব্যাটিং করার। ’ আলহামদুলিল্লাহ মুমিনুল ও লিটন খুব ভালো ইনিংস খেলেছে। আমার মনে হয় যে খুবই ফাইটিং নক ছিল। এবং খুব ভালো লাগছে তারা দুজন যেভাবে লড়াই করছে এবং ওভাবে পারফর্ম করেছে। ’-যোগ করেন বাংলাদেশ অধিনায়ক।

এর আগে প্রায় সময় দেখা গেছে, এরকম পরিস্থিতিতে হেরে বসে বাংলাদেশ দল। সেই না পারার বাধা টপকিয়ে দুর্দান্তভাবে শেষ করেছে বাংলাদেশ দল।

এ বিষয়ে মাহমুদউল্লাহর অভিমত, ‘উইকেট ভালো ছিল, তবুও কঠিন ছিল। মাইন্ডসেট ছিল পজিটিভ অ্যাপ্রোচ নিয়ে থাকা। আমরা পেরেছি। ’

প্রথম টেস্টের ভালো দিকগুলো নিয়ে ঢাকায় দ্বিতীয় টেস্টে (৮ ফেব্রুয়ারি থেকে) এগোতে চান বাংলাদেশ অধিনায়ক। দেখা যাক, কি হয়!

বাংলাদেশ সময়: ১৭১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০১৮
টিএইচ/টিসি/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।