ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

জাতীয়

নিউ সুপার মার্কেটে আগুন: ত্রাতার ভূমিকায় ঢাকা কলেজের পুকুর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০১ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২৩
নিউ সুপার মার্কেটে আগুন: ত্রাতার ভূমিকায় ঢাকা কলেজের পুকুর

ঢাকা: রাজধানীতে আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিস কর্মীদের বরাবারই পানির সংকট পোহাতে হয়। বঙ্গবাজারে আগুন নিয়ন্ত্রণে তো হাতিরঝিল থেকে হেলিকপ্টারে করে পানি নিতে হয়েছিল।

তবে সেই ঘটনায় সবচেয়ে বড় ত্রাতা হয়ে এসেছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ হলের পুকুর।

এবার নিউ সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণেও ফায়ার সার্ভিসের কর্মীদের ভরসার জায়গা হয়ে ওঠে ঢাকা কলেজের পুকুর। প্রায় ১৮টি পাম্প দিয়ে সেই পুকুর থেকে পানি সংগ্রহ করে নিউ সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণ করেন ফায়ার সার্ভিসের কর্মীরা।

শনিবার (১৫ এপ্রিল) ভোর থেকে ঢাকা কলেজের পুকুর থেকে পাইপ দিয়ে পানি সংগ্রহ করতে দেখা যায় ফায়ার সার্ভিসের কর্মীদের, যা সন্ধ্যা সাড়ে ৬টায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত চলমান আছে।

শুরুতে ১২টি পাম্প দিয়ে কলেজের পুকুর থেকে পানি সংগ্রহ করলেও এক পর্যয়ে ১৮টি পাম্প লাগানো হয়। আগুন নিয়ন্ত্রণে আসার পর বিকেলে ধীরে ধীরে সেই সংখ্যা কমানো হয়।

সেখানে দায়িত্বরত ফায়ার সার্ভিসের কর্মীদের সঙ্গে কথা বলে জানা যায়, একেকটি পাম্প প্রতি মিনিটে ১৪০০ থেকে ২২০০ লিটার পর্যন্ত পানি সরবরাহ করতে সক্ষম। একেকটি পাম্পের কার্যক্ষমতা একেকরকম।

এদিকে পুকুরের পানি যাতে শেষ না হয়ে যায় এজন্য ডিপ টিউবয়েল থেকে পুকুরে পানি দেওয়া হচ্ছে।

এর আগে ভোর ৫টা ৪০ মিনিটে রাজধানীর নিউ সুপার মার্কেটে আগুন লাগে। ৫টা ৪৩ মিনিটের মধ্যে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের টিম পৌঁছে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। পরে পর্যায়ক্রমে একে একে ফায়ার সার্ভিসের ৩১টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে যোগ দেয়। প্রায় সাড়ে তিন ঘণ্টার চেষ্টায় সকাল ৯টা ১০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে।

আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের সঙ্গে যোগ দেয় বিজিবি, বিমান-নৌ-সেনা বাহিনী। আইন-শৃঙ্খলা ব্যবস্থা স্বাভাবিকসহ সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করেন র‌্যাব ও পুলিশ সদস্যরা।

বাংলাদেশ সময়: ১৮৫৯ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২৩
এসসি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।