ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ভক্তদের মনে বিদায়ের বিষাদ

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪১ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২০
ভক্তদের মনে বিদায়ের বিষাদ দুর্গাপূজা, ছবি: ডি এইচ বাদল

কেন্দ্রীয় পূজামণ্ডপ, ঢাকেশ্বরী থেকে: দুর্গা পৃথিবীতে এসেছিলেন ভক্তদের কষ্ট দূর করতে। বিজয়া দশমীর দিন আবারও মর্ত্যলোক ছেড়ে স্বর্গলোকে প্রস্থান করবেন দেবী।

অগণিত ভক্তদের মনে এখন তাই বিদায়ের বিষাদ।

সোমবার (২৬ অক্টোবর) বিজয়া দশমীর দিন দশমী পূজার মূল আনুষ্ঠানিকতা বা দর্পণ বিসর্জন অনুষ্ঠিত হয়। এরপর মা দুর্গার চরণে সিঁদুর দেন ভক্তরা। অন্য বছর দশমীতে একে অন্যকে সিঁদুর দিয়ে রাঙিয়ে দেন নারীরা। তবে এ বছর সামাজিক দূরত্ব মেনে সিঁদুর খেলা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে পূজা উদযাপন পরিষদ।

এ প্রসঙ্গে মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি কিশোর রঞ্জন মণ্ডল বাংলানিউজকে বলেন, করোনা পরিস্থিতির কারণে স্বাস্থ্যগত দিকটা মাথায় রেখে এবার সিঁদুর খেলা হচ্ছে না। আমরা তো সবধরনের আনন্দ উৎসব আগেই বর্জন করেছি, শুধু সাত্ত্বিক পূজা করছি। এবার তাই শুধু সিঁদুর খেলা হবে না। নারীরা মায়ের পায়ে সিঁদুর লাগিয়ে বাকিটা নিজেদের কপালে স্পর্শ করবেন, শুধু এটুকু হবে। আলাদা উৎসব করে সিঁদুর খেলা ঝুঁকিপূর্ণ।
.দেবীর বিদায়ের কষ্ট ভুলে থাকতে এবং হাসি মুখে বিদায় জানানোর জন্য দশমীতে ভক্তরা মত্ত হয়ে থাকেন সিঁদুর খেলায়। তবে করোনা পরিস্থিতি বিবেচনায় এবার সিঁদুর খেলা হচ্ছে না। শুধু রীতি অনুযায়ী ‘সিঁদুর বরণ’ হবে। আর স্বাস্থ্যবিধি অনুযায়ী করতে হবে প্রতিমা বিসর্জন। এক্ষেত্রে শোভাযাত্রাও করা যাবে না।

এদিকে দুপুর ১২টা থেকে ঢাকায় প্রস্তুত বিসর্জনের ঘাটগুলো। রাজধানীর বেশিরভাগ বিসর্জন হবে বুড়িগঙ্গার সোয়ারীঘাটে। টঙ্গীর তুরাগ নদীতেও বিসর্জন চলবে। সন্ধ্যা ৬টার মধ্যে সবাইকে বিসর্জন শেষ করার নির্দেশনা দিয়েছে মহানগর পূজা উদযাপন কমিটি।

বিসর্জনের সময় যেকোনো পরিস্থিতি মোকাবিলায় পুলিশের পাশাপাশি বিসর্জন ঘাটে কোস্টগার্ড ও ফায়ার সার্ভিসের সদস্যরা প্রস্তুত থাকবে। এ বছর পূজায় কোনো ধরনের শোভাযাত্রা হবে না। একটি মণ্ডপের প্রতিমা বিসর্জনে যে কয়েকজন মানুষ প্রয়োজন শুধু তাদেরই প্রতিমার সঙ্গে ঘাটে আসতে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২০
এইচএমএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।