ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

ক্রিকেট

মিরাজের সেঞ্চুরির পর বাংলাদেশকে এগিয়ে রাখলেন মোস্তাফিজ

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২১
মিরাজের সেঞ্চুরির পর বাংলাদেশকে এগিয়ে রাখলেন মোস্তাফিজ ছবি: সোহেল সরওয়ার

দিনের শেষ বলে দেয়াল হয়ে থাকা ওপেনার ক্রেইগ ব্রাথওয়েটকে আউটের সুযোগ পেয়েছিল বাংলাদেশ। কিন্তু মোস্তাফিজুর রহমানের করা বলটি ওয়েস্ট ইন্ডিজ অধিনায়কের ব্যাট ছুঁয়ে চলে যায় স্লিপে দাঁড়ানো দুই ফিল্ডারের মাঝখান দিয়ে দিয়ে।

দ্বিতীয় দিনের পর্দা নামলো বাউন্ডারিতে। তার আগে দিনের শুরুতে ধাক্কা খেলেও ব্যাটে-বলে শাসন করেছে বাংলাদেশ। মেহেদী হাসান মিরাজের অভিষেক টেস্ট সেঞ্চুরিতে ৪৩০ রান করে স্বাগতিকরা।  

এরপর নিজেদের প্রথম ইনিংস শুরু করা উইন্ডিজ শিবিরে জোড়া আঘাত হানেন মোস্তাফিজ। ওপেনার জন ক্যাম্পবেল (৩) ও শেন মোসলেকে (২) এলবিডব্লিউ’র ফাঁদে ফেলে সাজঘরে ফেরান ‘কাটার মাস্টার’।  

তবে দিন শেষ করার আগে দুই অপরাজিত ব্যাটসম্যান ব্রাথওয়েট (৪৯) ও এনক্রুমাহ বোনারের (১৭) ব্যাটে ভরে করে ২৯ ওভারে ২ উইকেট হারিয়ে ৭৫ রান করে সফরকারীরা। উইন্ডিজ এখনও ৩৫৫ রান পিছিয়ে আছে বাংলাদেশের চেয়ে।  

নিজের তৃতীয় ওভার করতে এসে চতুর্থ বলেই ক্যারিবিয়ান শিবিরে আঘাত হানেন মোস্তাফিজ। রিভিউ নিয়েও এলবিডব্লিউর ফাঁদ থেকে বাঁচতে পারেননি ক্যাম্পবেল। পরের বলেও আউটের জোরালো আবেদন তুলেন মোস্তাফিজ। সেই আবেদনে সাড়া দিয়ে আঙুল তুলেন আম্পায়ার। তবে রিভিউ নিয়ে বেঁচে যান ব্যাটিংয়ে নামা শেন মোসেলে।  

এরপর মোস্তাফিজের বলে আরও একবার রিভিউর কারণে বেঁচে যান এই উইন্ডিজ ব্যাটসম্যান। কিন্তু তৃতীয়বারে আর ভাগ্য সহায়নি হয়নি মোসলের। শুরুতেই জোড়া শিকারে ক্যারিবিয়ান শিবিরে কাঁপন ধরিয়ে দেন মোস্তাফিজ।  

এর আগে বাংলাদেশ প্রথম ইনিংসে ৪০০ রানের গণ্ডি পা করে মিরাজের দুর্দান্ত ব্যাটিংয়ের ওপর ভর করে। অষ্টম উইকেট জুটিতে লোয়ার অর্ডার ব্যাটসম্যান তাইজুল ইসলামের (১৮) পর নাঈম হাসান (২৪) ও অপরাজিত থাকা মোস্তাফিজের (৩) সঙ্গে ছোট ছোট জুটি গড়ে টেস্ট ক্যারিয়ারের তৃতীয় ফিফটিকে অভিষেক সেঞ্চুরিতে রূপান্তরিত করেন মিরাজ।  

দলের শেষ ব্যাটসম্যান হিসেবে রাকিম কর্নওয়ালের বলে বাউন্ডারিতে বদলি ফিল্ডার হজের হাতে বন্দী হওয়ার আগে ১৬৮ বলে ১৩ চারে ১০৩ রানের ঝকঝকে ইনিংস খেলেন তিনি। এর আগে ২০১৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ৬৮ রানে অপরাজিত ইনিংসটি ছিল মিরাজের সেরা ব্যাটিং।

বৃহস্পতিবার (০৪ ফেব্রুয়ারি) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ৫ উইকেটে ২৪২ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করেন আগেরদিনের দুই অপরাজিত ব্যাটসম্যান সাকিব আল হাসান ও লিটন দাশ।  

তবে শুরুতে ধাক্কা খায় স্বাগতিকরা। দিনের তৃতীয় ওভারে ফেরেন লিটন (৩৮)। আগেরদিন ৩৪ রানে অপরাজিত থাকা ব্যাটসম্যান এদিন আর মাত্র ৪ রান করে জোমেল ওয়ারিক্যানের চতুর্থ শিকার হন। । লিটনকে হারালেও ফিফটি তুলে নেন সাকিব। মিরাজকে সঙ্গে নিয়ে সপ্তম উইকেট জুটিতে বাংলাদেশকে ৩০০ রানের গণ্ডি পার করে দেন বিশ্বসেরা অলরাউন্ডার।  

ব্যক্তিগত ৬৮ রানে কর্নওয়ালের প্রথম শিকার হিসেবে ফেরেন সাকিব। ১৫০ বলে ৫টি চারের সাহায্যে নিজের ইনিংস সাজান তিনি। টেস্ট ক্রিকেটে ২ বছর ২ মাস পর হাফসেঞ্চুরির দেখা পেয়েছেন সাকিব। সর্বশেষ ২০১৮ সালের ৩০ নভেম্বর ঢাকার মাঠে এই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই ৮০ রানের একটি ইনিংস খেলেছিলেন তিনি। এনিয়ে সাদা পোশাকে ২৫তম ফিফটি করলেন এই বাঁহাতি।

বাংলাদেশ সময়: ১৬৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০২১
ইউবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।