ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আমের কেজি ৩ লাখ ৬০ হাজার টাকা! 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৭ ঘণ্টা, জুন ১১, ২০২৩
আমের কেজি ৩ লাখ ৬০ হাজার টাকা! 

ভারতের পশ্চিমবঙ্গের শিলিগুড়িতে চলছে তিন দিনের আম উৎসব। আর এতে প্রদর্শিত হচ্ছে বিশ্বের সবচেয়ে দামি আম ‘মিয়াজাকি’।

আন্তর্জাতিক বাজারে এর দাম প্রতি কেজি প্রায় ৩ লাখ ৬০ হাজার টাকা।  

৯ জুন শুরু হয়েছে এই আম উৎসব। এর আয়োজক অ্যাসোসিয়েশন ফর কনজারভেশন অ্যান্ড ট্যুরিজম। সহায়তায় রয়েছে মডেলা কেয়ারটেকার সেন্টার অ্যান্ড স্কুল। উৎসবে ২৬২ জাতের বেশি আম প্রদর্শিত হচ্ছে বলে জানিয়েছে এএনআই।

শিলিগুড়িতে এ নিয়ে সপ্তমবারের মতো এই উৎসব হচ্ছে। এই উৎসবে আরেক দামি আম হিসেবে পরিচিত আলফানসোও প্রদর্শিত হচ্ছে। এ ছাড়া রয়েছে ল্যাংড়া, আম্রপালি, সূর্যপুরী, রানিপসন্দ, লক্ষ্মণভোগ, ফজলি, বিরা, সিন্ধু, হিমসাগর, কোহিতুরের মতো নানা জাতের আম।

পশ্চিমবঙ্গের বীরভূম জেলার মিয়াজাকি আমচাষি শওকত হুসেন জানান, এই উৎসবে অংশ নেওয়া তার জন্য প্রথম। তিনি প্রদর্শনের জন্য মিয়াজাকি আম এনেছেন। বাংলাদেশ থেকে এই জাতের গ্র্যাফটিং চারা সংগ্রহ করেন তিনি। পরে তিনি বীরভূমে তার আমবাগানে তা রোপণ করেন।

শওকত জানান, তার বাগানে মিয়াজাকি জাতের আমের ব্যাপক ফলন হয়েছে। ক্রেতাদের কাছ থেকে ইতিবাচক সাড়াও পেয়েছেন তিনি। এই আম কৃষকদের অর্থনৈতিক অবস্থার পরিবর্তনে ভূমিকা রাখতে পারে বলে মনে করেন তিনি।

উৎসবের সহ-আয়োজক রাজ বসু জানান, তারা ২৬২ জাতের বেশি আম এই উৎসবে প্রদর্শন করছেন। তবে উৎসবের প্রধান আকর্ষণ মিয়াজাকি জাতের আম। এই আমের চারপাশে লোকজনের ভিড় লেগে রয়েছে।  

বিশ শতকের চল্লিশের দশকে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় প্রথম এই আমের জাত উদ্ভাবিত হয়। আশির দশকে জাপানের মিয়াজাকি শহরে এই জাত চাষ করা হয়। এরপর শহরের নামেই জাতটি পরিচিতি পায়।

সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, জুন ১১, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।