ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নূর হোসেনের ভাই হিসেবে আমি গর্ববোধ করি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৫ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২০
নূর হোসেনের ভাই হিসেবে আমি গর্ববোধ করি নূর হোসেন দিবস উপলক্ষে রাজধানীর গুলিস্তানে নুর হোসেন চত্তরে শ্রদ্ধা নিবেদন করলেন নূর হোসেনের বড় ভাই আলী হোসেন।

ঢাকা: গণতান্ত্রিক আন্দোলনে অনেকেই শহীদ হয়েছেন, কিন্তু নূর হোসেনকে যেভাবে জাতি শ্রদ্ধার সাথে স্মরণ করে তার ভাই হিসেবে আমি গর্ববোধ করি বলে উল্লেখ করেছেন নূর হোসেনের বড় ভাই আলী হোসেন।

মঙ্গলবার (১০ নভেম্বর) সকালে নূর হোসেন দিবস উপলক্ষে রাজধানীর গুলিস্তানে নুর হোসেন চত্তরে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এ কথা উল্লেখ করেন।

নূর হোসেনের বড় ভাই আলী হোসেন বলেন, নুর হোসেন ছোটবেলা থেকেই অনেক সচেতন ছিল। আমাদের একটা গরীব খেটে খাওয়া পরিবার। আমার বাবা একজন খেটে খাওয়া মানুষ। নূর হোসেন ছোটবেলা থেকেই সংসারে হাল ধরেছিলেন।

'নূর হোসেন শুধু আমাদেরই নয়, মহল্লাবাসীর অনেক উপকার করতেন। নূর হোসেন শহীদ হওয়ার দু'বছর আগে একটা বাচ্চা নাড়ি ভুড়ি পেঁচানো অবস্থায় ডাস্টবিনে পড়েছিল, সে বাচ্চাটিকে পরিষ্কার করে পুলিশের জিম্মায় একজন মহিলার হাতে তুলে দিয়েছিল। আজ সেই বাচ্চা মেয়েটি বড় হয়েছে, সংসার এবং বাচ্চা হয়েছে। নূর হোসেনের এলাকায় গিয়ে খোঁজ নিলে আপনারা এটা জানতে পারবেন। নূর হোসেন প্রতিদিন সকালবেলা মানুষের বাড়িতে বাড়িতে গিয়ে বালতি ভরে পানি পৌঁছে দিতেন। তখন সুয়ারেজ লাইন ভালো ছিল না। নূর হোসেন মহল্লাবাসীকে সাথে নিয়ে সুয়ারেজ লাইন ঠিক করে দিয়েছেন। ‘

শহীদ নূর হোসেন প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, গণতান্ত্রিক আন্দোলনে অনেকেই জীবন দিয়েছেন। কিন্তু নুর হোসেনকে জাতি যেভাবে স্মরণ করে তাতে ভাই হিসেবে আমি গর্ববোধ করি। যুগে যুগে এ দেশের গণতন্ত্রের জন্য অনেক মানুষ আত্মাহুতি দিয়েছেন। তাদেরকে আমি শ্রদ্ধা ও সম্মান জানাই। আমি চাই দেশের শান্তি বজায় থাকুক। দেশের মানুষ সুখে শান্তিতে বসবাস করুক আমাদের পরিবারের পক্ষ থেকে এই দোয়াই করি।

নূর হোসেন প্রসঙ্গে জাতীয় পার্টির মশিউর রহমান রাঙ্গার বক্তব্য উল্লেখ করে তিনি বলেন, কিছুদিন আগে জাতীয় পার্টির রাঙ্গা সাহেব নূর হোসেন প্রসঙ্গে যে বক্তব্য দিয়েছেন, রাঙ্গা সাহেব যদি নূর হোসেনের অতীতের কথা জানতেন তাহলে তিনি এ কথা বলতে পারতেন না। নূর হোসেন প্রসঙ্গে যদি এমন কথা বলা হয় তাহলে গণতন্ত্রের জন্য মানুষ কিভাবে আত্মাহুতি দিবে। সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে আমি বলতে চাই, তাদেরকে কেউ যেন এই ধরনের কথা না বলে, তারা পাগল ছিল, তারা ইয়াবা খোর ছিল। আজ থেকে ৩৩ বছর আগে নূর হোসেন শহীদ হয়েছেন। তখন ইয়াবা বলতে কিছুই ছিল না। এসব কথা বলে তারা যেন মানুষের মধ্যে বিভ্রান্তি না ছড়ায়। আজ পর্যন্ত তাদেরকে আমরা বিচারের আওতায় দাঁড় করাতে পারিনি।

মশিউর রহমান রাঙ্গার বক্তব্য প্রত্যাহার চান কিনা এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, উনারা বারবার এই ধরনের কথা বলে। ওরাই আবার জাতির কাছে ক্ষমা চায়। ওরা জাতির কাছে বারবার লজ্জিত হয়েছে। তারা নব্বইয়ের গণতান্ত্রিক আন্দোলনে জাতির কাছে আত্মসমর্পণ করেছে। কিন্তু তারাই আবার এসব কথা বলে। তার বক্তব্য প্রত্যাহার নয়, তারা যেন এই ধরনের বক্তব্য আর না দিতে পারে। তাদের এমন বক্তব্যে দেশের গণতান্ত্রিক ধারাবাহিকতা নষ্ট হবে।

বাংলাদেশ সময়: ১২৫৩ ঘন্টা, নভেম্বর ১০, ২০২০
আরকেআর/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।