ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সিরাজগঞ্জে পৌর বর্জ্য থেকে জ্বালানি উৎপাদন কারখানার ভিত্তিস্থাপন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, নভেম্বর ২, ২০২০
সিরাজগঞ্জে পৌর বর্জ্য থেকে জ্বালানি উৎপাদন কারখানার ভিত্তিস্থাপন জ্বালানি উৎপাদন কারখানার ভিত্তিস্থাপন করছেন হাবিবে মিল্লাত মুন্না। ছবি: বাংলানিউজ

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জে পৌর বর্জ্য থেকে জ্বালানি উৎপাদনকারী কারখানার ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। দেশে এ ধরনের কারখানা স্থাপনের উদ্যোগ এটিই প্রথম বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

 

যুক্তরাজ্যের স্কলার্স পাওয়ার লিমিটেড ও তাদের সহযোগী বাংলাদেশি প্রতিষ্ঠান এনডিউরিং এনার্জি লিমিটেড এ প্রকল্পটি বাস্তবায়ন করছে।  

সোমবার (২ নভেম্বর) বিকেলে শহরতলীর বনবাড়িয়া এলাকায় এই কারখানাটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন সিরাজগঞ্জ-২ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না ও পৌর মেয়র সৈয়দ আব্দুর রউফ মুক্তা। পরে শহীদ এম মনসুর আলী অডিটোরিয়ামে প্রকল্পটির পরিচিতি অনুষ্ঠানের আয়োজন করা হয়।  

পরিচিতি অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অনুমোদনে সিরাজগঞ্জ পৌরসভার সঙ্গে যুক্তরাজ্যের স্কলার্স পাওয়ার লিমিটেড ও বাংলাদেশের এনডিউরিং এনার্জি লিমিটেডের চুক্তি সম্পাদন হয় গত ১৫ অক্টোবর। চুক্তি মোতাবেক সম্পূর্ণ বৈদেশিক অর্থায়নে নবায়নযোগ্য সলিড রিকভার্ড ফুয়েল (এস আর এফ) নামক জ্বালানি উৎপাদনের মাধ্যমে পৌর বর্জ্যরে পরিবেশবান্ধব বিনষ্টকরণ কারখানা সিরাজগঞ্জে স্থাপন করা হবে।  

বক্তারা বলেন, প্রত্যেক জাতির জন্য সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনা থাকা প্রয়োজন। বিশ্বের সব উন্নত শহরগুলো কত পরিচ্ছন্ন ও সুন্দর। বাংলাদেশকেও দূষণ ও বর্জ্যমুক্ত রাখতে এমন উদ্যোগ নেওয়া হয়েছে। পর্যায়ক্রমে দেশের প্রতিটি জেলায় এই প্রকল্পের মাধ্যমে বর্জ্যমুক্ত করা হবে।  

সৈয়দ আব্দুর রউফ মুক্তার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না এমপি। বিশেষ অতিথি হিসেবে পুলিশ সুপার মো. হাসিবুল আলম, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) এবিএম রওশনুল হক বক্তব্য রাখেন।  

অনুষ্ঠানে প্রকল্পের পরিচিতি তুলে ধরে বক্তব্য রাখেন- বেঙ্গলি পার্টনার্স লিমিটেডের পরিচালক মি. রিচার্ড ক্ল্যাম্প, মি. রবার্ট কেবল, যুক্তরাজ্য ডাইক্লোন ইন্ক এর পরিচালক মি. রিচার্ড কাসেই, আরইসির সিইও মি. পিট মালভানি, স্কলার্স পাওয়ার লিমিটেডের চেয়ারম্যান শামসুন ইসলাম, ব্যবস্থাপনা পরিচালক ড. মোহাম্মদ রফিকুল ইসলাম, এনার্জি এনডিউরিং লিমিটেডের পরিচালক খন্দকার এম নুর-এ-আলম প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, নভেম্বর ০২, ২০২০

আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।