ঢাকা, রবিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

পানির সংকটে বিরক্ত, মশায় অতিষ্ঠ তালতলাবাসী

মানসুরা চামেলী, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩১ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৬
 পানির সংকটে বিরক্ত, মশায় অতিষ্ঠ তালতলাবাসী ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

‘কলোনির সমস্যা বলে শেষ হবে না। পানি নাই, দুইদিন ধরে গোসল করি না। পাম্প নষ্ট দেখার কেউ নেই। পানি আসলে সর্বোচ্চ আধঘন্টা বা একঘন্টা থাকে। গত দুইমাস চরম পানির সমস্যা চলছে। সঙ্গে মশার উপদ্রব, আছে দুর্গন্ধ। তিন মাস আগে মশার ওষুধ স্প্রে করে গেছে।’

ঢাকা: ‘কলোনির সমস্যা বলে শেষ হবে না। পানি নাই, দুইদিন ধরে গোসল করি না।

পাম্প নষ্ট দেখার কেউ নেই। পানি আসলে সর্বোচ্চ আধঘন্টা বা একঘন্টা থাকে। গত দুইমাস চরম পানির সমস্যা চলছে। সঙ্গে মশার উপদ্রব, আছে গোটা কলোনিতে দুর্গন্ধ। তিন মাস আগে মশার ওষুধ স্প্রে করে গেছে। তারপর থেকে আর কোনো খোঁজ নাই। ’

শনিবার (১২ নভেম্বর) রাজধানীর আগারগাঁও, তালতলা সরকারি কলোনি পানির পাম্পের সামনে দাঁড়িয়ে এমন ক্ষোভের কথা বললেন কল্লোল কমপ্লেক্সের বাসিন্দা আশরাফুল ইসলাম।

শুধু আশরাফুল ইসলাম নন, এ অভিযোগ বন্ধন কমপ্লেক্স, সুরভী কমপ্লেক্স, হিন্দোল ও শতদল কমপ্লেক্সসহ তালতলা সরকারি কলোনিগুলোতে বসবাসকারী প্রায় সব বাসিন্দার।

কলোনি বাসিন্দারা জানান, কলোনিতে মশা ও পানির সমস্যাটা সবচেয়ে বেশি। প্রতিটি কলোনি চরম নোংরা হয়ে রয়েছে। দীর্ঘদিন হলো ড্রেনগুলো পরিষ্কার করা হয় না। সিটি করপোরেশনের লোকজন ঠিক মতো ময়লা নেয় না। পানির পাম্প নষ্ট। দুইদিন একটানা পানি থাকে না।

সুরভী কমপ্লেক্সের বাসিন্দা সরকারি কর্মকর্তা রবিউল ইসলাম। ১০ বছর ধরে কলোনিতে আছেন তিনি। এ কমপ্লেক্সের সভাপতির দায়িত্বে রয়েছেন তিনি। ‍ রবিউল বলেন, ‘১০ বছর ধরে আছি। পানির এতো সমস্যা আগে দেখি নাই। টানা ২ থেকে ৩ পানি থাকে না। কলোনির পাম্প নষ্ট হওয়ায়, আগারগাঁওয়ের পাম্প থেকে দিনে একবার পানি দেয়। তা ফোটা-ফোটা আকারে আসে। সব সহ্য করা যায়, পানির কষ্ট সহ্য করা যায় না‍। ’

বন্ধন কমপ্লেক্সের বাসিন্দা জাকির হোসেন মশার কামড়ে অতিষ্ঠ। তিনি বলেন, ড্রেনগুলো ময়লা-আর্বজনায় ভর্তি হয়ে আছে। কলোনিতে দুর্গন্ধ। দিনে রাতে সব-সময় মশার কামড়ায়।

