ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সিলেটে জুমাতুল বিদায় দেশ ও জাতির কল্যাণ কামনা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৬ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২২
সিলেটে জুমাতুল বিদায় দেশ ও জাতির কল্যাণ কামনা

সিলেট: পবিত্র মাহে রমজানের শেষ জুমা মুসলিম বিশ্বে ‘জুমাতুল বিদা’ নামে পরিচিত। পবিত্র জুমাতুল বিদায় দেশ ও জাতির কল্যাণ কামনায় সিলেটের বিভিন্ন মসজিদে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়েছে।

নামাজ আদায়ের পর আল্লাহর দরবারে মাগফিরাত কামনা করে কান্নায় ভেঙে পড়েন। নিজেদের গুনাহ মাফ চেয়ে আল্লাহর রহমত-মাগফিরাত ও নাজাতের প্রার্থনা করা হয়। সেই সঙ্গে দেশ ও জাতির কল্যাণ কামনায় প্রার্থনা করা হয়। বিশেষ করে করোনা ভাইরাসের ভয়াবহতা থেকে সিলেটসহ সারা দেশের মানুষের সুরক্ষার জন্যও প্রার্থনা করা হয়।  

হযরত শাহজালাল (রহ.) দরগাহ মসজিদ, আম্বরখানা জামে মসজিদ, বন্দর কেন্দ্রীয় জামে মসজিদ, কোর্ট পয়েন্ট কালেক্টরেট জামে মসজিদ, পুলিশলাইন জামে মসজিদ, কাজিরবাজার জামে মসজিদ, সুবদিবাজার মসজিদসহ নগরীর প্রতিটি মসজিদে বিশেষ মোনাজাত করা হয়।

দরগাহ মসজিদে নামাজ শেষে এক মুসল্লিরা বলেন, আল্লাহ যাতে আমাদের সবাইকে ভালো রাখেন। এই মহামারির পরিস্থিতি থেকে উন্নতি হয়, অর্থনৈতিক মন্দা কেটে যায়, সেটাই কামনা করি।

মুসল্লিরা আরো বলেন, বর্তমান বিশ্ব পরিস্থিতি খুব খারাপ যাচ্ছে। করোনা পরবর্তী দেশে আয় রোজগার কমে গেছে। দ্রব্যমূল্য বাড়ছে। এই পরিস্থিতি থেকে মুক্তি পেতে আল্লাহর কাছে দোয়া করেছি। আল্লাহ আমাদের সবাইকে ক্ষমা করে দেন, রক্ষা করেন। এই কঠিন পরিস্থিতি থেকে মুক্ত করে দেন।

নামাজ ও মোনাজাতের আগে প্রত্যেক মসজিদের ইমামরা জুমাতুল বিদা, শবে কদর ও শেষ দশক রমজানের তাৎপর্য উল্লেখ করে জুমার খুতবা দেন। জুমাতুল বিদায় মসজিদে মসজিদে ছিল মুসল্লিদের ঢল।

বাংলাদেশ সময়: ১৭১৬ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২২
এনইউ/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।