ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

নতুন প্রজন্মের বৃহৎ অংশ মাতৃভাষা বিমুখ: নাছির

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২২
নতুন প্রজন্মের বৃহৎ অংশ মাতৃভাষা বিমুখ: নাছির ...

চট্টগ্রাম: মহান একুশের পথ ধরেই বাংলাদেশের মুক্তিযুদ্ধ, স্বাধীনতাসহ সব ধরনের বড় বড় অর্জন আমরা লাভ করতে পেরেছি। একুশ আমাদের চেতনাকে শাণিত করে বলেই আমরা বার বার কঠিন দুঃসময়ে ঘুরে দাঁড়াতে পেরেছি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদক্ষ নেতৃত্বে বাংলাদেশ আজ বিশ্ব সভায় যে সম্মান ও মর্যাদার উচ্চতায় পৌঁছেছে, তা মহান একুশের ধারাবাহিকতার অংশ।

সোমবার (২১ ফেব্রুয়ারি) দুপুরে নগরের দারুল ফজলস্থ দলীয় কার্যালয়ের সম্মুখ চত্বরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে কোতোয়ালী থানা আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভায় মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন এসব কথা বলেন।

দুঃখ প্রকাশ করে আ জ ম নাছির উদ্দীন বলেন, ভাষা আন্দোলনের ৭২ বছর অতিক্রান্ত হওয়ার পরও বাংলা ভাষার ধারাবাহিক সমৃদ্ধি অর্জিত হয়নি। আজ একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হলেও আমাদের নতুন প্রজন্মের একটি বৃহৎ অংশ মাতৃভাষা বিমুখ। মধ্যবিত্ত ও বিত্তবান শ্রেণির পরিবারের অনেক সন্তানই জানে না একুশ কি? বাংলা ভাষার চর্চা ও পরিচর্যার বিষয়টি তাদের মাঝ থেকে লুপ্ত হয়ে গেছে। কারণ আমরা অভিভাবকরাই আমাদের সন্তানকে যদি ইংরেজি মিডিয়াম স্কুলে ভর্তি করাতে পারি সেজন্য উদগ্রীব হয়ে থাকি। মাতৃভাষায় সাহিত্য, ইতিহাস, ঐতিহ্যের যে নির্যাসটুকু আছে তা কিছুতেই সন্তানদের আস্বাদন করতে দেই না। এই মানসিকতার কারণে বাংলা ভাষার মর্যাদা ও সমৃদ্ধি অর্জন হচ্ছে বলে প্রতীয়মান। একুশের চেতনায় মাতৃভাষার প্রতি প্রাণিত হয়ে বিশ্বে আমাদের ভাষার সমৃদ্ধির ভাণ্ডারকে সঠিকভাবে উপস্থাপন করতে হবে।  

মশিউর রহমান রোকনের সভাপতিত্বে ও যুগ্ম সাধারণ সম্পাদক টিম্পু বড়ুয়ার সঞ্চালনায় আলোচনা সভার শুরুতে ৫২’র ভাষা আন্দোলনের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়।  

সভায় বক্তব্য দেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরী, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি নঈম উদ্দীন চৌধুরী, উপদেষ্টামণ্ডলীর সদস্য সফর আলী, তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর, নির্বাহী সদস্য ড. নেছার উদ্দীন আহমেদ মঞ্জু, হাজী বেলাল আহমেদ, মোরশেদ আক্তার চৌধুরী, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য ও কোতোয়ালী থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজী আবুল মনছুর প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২২
এমআই/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।