ঢাকা, শনিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

জাতীয়

পর্যটনে ও সামাজিক অনুষ্ঠানে ভাড়া দেওয়া হতে পারে শতবর্ষী জাহাজ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৫ ঘণ্টা, মে ৩০, ২০২৪
পর্যটনে ও সামাজিক অনুষ্ঠানে ভাড়া দেওয়া হতে পারে শতবর্ষী জাহাজ খালিদ মাহমুদ চৌধুরী

ঢাকা: নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, বাংলাদেশে অভ‌্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশনের (বিআইডব্লিউটিসি) শত বছরেরও পুরোনো ও প্যাডেল চালিত জাহাজগুলো পর্যটনে ও সামাজিক অনুষ্ঠানের জন‌্য ভাড়া দেওয়া হতে পারে।  

বৃহস্পতিবার (৩০ মে) সচিবালয়ে বাংলাদেশে সফররত ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশনের (আইএমও) মহাসচিব আর্সেনিও এন্টোনিও ডোমিনগেজ ভেলাসকোর সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ তথ‌্য জানান।

 

নৌপ্রতিমন্ত্রী বলেন, পুরোনো প্যাডেল চালিত যে জাহাজগুলো আছে, আমরা চিন্তা করছি সেগুলো পর্যটন ক্ষেত্রে ব্যবহার করা যায় কিনা। কারণ এগুলো শত বছরের পুরোনো। মানুষ এখন এত স্লো জলযানে উঠতে চায় না।  

তিনি বলেন, সামাজিক এবং কর্পোরেট হাউসের প্রোগ্রাম এই জাহাজগুলোতে আয়োজন করা যেতে পারে।  

আগামী ঈদুল আজহার সময় বিআইডব্লিউটিসির জাহাজগুলো দিয়ে যাত্রী পরিবহন করা হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, আরও দুটি নতুন জাহাজ (এমভি বঙ্গমাতা ও এমভি বঙ্গ তরী) পেতে যাচ্ছি। এই জাহাজ দুটিকে ভোলা রুটে চালানোর চিন্তা-ভাবনা করা হচ্ছে।  

ব্রিটিশ আমলের তৈরি জাহাজের মধ‌্যে রয়েছে-পিএস মাহসুদ, পিএস লেপচা, পিএস অস্ট্রিচ ও পিএস টার্ন। এসব নৌযান দীর্ঘদিন ব্যবহার না করায় যন্ত্রপাতি নষ্ট হয়ে যাচ্ছে। সদরঘাটের বাদামতলী ঘাটে স্টিমারগুলো অলস পড়ে রয়েছে।  

বাংলাদেশ সময়: ১৫০৯ ঘণ্টা, মে ৩০, ২০২৪
জিসিজি/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