ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

খুলনায় হাতপাখা-শরবত পেয়ে স্বস্তিতে শ্রমিকরা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২৪
খুলনায় হাতপাখা-শরবত পেয়ে স্বস্তিতে শ্রমিকরা

খুলনা: প্রচণ্ড তাপে গলে যাচ্ছে সড়কের পিচ, হিট স্ট্রোকে মারা যাচ্ছেন মানুষ। তীব্র গরমে ঘরে-বাইরে কোথাও স্বস্তি নেই।

তাপদাহ বাড়ার সঙ্গে পাল্লা দিয়ে রোগবালাইও বাড়ছে। গরম থেকে বাঁচতে নদী-খাল-বিল ও ডোবায় নামছে মানুষ, ঘটছে দুর্ঘটনা। সর্বত্র হাঁসফাঁস অবস্থা; এ অবস্থা থেকে বাঁচতে বৃষ্টির জন্য নামাজ আদায় করেছেন মানুষ।

ঠিক সেই সময়ে খেটে খাওয়া মানুষকে একটু প্রশান্তি দিতে খুলনায় ছুটে চলছে সামাজিক সংগঠন ইদ্দিখার ফাউন্ডেশন।  

শনিবার (২৭ এপ্রিল) দুপুরে মহানগরীর ৭ নং ঘাটের দেড় শতাধিক শ্রমিকের মাঝে হাতপাখা ও বোতলে শরবত তুলে দেন সংগঠনের স্বেচ্ছাসেবকরা।

এ সময় উপস্থিত ছিলেন ইদ্দিখার ফাউন্ডেশনের প্রধান ভলান্টিয়ার মো. বেলাল শিকদার ও স্বেচ্ছাসেবক মো. তরিকুল ইসলাম কাবির।

পাতা ও শরবত পেয়ে খুশি ঘাট শ্রমিকরা। তারা বলেন, তীব্র রোদে আমরা নদীর বাঁধের নিচে বসে আছি সে সময় আপনারা ঠান্ডা পানি হাতপাখা নিয়ে আসছেন। অনেক উপকার করছেন। আমাদের লেবারদের জন্য নিয়ে আসছেন আপনাদের জন্য আল্লাহর কাছে দোয়া করি। আল্লাহ আপনাদের ভালো রাখুক।

আব্দুল্লাহ নামে এক শ্রমিক বলেন, গরমে খুব তৃষ্ণা লেগেছিল। এ ঠাণ্ডা লেবুর শরবত খেয়ে শরীরে স্বস্তি ফিরে এলো।

সংগঠনের সমন্বয়ক এমএ সাদী বলেন, টানা কয়েকদিন ধরে বাড়ছে তাপপ্রবাহ। তীব্র গরমে অতিষ্ঠ হয়ে পড়েছেন জনসাধারণ। বিশেষ করে দিনমজুর খেটে খাওয়া মানুষ পড়েছেন চরম বিপাকে। রাস্তায় বের হলে প্রচণ্ড গরমে তৃষ্ণার্ত হচ্ছেন তারা। এতে করে হিটস্ট্রোকের সম্ভবনা রয়েছে। তাদের কথা ভেবেই শরীর শীতল রাখার জন্য এ উদ্যোগ গ্রহণ করি। খুলনার ৭নং ঘাটের দেড় শতাধিক শ্রমিককে হাতপাখা ও শরবত দিয়েছি।  

তিনি জানান, এর আগে শুক্রবার (২৬ এপ্রিল) যশোর-নড়াইল ঢাকা মহাসড়কে ২০০ শত হাত-পাখা ও ২০০ বোতল বিশুদ্ধ খাবার পানি বিতরণ করা হয়েছে। শুধু যশোর আর খুলনায় নয়, বিভাগের বিভিন্ন স্থানে আমাদের এ কার্যক্রম চলবে।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২৪
এমআরএম/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।