ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

লন্ডন ব্রিজের ২ হামলাকারীর পরিচয় প্রকাশ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, জুন ৫, ২০১৭
লন্ডন ব্রিজের ২ হামলাকারীর পরিচয় প্রকাশ খুররম বাট ও রচিদ রেদোয়ানে

যুক্তরাজ্যের লন্ডন ব্রিজে হামলাকারী তিনজনের মধ্যে দু’জনের ছবিসহ পরিচয় প্রকাশ করেছে স্থানীয় পুলিশ। এদের একজনের নাম খুররম বাট (২৭), অপরজনের নাম রচিদ রেদোয়ানে (৩০)।

সোমবার (৫ জুন) স্থানীয় সময় সন্ধ্যায় দু’জনের ছবিসহ এ পরিচিত প্রকাশ করে পুলিশ। খুররম বাটকে পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ বলে জানাচ্ছে তার প্রতিবেশী ও পুলিশ।

সংবাদমাধ্যম বলছে, খুররম বাটকে প্রাথমিকভাবে ‘আবজ’ ছদ্মনামে শনাক্ত করা হয়। দু্ই সন্তানের জনক খুররম পূর্ব লন্ডনের বার্কিংয়ে এলাকায় বসবাস করতেন। ব্রিটিশ চরমপন্থিদের এক টিভি ডকুমেন্টারিতে তাকে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) পতাকা নিয়ে প্রার্থনারত অবস্থায় দেখা যায়। আর রচিদ নিজেকে কখনো মরোক্কান আবার কখনো লিবিয়ান বলে পরিচয় দিতেন।

আরও পড়ুন লন্ডনে হামলার পর আটক সেই ১২ জনকে ছেড়ে দিয়েছে পুলিশ
গত শনিবার (৩ জুন) রাতে লন্ডন ব্রিজ ও পার্শ্ববর্তী বোরো মার্কেটে হামলা চালায় তিন সন্ত্রাসী। এতে ৭ জন নিহত ও কমপক্ষে ৪৮ জন আহত হন। এ সময় পুলিশের গুলিতে খুররম ও রচিদসহ তিন হামলাকারী নিহত হয়। অপর হামলাকারীর পরিচয় এখনও জানা যায়নি।

সংবাদমাধ্যম বলছে, পুলিশের গুলিতে নিহত হামলাকারীর ঘটনাস্থলে পড়ে থাকার ছবি সংবাদমাধ্যমে প্রচার হলে খুররমের প্রতিবেশীরা তাকে শনাক্ত করেন। তদন্তে জানা যায় রচিদেরও পরিচয়।

প্রতিবেশীরা বলছেন, খুররম ইংলিশ ফুটবল দল আর্সেনালের সমর্থক ছিলেন। হামলার আগের দিন তাকে আর্সেনালের টি-শার্ট পরে থাকতেও দেখা যায়।  

হামলার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে জঙ্গি গোষ্ঠী আইএস। খুররমকে আইএসের পক্ষে প্রার্থনা করতে দেখা যাওয়ায় তাকে সন্ত্রাসী গোষ্ঠীটির সদস্য বলে মনে করা হচ্ছে। রচিদও আইএসের লোক ছিলেন মনে মনে করছে সংবাদমাধ্যম।

বাংলাদেশ সময়: ২৩৩৫ ঘণ্টা, জুন ০৫, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।