ঢাকা, রবিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

জনগণের আস্থার প্রতীকে পরিণত হয়েছে ডিএমপি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২৩
জনগণের আস্থার প্রতীকে পরিণত হয়েছে ডিএমপি

ঢাকা: ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) জনগণের আস্থার প্রতীকে পরিণত হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জন-নিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম খান।

তিনি বলেন, ডিএমপি অঙ্গীকার করছে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে ২০৪১ সালের যে স্মার্ট বাংলাদেশ হবে সেখানে স্মার্ট পুলিশ, স্মার্ট ডিএমপি প্রতিষ্ঠিত হবে।

সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছে ডিএমপি।

শনিবার (১১ ফেব্রুয়ারি) বিকেলে রাজারবাগে পুলিশ লাইন্সে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ৪৮তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন উপস্থিত ছিলেন। এছাড়াও ডিএমপির বিভিন্ন ইউনিটের ঊর্ধ্বতন কর্মকর্তারা, সাংবাদিক ও সুশীল সমাজের মানুষ উপস্থিত ছিলেন।  

অনুষ্ঠানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম খান বলেন, ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) সাহসী সেই পুলিশের উত্তরাধিকারের পতাকা বহন করে চলেছে। ডিএমপি হচ্ছে বাংলাদেশ পুলিশের মুখচ্ছবি। ডিএমপিকে দেখেই বোঝা যাবে যে, বাংলাদেশ পুলিশ কিভাবে কাজ করছে। জনগণের সেবক হয়ে সুখে-দুঃখে-আনন্দে কতখানি পাশে আছে।  

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চেয়েছিলেন বাংলাদেশ পুলিশ পরাধীন পুলিশের মতো আজ্ঞাবাহী হবে না, তারা জনগণের সেবক হবে জনগণের পাশে থাকবে। ডিএমপি সৃষ্টির পর থেকেই জাতির পিতার এ চিন্তা চেতনাকে ধারণ করে ডিএমপি এগিয়ে যাচ্ছে।  

তিনি আরও বলেন, ডিএমপি নানাবিধ সমস্যা, সংকট মোকাবিলা করছে। রাজধানীতে যেমন জনসংখ্যা বেড়েছে, তেমন ডিএমপিতেও পুলিশের সংখ্যা বেড়েছে। অপরাধের ধরন যেমন পাল্টাচ্ছে, পুলিশের কার্যক্রমের পদ্ধতি ও তেমন পাল্টাচ্ছে।

সচিব বলেন, প্রতিনিয়তই সমাজের এ নতুন নতুন চ্যালেঞ্জগুলোকে মোকাবিলা করার জন্য নিজেদেরকে উন্নত করে যাচ্ছে ডিএমপি।

এর আগে, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান শনিবার বিকেল ৪টায় রাজারবাগ পুলিশ লাইন্স অডিটোরিয়ামে কেক কেটে প্রতিষ্ঠা দিবসের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এরপর ডিএমপির সার্বিক কার্যক্রমের ওপর একটি ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। এরপর রাজারবাগ পুলিশ লাইন্সে সন্ধ্যা সাড়ে ৬টায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশের খ্যাতনামা অভিনেতা, অভিনেত্রী, সংগীতশিল্পী ও নৃত্যশিল্পী এবং ডিএমপি শিল্পীগোষ্ঠী অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১৯১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২৩
এসজেএ/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।