ঢাকা, সোমবার, ১১ ভাদ্র ১৪৩১, ২৬ আগস্ট ২০২৪, ২০ সফর ১৪৪৬

বিনোদন

একের পর এক ব্যান্ডের ‘জয় বাংলা’ কনসার্ট বয়কট

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২১ ঘণ্টা, আগস্ট ১, ২০২৪
একের পর এক ব্যান্ডের ‘জয় বাংলা’ কনসার্ট বয়কট

দেশের চলমান কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সবর আছে তারকা অঙ্গন। সাধারণ মানুষের পাশাপাশি তারাও শিক্ষার্থীদের সঙ্গে সংহতি জানাচ্ছেন।

সংঘাত-সহিংসতায় নিহত ও গণগ্রেপ্তার-হয়রানির ঘটনায় প্রতিবাদ জানাচ্ছেন তারকারা।

এবার বেশ কয়েকটি ব্যান্ডদল জয় বাংলা কনসার্টে অংশ না নেওয়ার ঘোষণা দিয়েছে। বৃহস্পতিবার (১ আগস্ট) নেমেসিস এক ফেসবুক পোস্টে জানিয়েছে, জয় বাংলা কনসার্টে আর অংশ নেবে না তারা।

নেমেসিস তাদের পোস্টে লিখেছে, ‘গত দুই সপ্তাহের প্রেক্ষাপটে এটা আর বলার অপেক্ষা রাখে না যে আমরা আর কখনই জয় বাংলা কনসার্টে পারফর্ম করব না। কিন্তু কথা এখানেই শেষ হতে পারে না। আমাদের আরও কথা বলার আছে। আগেও বলেছি, এখন আরও জোরে বলতে হবে। আমাদের সবার বলতে হবে।

আমাদের প্রজন্ম আমরা ৩০ বছর ধরে একটা ভয়ের সংস্কৃতিতে বড় হয়েছি। গানে গানে প্রতিবাদ করা ছাড়া মনে হত আর কিছুই করার নেই। বয়সে ছোট ছিলাম, ভাবতাম আমাদের কথা কেই বা শুনবে। কিন্তু আর কত ভয়? বর্তমান প্রজন্ম আমাদের দেখিয়ে দিচ্ছে যে আমরা যদি সাহস জোগাই, আমরা সবাই কথা বলতে পারব, ভুলকে ভুল বলার সাহস রাখতে পারব। কারণ আমরা সবাই একটি ন্যায় সমাজ দেখতে চাই ও সত্যের সংস্কৃতি গড়তে চাই।  

তাই কথা বলা থামানো যাবে না, অন্যায় দেখে প্রতিবাদ করা থামানো যাবে না। আপনারা করছেন, আমরা করছি, আরো অনেক মানুষ করবে। সময় লাগতে পারে, কিন্তু সবাই জেগে উঠছে। ’ 

এর আগে সংগীতশিল্পী সিনা হাসান জয় বাংলা কনসার্ট বয়কটের ঘোষণা দেন। তার ভাষ্য, ‘একজন শিল্পী হিসেবে আমি জয় বাংলা কনসার্ট বয়কট করলাম। এই ঠ্যাং চাটা তোষামোদকারী ছেলেভুলানো কনসার্টে আমাকে শিল্পী বা দর্শক কোন হিসেবেই যেনো কখনোই ডাকা না হয়। আর আমার ব্যান্ডের অন্য মেম্বাররা যদি এটা না মানে তাইলে বাংলাফাইভ ত্যাগ করতেও কুন্ঠাবোধ করবো না, যদিও আমার ব্যান্ডমেটদের সেই সম্ভাবনা আদৌ নাই। ’ 

জয় বাংলা কনসার্ট বয়কটের ঘোষণা দিয়েছে আরেক ব্যান্ডদল ক্রিপটিক ফেইট। তাদের ফেসবুক পেজে একটি পোস্ট দিয়ে এ কথা জানায়। সেখানে তারা জানান, ‘‘অনেকেই প্রশ্ন করছেন আপনারা জয় বাংলা কনসার্ট করবেন? যেই ব্যান্ড দেশপ্রেম, মুক্তিযুদ্ধ, অন্যায়, অবিচার নিয়ে গান করে, সে কীভাবে এখন চিন্তা করে যে সামনের জয় বাংলা কনসার্টে বাজাবে? তাই প্রশ্নের উত্তর- ‘না’। ’’ 

ব্যান্ডদল আরবোভাইরাসও এক ফেসবুক পোস্টে জানিয়েছে, জয় বাংলা কনসার্টে আর অংশ নেবে না তারা। সামাজিকমাধ্যমে একটি ছবি পোস্টের মাধ্যমে এ সিদ্ধান্ত জানায় দলটি। কনসার্ট বয়কট করার পাশাপাশি তারা আজীবনের জন্য এই কনসার্ট থেকে নিজেদের নাম প্রত্যাহার করার কথাও জানান তারা।

তাদের পোস্টে লেখা ছিল, ‘আরবোভাইরাস কখনোই আর জয় বাংলা কনসার্টে পারফরম করবে না। ’

এদিকে, ‘নেশার বোঝা’, ‘ভালোবাসা বাকি’, ‘অপার্থিব’, ‘ভাবালে’র মতো আলোচিত গানের শিল্পী রাফফান ইমাম। শ্রোতামহলে তিনি ‘পপাই’ নামে পরিচিত। ইতোমধ্যেই তিনিও জয় বাংলা কনসার্ট বয়কটের ঘোষণা দিয়েছেন।  

বাংলাদেশ সময়: ১৫২১ ঘণ্টা, আগস্ট ০১, ২০২৪
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।