ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

ক্রিকেট

স্কোয়াডে ৫ পেসার রাখার কারণ জানালেন নান্নু

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৪ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২১
স্কোয়াডে ৫ পেসার রাখার কারণ জানালেন নান্নু মিনহাজুল আবেদিন নান্নু/ছবি: সংগৃহীত

ঘরের মাঠে বাংলাদেশের টেস্ট একাদশে সাধারণত দুই পেসার রাখা হয়। অনেক সময় তো এক পেসার দিয়েই কাজ চালানো হয়।

সেখানে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য ঘোষিত টাইগারদের টেস্ট স্কোয়াডে আছেন ৫ জন পেসার। দলে এত পেসার রাখার কারণ ব্যাখ্যা করেছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু।

চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে রোববার (৩১ জানুয়ারি) বিসিবি একাদশ ও ওয়েস্ট ইন্ডিজ একাদশের মধ্যকার প্রস্তুতিমূলক ম্যাচ চলার সময় সংবাদমাধ্যমকে নান্নু বলেন, 'দলে স্পিনার, পেসার সবাইকেই প্রস্তুত রাখতে হয়। আমরা যে পুল তৈরি করি তাতে একটা টেস্ট ম্যাচকে বিবেচনায় রাখি না। সামনের কথা ভেবে কিংবা বিদেশের মাটিতে খেলার বিষয় মাথায় রেখেই দল সাজাই। কম্বিনেশনের কথা ভেবে দেশে আমরা স্পিনারই বেশি খেলাই। '

তিনি আরও বলেন, 'এবারের স্কোয়াডে ৫ জন পেসার রাখার কারণ আমরা অনেকদিন পর টেস্ট খেলছি। ফলে খেলোয়াড়দের মধ্যে ইনজুরিতে পড়ার প্রবণতা দেখা দিতে পারে। পাঁচ দিনের টেস্ট শেষে স্টেমিনার ঘাটতিও হতে পারে। এজন্য তাদের ফিটনেস লেভেলের কথা মাথায় রেখে আমরা ৫ জন পেসার রেখেছি। আমাদের আশা, সবার ফিটনেস লেভেল ঠিক আছে এবং আমরা দুই টেস্টেই তাদের ভালো অবস্থানে পাব। '

এর আগে ২০ সদস্যের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করা হয়েছিল। সেখান থেকে চূড়ান্ত দলে জায়গা হয়নি ২ জনের। কিন্তু ২ ম্যাচের টেস্ট সিরিজের জন্য ১৮ সদস্যের বিশাল স্কোয়াডও সচরাচর দেখা যায় না। তবে এবার পরিস্থিতি ভিন্ন বলেই বড় স্কোয়াড বলে জানালেন প্রধান নির্বাচক।

মিনহাজুল আবেদিন নান্নু বলেন, '১৮ সদস্যের স্কোয়াড দেওয়া হয়েছে করোনার কথা মাথায় রেখে। এই সময় কে কখন অসুস্থ হয় তার তো ঠিক নেই। এজন্য বিষয়টা মাথায় রেখে স্কোয়াডটা করেছি। তারপরও টেস্ট ক্রিকেটের কথা মাথায় রেখে যে পুল করেছি তাদের প্রায় সবাইকেই রাখা হয়েছে। যারা থাকবে না তারাও যেন একটা সিস্টেমের মধ্যে থাকে সে ব্যবস্থা করা হচ্ছে। এসব কারণেই বড় স্কোয়াড করা হয়েছে। '

আগামী ৩ ফেরুয়ারি থেকে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে সিরিজের প্রথম টেস্ট।   আর দ্বিতীয় টেস্ট মিরপুরে শুরু হবে ১১ ফেব্রুয়ারি।   

বাংলাদেশ দল: মুমিনুল হক (অধিনায়ক), সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, লিটন দাস, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, সাদমান ইসলাম, নাজমুল হোসেন, মোহাম্মদ মিঠুন, ইয়াসির আলী, সাইফ হাসান, আবু জায়েদ, হাসান মাহমুদ, নাঈম হাসান, ইবাদত হোসেন।

বাংলাদেশ সময়: ২০৪৩ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।