ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

ক্রিকেট

মিরাজের অভিষেক সেঞ্চুরিতে বাংলাদেশের সংগ্রহ ৪৩০

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২১
মিরাজের অভিষেক সেঞ্চুরিতে বাংলাদেশের সংগ্রহ ৪৩০ মেহেদি হাসান মিরাজের অভিষেক সেঞ্চুরিতে ভর করে নিজেদের প্রথম ইনিংসে সব উইকেট হারিয়ে ৪৩০ রান করেছে বাংলাদেশ।  ছবি: সোহেল সরওয়ার

মেহেদি হাসান মিরাজের অভিষেক সেঞ্চুরিতে ভর করে নিজেদের প্রথম ইনিংসে সব উইকেট হারিয়ে ৪৩০ রান করেছে বাংলাদেশ। দলের শেষ ব্যাটসম্যান হিসেবে মিরাজ ব্যক্তিগত ১০৩ রান করে ফেরেন।

রাকিম কর্নওয়ালের বলে বিদায় নেওয়ার আগে ১৬৮ বলে ১৩টি চার হাঁকান তিনি।

এর আগে অসাধারণ ব্যাটিং করে টেস্ট ক্যারিয়ারের অভিষেক সেঞ্চুরি তুলে নেন মিরাজ। ১৬০ বলে ১৩টি চারের সাহায্যে ক্যারিয়ার সেরা এই ইনিংস খেলেন তিনি। এর আগে ২০১৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ৬৮ রানে অপরাজিত ইনিংসটি ছিল তার সেরা ব্যাটিং।

মিরাজের ব্যাটেই দলীয় দলীয় ৪০০ রানের গণ্ডি পার করে বাংলাদেশ। এর আগে নবম উইকেট জুটিতে মিরাজ ও নাঈম হাসান ৫৭ রানের জুটি গড়েছিলেন। তবে ব্যক্তিগত ২৪ রানে এনক্রুমাহ বোনারের বলে বোল্ড হন নাঈম।

মিরাজের সঙ্গে ৪৪ রানের জুটি গড়ে ব্যক্তিগত ১৮ রানে শ্যানন গ্যাব্রিয়েলের বলে বিদায় নেন তাইজুল ইসলাম। বাংলাদেশ হারায় অষ্টম উইকেট।

ব্যক্তিগত ৬৮ রান করে রাকিম কর্নওয়ালের বলে ফেরেন সাকিব আল হাসান। ১৫০ বল খেলে ৫টি চারের সাহায্যে নিজের ইনিংস সাজিয়েছিলেন তিনি।

সাকিব আল হাসান ও মেহেদি হাসান মিরাজের ব্যাটে দলীয় ৩০০ রান পার করে বাংলাদেশ। সপ্তম উইকেট জুটিতে তারা ফিফটিও করেছে।

টেস্ট ক্রিকেটে ২ বছর ২ মাস পর হাফসেঞ্চুরির দেখা পেয়েছেন সাকিব আল হাসান। সর্বশেষ ২০১৮ সালের ৩০ নভেম্বর ঢাকার মাঠে এই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই ৮০ রানের একটি ইনিংস খেলেছিলেন তিনি। এনিয়ে সাদা পোশাকে ২৫তম ফিফটি করলেন এই বাঁহাতি।

বুধবার (০৪ ফেব্রুয়ারি) প্রথম টেস্টের দ্বিতীয় দিনের শুরুতেই লিটন দাশকে হারায় বাংলাদেশ। এদিন তৃতীয় ওভারে স্পিনার জোমেল ওয়ারিক্যানের বলে বোল্ড হন এই ডানহাতি। ৯৭ বলে ৪টি চারে ৪১ রান করেছেন তিনি।

ক্যারিবীয় বোলারদের মধ্যে সর্বোচ্চ ৪ উইকেট নেন জোমেল ওয়ারিক্যান। দুই উইকেট পান রাকিম কর্নওয়াল। এছাড়া কেমার রোচ, শ্যানন গ্যাব্রিয়েল ও এনক্রুমাহ বোনার একটি করে উইকেট দখল করেন।

দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে বুধবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে মুখোমুখি হয় বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ। টস জিতে আগে ব্যাট করতে নামা স্বাগতিকরা প্রথম দিন ৫ উইকেট হারিয়ে ২৪২ রানে শেষ করে। ওপেনার সাদমান ইসলাম সর্বোচ্চ ৫৯ রান করেন।

বাংলাদেশ সময়: ১৪১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০২১ 
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।