ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শেকৃবিতে চালু হচ্ছে ফিসারিজ ও একুয়াকালচার অনুষদ

শেকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৮ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৬
শেকৃবিতে চালু হচ্ছে ফিসারিজ ও একুয়াকালচার অনুষদ শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষ থেকে চতুর্থ অনুষদ হিসেবে ফিসারিজ ও একুয়াকালচার অনুষদ চালু হচ্ছে। মাত্র তিনজন শিক্ষক নিয়েই শুরু হচ্ছে এ অনুষদের কার্যক্রম।

ঢাকা (শেকৃবি): রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষ থেকে চতুর্থ অনুষদ হিসেবে ফিসারিজ ও একুয়াকালচার অনুষদ চালু হচ্ছে। মাত্র তিনজন শিক্ষক নিয়েই শুরু হচ্ছে এ অনুষদের কার্যক্রম।

বুধবার (২৮ ডিসেম্বর) অনুষদ সূত্র জানিয়েছে, প্রথম বর্ষের প্রথম সেমিস্টারে শিক্ষা কার্যক্রম চালিয়ে নিতে কৃষি অনুষদের চারটি র্কোস, কৃষি ব্যবসা ও বিপণন অনুষদের একটি র্কোস এবং ফিসারিজ ও একুয়াকালচার অনুষদের দু’টি র্কোস থাকবে।

এদিকে , আগামী বছরের মঙ্গলবার (৩ জানুয়ারি) থেকে ক্লাস শুরু হওয়ার কথা থাকলেও উক্ত অনুষদে ডিন হিসেবে এখন পর্যন্ত কাউকে দায়িত্ব দেওয়া হয়নি। তবে, বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট এক নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, অনুষদের সিনিয়র শিক্ষক অধ্যাপক ড. কাজী আহসান হাবীব অনুষদের প্রথম ডিন হিসেবে দায়িত্ব পেতে পারেন।

শিক্ষক সংকট প্রসঙ্গে ড. কাজী আহসান হাবীব বাংলানিউজকে বলেন, আমাদের নতুন অনুষদের অর্গানোগ্রাম পাস করা আছে। এখন ইউজিসি থেকে শিক্ষক নিয়োগের অনুমোদন দিলেই আমরা সম্পূর্ণভাবে অনুষদের কার্যক্রম শুরু করতে পারবো।

চলতি বছর শিক্ষক নিয়োগসহ নানা খাতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের দুর্নীতির প্রমান পেয়ে সব ধরনের নিয়োগের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ইউজিসি।

নতুন এ অনুষদে প্রথম বর্ষে ২৮ জন শিক্ষার্থী নেওয়া হচ্ছে। অনুষদের অধীনে রয়েছে ছয়টি বিভাগ। বিভাগগুলো হলো- ফিসারিজ বায়োলজি অ্যান্ড জেনেটিক্স, একুয়াকালচার, জেনেটিক ইনভায়রনমেন্ট অ্যন্ড রির্সোচ ম্যানেজমেন্ট, জেনেটিক এনিম্যাল হেলথ ম্যানেজমেন্ট, মেরিন ফিসারিজ অ্যান্ড অসেনোগ্রাফি এবং ফিসিং অ্যান্ড পোস্ট হারভেস্ট টেকনিক।

বাংলাদেশ সময়: ১৪১৯ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৬
জিপি/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।