ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

আসছে বিজয় দিবস, সড়কে সৌন্দর্যের ছোঁয়া

সাগর ফরাজী, সাভার করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৫ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২০
আসছে বিজয় দিবস, সড়কে সৌন্দর্যের ছোঁয়া সড়ক ডিভাইডারে রং করা হচ্ছে। ছবি: বাংলানিউজ

সাভার (ঢাকা): আসছে ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস। এরই মধ্যে প্রস্তুতি নিতে শুরু করেছে বিভিন্ন দফতর।

সড়ক-মহাসড়ক থেকে শুরু করে স্মৃতিসৌধে চলেছে নানান প্রস্তুতি।

ঢাকা-আরিচা মহাসড়কের সৌন্দর্য বাড়াতে ইতোমধ্যে কাজ শুরু করেছে সড়ক ও জনপথ বিভাগ। দীর্ঘ এক বছর পর বিজয়ের এই দিনটি আসায় পরিষ্কার-পরিচ্ছন্ন ও রংয়ের ছোঁয়া পেয়ে সড়কটি হয়ে উঠছে উজ্জ্বল।  

শনিবার (০৫ নভেম্বর) দুপুরে ঢাকার-আরিচা মহাসড়কের রেডিও কলোনি, সিএন্ডবি, বিশমাইল ও নবীনগর অংশে দেখা গেছে সড়ক ও জনপথ বিভাগের পক্ষ থেকে জনবল ভাগ করে দুটি ট্রাক দিয়ে সড়ক ডিভাইডারের পাশে পড়ে থাকা মাটি ও অতিরিক্ত ঘাস তুলছেন নারীসহ পুরুষ শ্রমিকরা।

আরও দেখা গেছে, ডিভাইডারের ওপর থাকা বিভিন্ন গাছের ডাল-পালা সৌন্দর্যবর্ধনের জন্য কেটে ফেলা হচ্ছে। সেইসঙ্গে ডিভাইডারে সাদা-লাল রং করছে শ্রমিকরা।

সড়কে সৌন্দর্যবর্ধণে কাজ করছে আশিক নামে এক যুবক। তিনি বাংলানিউজকে বলেন, আমরা গত সপ্তাহ থেকে সড়ক ডিভাইডারের দুই পাশে জমে থাকা মাটি পরিষ্কার করছি। গাবতলী থেকে নবীনগর পর্যন্ত এই কাজ হবে। মাটিগুলো ট্রাকে করে নিয়ে সড়কের পাশে ফেলা হচ্ছে।

আছিয়া খাতুন নামে এক নারী শ্রমিক বাংলানিউজকে বলেন, আমরা প্রতি বছর দুবার এই সড়কের মাটি পরিষ্কার, গাছের ডাল ছাঁটা ও ঘাস পরিষ্কার করি। এবারও এসব পরিষ্কার করছি। আমরা ৩০ জন মহিলা ডালি দিয়ে মাটিগুলো ট্রাকে তুলে দেই। আরও কিছু মহিলা গাছের ডাল ছাঁটাই করি।

ডিভাইডারের দুই পাশের মাটি পরিষ্কার ও গাছের ডালপালা ছাঁটাই শেষে ডিভাইডারে সাদা-লাল রং করা হবে। এবারের রংগুলো করছেন বিপ্লবসহ ২০ জন রং মিস্ত্রি। তিনি বাংলানিউজকে বলেন, আমরা মূলত বাইরে রংয়ের কাজ করে থাকি। এবার এখানে কন্ট্রাক্ট পেয়েছি। দুইদিন ধরে রং করছি। আরও কিছুদিন সময় লাগবে পুরো সড়কের ডিভাইডারের রং শেষ করতে।

দীর্ঘদিন ধরে সড়ক ও জনপথের ঠিকাদারির দ্বায়িত্ব পালন করে আসছেন লায়ন ইমাম। তিনি বাংলানিউজকে বলেন, যে কোনো দিবস এলে সড়কে আমাদের কাজ বেড়ে যায়। সামনে ১৬ ডিসেম্বর তাই উপরের সব কর্মকর্তারাসহ আমরা যথেষ্ট পরিশ্রম করে যাচ্ছি। আগামী ১০ তারিখের ভেতর সড়কের কাজ শেষ হবে।  

ঢাকা জেলা সড়ক ও জনপথের প্রকৌশলী শামীম আল মামুন বাংলানিউজকে বলেন, আমরা সব সময়ই সড়কের সৌন্দর্যের জন্য কাজ করে থাকি। তবে দিবস উপলক্ষে একটু বাড়তি পরিচর্যা করা হচ্ছে। আমিনবাজার থেকে নবীনগর পর্যন্ত সড়কের গাছের পরিচর্যা করা, সড়কের ভাঙন অংশ সংস্কার করা, সড়কের ডিভাইডারে রং ও লাইটগুলো মেরামত করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১১২৮ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।