ঢাকা, রবিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সিলেটে ছাত্রদের সঙ্গে ট্রাফিক নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসও

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, আগস্ট ১০, ২০২৪
সিলেটে ছাত্রদের সঙ্গে ট্রাফিক নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসও

সিলেট: চলমান পরিস্থিতিতে সিলেটে শিক্ষার্থীদের পাশাপাশি ট্রাফিক নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স।

শনিবার (১০ আগস্ট) সকাল থেকে ফায়ার সার্ভিস ট্রাফিক নিয়ন্ত্রণের কাজ করছে বলে জানানো হয়েছে।

সিলেট বিভাগীয় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অফিসের উপপরিচালক মো. মনিরুজ্জামান জানান, নির্দেশনা অনুযায়ী সিলেটের ট্রাফিক নিয়ন্ত্রণের কাজে নেমেছি আমরা। মহানগরের ৯টি পয়েন্টে ট্রাফিক নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের কর্মীরা।

‘ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স হলো মানুষের দুঃসময়ের বন্ধু উল্লেখ করে তিনি বলেন, ট্রাফিক ব্যবস্থাপনায় এখন একটা শূন্যতা বিরাজমান বিধায় আমাদের সদস্য ও ভলান্টিয়াররা এ দায়িত্ব পালনে নিয়োজিত আছেন। ’তবে জনবল কম থাকায় মহানগরের সব স্থানের ট্রাফিক নিয়ন্ত্রণের কাজে করা সম্ভব হচ্ছে না বলে জানান তিনি।

সরেজমিনে নগরের জিতু মিয়ার পয়েন্ট ও তালতলা পয়েন্টে দেখা যায় শিক্ষার্থীরা রাস্তায় যানজট নিরসনে ট্রাফিক নিয়ন্ত্রনের কাজ করছেন। এবার তাদের সঙ্গে সড়কে ফায়ার সার্ভিসের সদস্যদেরও দেখা যাচ্ছে। কেবল ফায়ার সার্ভিস নয়, আনসার সদস্যরাও নগরের বিভিন্ন পয়েন্টে ট্রাফিক নিয়ন্ত্রণে ছাত্রদের সঙ্গে হাতে হাত রেখে কাজ করে যাচ্ছেন।

নগরের চৌহাট্টা, জিন্দাবাজার, আম্বরখানা, রিকাবিবাজার, মদীনা মার্কেট, নয়াসড়ক, বন্দরবাজার, সুবহানীঘাট, ক্বীন ব্রিজের উত্তর ও দক্ষিণ প্রান্ত, হুমায়ন রশিদ চত্বরসহ বিভিন্ন পয়েন্টে ট্রাফিকের ভূমিকায় রয়েছেন স্কুল কলেজের শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের উদ্যোগকে সম্মান জানাচ্ছেন, চালকসহ সব শ্রেণি পেশার মানুষ। তারাও শৃঙ্খলা মেনে যানবাহন চালাতে দেখা গেছে।

নয়াসড়ক পয়েন্টে মোটরসাইকেল আরোহী রাজু আহমদ বলেন, শিক্ষার্থীরা প্রতিটি পয়েন্টে শৃঙ্খলভাবে ট্রাফিক নিয়ন্ত্রণ করছে দেখে ভালো লাগছে। এভাবে নতুন প্রজন্মের হাত ধরে বাংলাদেশ এগিয়ে যাবে। অথচ বিগত দিনে পুলিশ থাকার পরও যানজট লেগেই থাকতো।

নগরের রিকাবিবাজার পয়েন্টে মোটরসাইকেল আরোহী আব্দুল কাদির বলেন, নগরজুড়ে সড়কে শিক্ষার্থীদের শৃঙ্খলা ফেরাতে দেখে আশ্চর্য হচ্ছি। আগে যানজট লেগে থাকতো, এখন আর তা নেই। তাছাড়া যারা হেলমেট ছাড়া মোটরসাইকেল চালাচ্ছেন, তাদেরও হেলমেট  ব্যবহারের তাগিদ দিচ্ছেন।

রাজধানীসহ সারাদেশের মোট ২২৭টি ট্রাফিক পয়েন্টে ৬২০ জন ফায়ার ফাইটার এবং ৫৭টি ট্রাফিক পয়েন্টে ২১৫ জন ভলান্টিয়ার ট্রাফিক নিয়ন্ত্রণের দায়িত্বে নিয়োজিত আছেন।

বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা, আগস্ট ১০, ২০২৪
এনইউ/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।