ঢাকা, শনিবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

রাস্তার পাশে ময়লার স্তূপ, দুর্ভোগে এলাকাবাসী

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৪ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২২
রাস্তার পাশে ময়লার স্তূপ, দুর্ভোগে এলাকাবাসী রাস্তার পাশেই স্তূপ করে রাখা হয়েছে ময়লা

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে কাঁচপুর-চেঙ্গাইন সড়কের পাশে ময়লা-আবর্জনা স্তূপ করে রাখা হয়েছে। ময়লার উৎকট গন্ধে দুর্ভোগ পোহাতে হচ্ছে এলাকবাসীকে।

 

কাঁচপুরের স্থানীয় বাসিন্দাদের অভিযোগ,আবর্জনার স্তূপ থেকে ছড়ানো দুর্গন্ধে দূষিত হচ্ছে আশেপাশের পরিবেশ। অপরিকল্পিতভাবে দিনের পর দিন এখানে ময়লা ফেলা হচ্ছে।  

নাকে কাপড় ছাড়া কিংবা নিশ্বাস বন্ধ না করে এই রাস্তা দিয়ে যাওয়া একেবারে অসম্ভব। পথচারী ও এলাকাবাসী রাস্তা দিয়ে কষ্ট করে যাতায়াত করতে পারলেও অসুস্থ ও মুমূর্ষু রোগীদের নিয়ে চরম বিপাকে পড়তে হচ্ছে।

শুক্রবার (২২ ডিসেম্বর) সরেজমিনে দেখা যায়, ময়লা-আবর্জনা স্তূপ করে রাখা হয়েছে। দুর্গন্ধে টেকা দায়। ময়লার স্তূপ থেকে ৪০০ মিটার দূরে অবস্থিত চেঙ্গাইন এলাকা এবং ৩০০ মিটার দূরে অবস্থিত মোশাররফ হোসেন হাই স্কুল।  

কাঁচপুর-চেঙ্গাইন পাকা রাস্তাটি ধরে পাঁচ-ছয়টি গ্রামের মানুষের যাতায়াত। দুর্গন্ধের কারণে সড়কটি দিয়ে চলাচল করতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে বসবাসরত বাসিন্দা, এলাকাবাসী, পথচারী, শিক্ষার্থী, চাকরিজীবী, ব্যবসায়ীসহ হাজারো মানুষকে।

কামাল হোসেন নামে এক পথচারী জানান, কাঁচপুরের বিভিন্ন স্থানের ময়লা ভ্যানে করে এনে এখানে ফেলা হয়। আগে রাস্তার ধারে ময়লা ফেলা হতো, যার কারণে পাশের সড়কটির বেহাল অবস্থা হয়। বৃষ্টির সময় ময়লা-আবর্জনার স্তূপ হতে পোকামাকড় রাস্তায় উঠে আসত।

আফজাল হোসেন নামের এক কলেজ শিক্ষার্থী জানান, ময়লার স্তূপের কারণে এই সড়ক দিয়ে আমাদের যাতায়াত করা এখন কষ্টকর হয়ে দাঁড়িয়েছে। তাই অতি দ্রুত এখান থেকে ময়লা অপসারণ করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে জনপ্রতিনিধিদের নিকট জোর অনুরোধ জানাচ্ছি।

জাহাঙ্গীর হোসেন নামের এক স্থানীয় বাসিন্দা বলেন, ময়লার গন্ধে এখানকার পরিবেশ ব্যাপকভাবে দূষিত হচ্ছে। বছরের পর বছর এই সমস্যা নিয়েই আমরা এখানে বসবাস করে আসছি। এ বিষয়ে স্থানীয় জনপ্রতিনিধিদের তেমন কোন নজরদারি চোখে পড়েনি আমাদের।

কাঁচপুর ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের মেম্বার শাহাজাহান সিরাজ বলেন, আমি নিজেও এই সমস্যার ভুক্তভোগী। আমাদের চেয়ারম্যানকে বিষয়টি জানিয়েছি। তিনি এ বিষয়ে বিস্তারিত বলতে পারবেন।

কাঁচপুর ইউনিয়নের চেয়ারম্যান মোশারফ হোসেন জানান, খালপাড় চেঙ্গাইন এলাকায় দীর্ঘদিন ধরেই এই ময়লার স্তূপটি রয়েছে। আমি নিজ উদ্যোগে কয়েকবার ওই স্থান থেকে ময়লা অপসারণ করেছি এবং ওই স্থানটিতে যাতে করে কোনো ময়লা ফেলতে না পারে সেজন্য বিভিন্ন পদক্ষেপও নিয়েছিলাম। কিন্তু এর কিছুদিন পর আবারও ওই স্থানে ময়লা ফেলা হচ্ছে। তবে কে বা কারা ময়লা ফেলছে তা আমার জানা নেই। অতি দ্রুত এখান থেকে ময়লা অপসারণ করার জন্য আমি আমাদের ইউএনও স্যারের সঙ্গে কথা বলব।
 
সোনারগাঁও উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. রেজওয়ান উল ইসলাম জানান, আমরা ওই স্থানটিতে সরেজমিনে গিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেব। হয়তো ওই এলাকায় ময়লা ফেলার নির্দিষ্ট কোনো স্থান নেই। তাই এলাকাবাসী এখানে বারবার ময়লা ফেলছে। ময়লা অপসারণ করতে ওই এলাকার চেয়ারম্যান, এলাকাবাসীকে আমাদের পক্ষ থেকে সর্বোচ্চ সাহায্য করা হবে।

বাংলাদেশ সময়: ১২০৬ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২২
এমআরপি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।