তিনি জানান, উত্তর সিটি করপোরেশনের কাছে সমস্যার কথা বললে তারা দেখায়, পাবলিক ওয়ার্কাস‍ ডিপার্টমেন্টকে (পিডাব্লিউডি)। পিডাব্লিউডিকে জানালে তারা বলে সিটি করপোরেশনের কথা। ফলে সমস্যা সমাধানের কোনো অগ্রগতি দেখা যায় না। এতে বছরের পর বছর সমস্যা নিয়ে দিন কাটাতে হচ্ছে।
 
এদিকে, তালতলাসহ আগারগাঁও বেশ কিছু এলাকার পানির চাহিদা মেঠায় পশ্চিম আগারগাঁওয়ে অবস্থিত পানির ট্যাঙ্কটি। তবে গত এক সপ্তাহ ধরে ট্যাঙ্কটিতে কারিগরি সমস্যা দেখা দিয়েছে। প্রথমে চাবি নষ্ট হয়ে যায়। এরপর ঠিক করলে পানির ফ্লো কমে যায়। ফলে সপ্তাহ ধরে পানির সমস্যায় ভুগছে আগারগাঁও এবং তালতলাবাসী। বিশেষ করে যাদের হাউজ নেই, তারাই ভোগান্তি চরমে পৌঁছেছে।

পানির সমস্যা নিয়ে রীতিমত বিরক্ত চা বিক্রেতা নুর ইসলাম। তিনি বলেন, এমনিতে পাম্পে সমস্যা দেখা দিয়েছে। তার ওপর সরকারি কলোনির লোকজন জোর করে পানি নিচ্ছে। আমরা যারা টিনশেড বাড়িতে থাকি। তারা বেশি সমস্যায় পড়েছে। দুনিয়াটা মগের মুল্লুক। সরকারের কাছে টাকা নিচ্ছে, কিন্তু যন্ত্রিপাতি নষ্ট হচ্ছে, জোড়াতালি দিয়ে চালাচ্ছে।

সমস্যার নিয়ে কথা হয় উত্তর সিটি করপোরেশনের ২৮নং ওয়ার্ড সচিব মোহাম্মদ জাকির হোসেনের সঙ্গে। তিনি বলেন, পানির পাম্পটির সমস্যার কথা শুনেছি। আমরা তো পাম্পটি চালাতে পারি না। তবে ওয়াসাকে বলে দেওয়া হয়েছে। এছাড়া এলাকাবাসী সমস্যার কথা জানালে সঙ্গে-সঙ্গে ব্যবস্থা নেওয়ার চেষ্টা করি।

তবে সরকারি কলোনিগুলোর সমস্যার বিষয়ে সিটি করপোরেশনের পাশাপাশি পিডাব্লিউডি’র উদ্যোগ নেওয়া উচিত বলেও মনে করেন জাকির হোসেন।

তিনি বলেন, ‘সরকারি কলোনিগুলো পিডাব্লিউডি’র অধীনে। পিডাব্লিউডি আমাদের হোল্ডিং ট্যাক্স দেয় না। এরপরও সরকারি কলোনিগুলোতে ভোটার থাকায় সিটি করপোরেশন নিজ উদ্যোগে মশার স্প্রে ছটিয়ে দেয়। পিসিসিপি-অর্থাৎ যারা বাসা বাড়িতে ময়লা নেয়-তারা কলোনির ময়লা কালেক্ট করে সিটি করপোরেশনকে দেয়। আর যেহেতু পিডাব্লিউডি ড্রেনগুলো আমাদের কাছে হ্যান্ডওভার করেনি, তাই এগুলো সাফ করার দায়িত্ব তাদের। ’

তিন মাসেও কলোনিতে মশার স্প্রে না ছিটানোর বিষয়টি অস্বীকার করে বলেন, ‘এটা সত্য নয়, আমরা সপ্তাহে একবার না পারি, মাসে অন্তত দুইবার অবশ্যই স্প্রে করার ব্যবস্থা করি।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৬
এমসি/টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।