ঢাকা, রবিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

৫০ বছর পূর্তিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ভিয়েতনামের শ্রদ্ধা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২৩
৫০ বছর পূর্তিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ভিয়েতনামের শ্রদ্ধা

ঢাকা: বাংলাদেশ ও ভিয়েতনামের ৫০তম কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার বার্ষিকীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়েছে দেশটির ঢাকার দূতাবাস।  

শনিবার (১১ ফেব্রুয়ারি) ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে দূতাবাসের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়।

বাংলাদেশে নিযুক্ত ভিয়েতনামের রাষ্ট্রদূত ফাম ভিয়েত চিয়েন ও দূতাবাসের কর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। তারা বঙ্গবন্ধুর স্মৃতি জাদুঘরও পরিদর্শন করেন।

ঢাকার ভিয়েতনাম দূতাবাস জানায়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দুদেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠা ও উন্নয়নের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। সে কারণে তার স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে ভিয়েতনাম দূতাবাস।

ঢাকায় নিযুক্ত ভিয়েতনামের রাষ্ট্রদূত বলেছেন, ভিয়েতনাম ও বাংলাদেশের মধ্যে গত ৫০ বছর ধরে চমৎকার ঐতিহাসিক বন্ধুত্ব, সহযোগিতা ও উন্নয়নের ভাগাভাগি করে পারস্পরিক মূল্যবোধের ভিত্তিতে সম্পর্ক সুসংহত ও শক্তিশালী হয়েছে। বিভিন্ন ক্ষেত্রে দ্বিপাক্ষিক বহুমুখী সহযোগিতাকে আরও নিবিড়, সারগর্ভ ও কার্যকর করার জন্য জোরদার করা হয়েছে। দুদেশের গতিশীল বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা ক্রমাগত বাড়ছে। বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় ভিয়েতনামের দ্বিতীয় বৃহত্তম বাণিজ্যিক অংশীদার।

তিনি বলেন, ভিয়েতনাম-বাংলাদেশ কূটনৈতিক সম্পর্কের গত ৫০ বছরের অভূতপূর্ব অর্জন দুদেশের বন্ধুত্বকে নতুন উচ্চতায় নিতে একটি দৃঢ় ভিত্তি তৈরি করেছে। আমি বিশ্বাস করি বাংলাদেশ ও ভিয়েতনাম ২০৩০ সালের মধ্যে উচ্চ-মধ্যম আয়ের দেশ ও ২০৪০-এর দশকের গোড়ার দিকে উন্নত রাষ্ট্রে পরিণত হওয়ার স্বপ্ন বাস্তবায়নের দিকে এগিয়ে যাবে। ভিয়েতনামের রাষ্ট্রপতি হো চি মিন ও বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নকে বাস্তবায়িত করবে।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনকালে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২৩
টিআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।