ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সৌদিকে ড্রোন উৎপাদন প্রযুক্তি দেবে তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৬ ঘণ্টা, আগস্ট ৮, ২০২৩
সৌদিকে ড্রোন উৎপাদন প্রযুক্তি দেবে তুরস্ক

তুর্কির বিশ্ববিখ্যাত ড্রোন উৎপাদনকারী প্রতিষ্ঠান বায়কার সম্প্রতি সৌদি আরবের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে বায়রাক্তার আকিঞ্চি রফতানির জন্য একটি চুক্তি করে। চুক্তিটি তুর্কির ইতিহাসে বৃহত্তম প্রতিরক্ষা রপ্তানি চুক্তি হিসেবে বর্ণনা করা হচ্ছে।

 

সেই চুক্তির ধারাবাহিকতায় রিয়াদে দেশ দুটির মধ্যে আরও একটি প্রতিরক্ষা চুক্তি সইয়ের অনুষ্ঠান হয়ে গেল। যেখানে সৌদি প্রতিরক্ষা কোম্পানির সঙ্গে বায়কারসহ তুর্কির আরও দুই শীর্ষস্থানীয় প্রতিরক্ষা কোম্পানি আসেলসান ও রকেটসানের চুক্তি সই হয়েছে।

এই চুক্তির আওতায় তুর্কি প্রতিরক্ষা কোম্পানি সৌদি আরবে প্রতিরক্ষা সরঞ্জাম রফতানির পাশাপাশি প্রযুক্তি বিনিময় এবং সৌদি আরব মিলিটারি ইন্ডাস্ট্রিজ (এসএএমআই) এবং সৌদি ন্যাশনাল কোম্পানি ফর মেকানিক্যাল সিস্টেমেকে  স্থানীয় ভাবে ড্রোন ও সামরিক সরঞ্জাম উৎপাদনে সাহযোগিতা করবে। খবর রইটার্স ও টিআরটি।

এই চুক্তি ২০২১ সাল থেকে চাপে থাকা তুরস্কের অর্থনীতি এবং রিজার্ভের ওপর চাপ কমাতে সাহায্য করবে।  

মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকায় গণতন্ত্রপন্থীদের আন্দোলনে আঙ্কারার সমর্থন এবং ২০১৮ সালে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ড নিয়ে দুই উপসাগরীয় রাষ্ট্রের সঙ্গে তুরস্কের সম্পর্ক তলানিতে নেমেছিল। তবে গত কয়েক বছর ধরে আঙ্কারা সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের সাথে সম্পর্ক মেরামত করার জন্য কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে আসছিল।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, আগস্ট ০৮,২০২৩
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।