ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

লন্ডনে হামলার পর আটক সেই ১২ জনকে ছেড়ে দিয়েছে পুলিশ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৫ ঘণ্টা, জুন ৫, ২০১৭
লন্ডনে হামলার পর আটক সেই ১২ জনকে ছেড়ে দিয়েছে পুলিশ হামলার পর ঘটনাস্থলে নিরাপত্তা বাহিনী তৎপরতা

যুক্তরাজ্যের লন্ডন ব্রিজে সন্ত্রাসী হামলার পর বার্কিং এলাকা থেকে আটক সেই ১২ সন্দেহভাজনকে ছেড়ে দিয়েছে পুলিশ। এদের মধ্যে সাতজন নারী ও পাঁচজন পুরুষ।

সোমবার (৫ জুন) পৃথক পৃথকভাবে জিজ্ঞাসাবাদ শেষে কোনো অভিযোগ গঠন ছাড়াই তাদের ছেড়ে দেওয়া হয়। শনিবারের (৩ জুন) ওই সন্ত্রাসী হামলার পর রোববার (৪ জুন) এক হামলাকারীর বার্কিংয়ের ভবন থেকে এই ১২ জনকে আটক করা হয়েছিল।

লন্ডন পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, আটক ১২ জনের মধ্যে প্রথমে ৫৫ বছর বয়সী এক পুরুষ ও ৫৩ বছর বয়সী এক নারীকে ছেড়ে দেওয়া হয়। পরে ১৯ থেকে ৬০ বছর বয়সী ছয় নারী ও ২৭ থেকে ৫৫ বছর বয়সী চার পুরুষকে ছেড়ে দেওয়া হয়। তার আগে বার্কিংয়ের ওই ভবনের হামলাকারীর সঙ্গে সম্প‍ৃক্ততা আছে কিনা তা খতিয়ে দেখতে তাদের ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হয়।

দুই হামলাকারীর ছবিসহ পরিচয় প্রকাশের পরই এই ১২ জনকে ছেড়ে দেওয়ার খবর জানায় লন্ডন পুলিশ। পরিচয় প্রকাশিত দুই হামলাকারীর একজনের নাম খুররম শাহজাদ বাট (২৭), আরেকজনের নাম রচিদ রেদোয়ানে (৩০)।

দুই সন্তানের জনক খুররমই থাকতেন বার্কিংয়ের ওই ভবনে। তিনি পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ ছিলেন। আর রচিদ ছিলেন মরোক্কান-লিবিয়ান। তিনিও থাকতেন বার্কিংয়ে।

শনিবার (৩ জুন) রাতে লন্ডন ব্রিজ ও পার্শ্ববর্তী বোরো মার্কেটে হামলা চালায় খুররম-রচিদসহ তিন সন্ত্রাসী। এতে ৭ জন নিহত ও কমপক্ষে ৪৮ জন আহত হন। এ সময় পুলিশের গুলিতে খুররম ও রচিদসহ তিন হামলাকারীই নিহত হয়।  

খুররম-রচিদের পরিচয় নিশ্চিত হওয়া গেলেও অপর হামলাকারীর পরিচয় এখনও জানতে পারেনি পুলিশ।

লন্ডন পুলিশ বলছে, খুররমকে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) একটি প্রামাণ্যচিত্রে অনেক আগেই দেখা গিয়েছিল। কিন্তু লন্ডনে হামলায় তার পরিকল্পনার কথা আঁচ করতে পারেনি নিরাপত্তা বাহিনী।

বাংলাদেশ সময়: ০৫০১ ঘণ্টা, জুন ০৬, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।