ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

বাংলাদেশকে বাদ দিয়ে উন্নয়নের চিন্তা করে না ভারত: প্রণয় ভার্মা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬ ঘণ্টা, অক্টোবর ২, ২০২৩
বাংলাদেশকে বাদ দিয়ে উন্নয়নের চিন্তা করে না ভারত: প্রণয় ভার্মা

কুমিল্লা: বাংলাদেশ ও ভারতের সম্পর্ক ঐতিহাসিক। এ সম্পর্ক যেমন ভৌগোলিক, তেমন ভাষার আবার সংস্কৃতিরও।

ভারত কখনো বাংলাদেশকে বাদ দিয়ে উন্নয়নের চিন্তা করে না। এটি আমাদের বিশেষ সম্পর্ক।

সোমবার (২ অক্টোবর) বিকেলে কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার কাশিনগর ডিগ্রি কলেজে ভারত সরকারের অর্থায়নে কলেজটির নবনির্মিত স্নাতক ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে একথা বলেন দেশটির হাইকমিশনার প্রণয় ভার্মা।  

তিনি বলেন, বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়ন ও শিক্ষার মানোন্নয়নে ভারত স্বাধীনতার পর থেকে সহযোগিতা করে আসছে। কুমিল্লার চৌদ্দগ্রামের এই শিক্ষা প্রতিষ্ঠানটি বন্ধু দেশের প্রতি ভারতের উপহার। ২০২০ সালে করোনা সংকটের মাঝেই এই ভবনের কাজ শুরু হয়েছে। গত বছরেও এই শিক্ষা প্রতিষ্ঠান থেকে অনেকে জিপিএ-৫ পেয়েছে। বাংলাদেশে অনেক প্রজেক্ট ভারতের অর্থায়নে হচ্ছে। এই কাজটি সবচেয়ে ভালো ও সমৃদ্ধ। আমি বিশ্বাস করি, এই অবকাঠামো উন্নয়নের মাধ্যমে এই অঞ্চলের শিক্ষার্থীরা শিক্ষার মানে এগিয়ে যাবে।  

এসময় তিনি ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে সহযোগিতার কথা উল্লেখ করে বলেন, ভারত বহু আগে থেকেই বাংলাদেশের মিত্র। দুদেশ এক সঙ্গেই সমৃদ্ধ হচ্ছে। যুদ্ধের সময় বাংলাদেশকে ভারত যে সহযোগিতা করেছে তা বাংলাদেশের প্রতি ভালোবাসা। এতেই বোঝা যায় বাংলাদেশকে ভারত প্রথম প্রায়োরিটি দেয়। বাংলাদেশের রেলপথ, সড়ক পথসহ সব ক্ষেত্রেই ভারতের অবদান রয়েছে। এই উন্নয়নের হাত সবসময় অব্যাহত থাকবে।  

অনুষ্ঠানের শুরুতে নবনির্মিত ভবনের ফলক উন্মোচন করেন প্রণয় ভার্মা। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সাবেক রেলপথমন্ত্রী মজিবুল হক মুজিব, কুমিল্লার জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান, পুলিশ সুপার আব্দুল মান্নানসহ সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা। কাশিনগর ইউনিয়ন চেয়ারম্যান মোশাররেফ হোসেনের সঞ্চালনায় সভাপতিত্ব করেন কাশিনগর ডিগ্রি কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি মো. সামসুল আলম।

বাংলাদেশ সময়: ২০০৬ ঘণ্টা, অক্টোবর ০২, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।