ঢাকা, রবিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

মোনায়েম খানের দখলকৃত জমিও বাজেয়াপ্তের দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩১ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৬
মোনায়েম খানের দখলকৃত জমিও বাজেয়াপ্তের দাবি ছবি: সংগৃহীত

স্বাধীনতাযুদ্ধের সময় দেশবিরোধী কুচক্রী ও তৎকালীন পূর্ব পাকিস্তানের গভর্নর মোনায়েম খানের দখলকৃত জমিও বাজেয়াপ্ত করার দাবি জানিয়েছে বেশ কয়েকটি সংগঠন। তাদের এই দাবির সঙ্গে সংহতি প্রকাশ করেছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হক। 

ঢাকা: স্বাধীনতাযুদ্ধের সময় দেশবিরোধী কুচক্রী ও তৎকালীন পূর্ব পাকিস্তানের গভর্নর মোনায়েম খানের দখলকৃত জমিও বাজেয়াপ্ত করার দাবি জানিয়েছে বেশ কয়েকটি সংগঠন। তাদের এই দাবির সঙ্গে সংহতি প্রকাশ করেছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হক।

 
 
শনিবার (১২ নভেম্বর) বনানী ২৭ নং সড়কে মোনায়েম খানের বাড়ির সামনে মানববন্ধন করে সংগঠনগুলো এ দাবি জানায়।  
 
একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি, সেক্টর কমান্ডারস ফোরাম, মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণ কেন্দ্র, বাংলাদেশ খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা সমিতি, প্রজন্ম ৭১, আমরা মুক্তিযোদ্ধার সন্তান এবং জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতা প্রতিরোধ মোর্চা সম্মিলিতভাবে এ মানববন্ধনের আয়োজন করে।  
 
এতে যুদ্ধাপরাধ গণবিচার মঞ্চ, সম্মিলিত সামাজিক আন্দোলনসহ কতিপয় আরও কিছু সংগঠন অংশ নেয়। দেশবরেণ্য ব্যক্তিবর্গ মানববন্ধনে অংশ নিয়ে দেশের মহান মুক্তিযুদ্ধের অন্যতম বিরোধিতাকারী মোনায়েম খানসহ চিহ্নিত ও সাজাপ্রাপ্ত সকল যুদ্ধাপরাধীর দখলে থাকা জমির বরাদ্দ বাতিল করে তা মুক্তিযোদ্ধাদের কল্যাণে বরাদ্দ করার দাবি জানান।  
 
অংশগ্রহণকারী সকলকে ধন্যবাদ জানিয়ে মেয়র আনিসুল হক বলেন, দায়িত্ব নেবার পর থেকেই তিনি অবৈধ দখলে থাকা জনগণের সম্পত্তি উদ্ধারে সর্বাত্মক প্রচেষ্টা চালাচ্ছেন। যে জায়গায় মানববন্ধন আয়োজন করা হয়েছে, সে জায়গা প্রসঙ্গে তিনি জানান, আদালতের রায়ের প্রতি তিনি সম্পূর্ণ শ্রদ্ধাশীল, রায় ঘোষিত হলে তিনি তা অবশ্যই মেনে নেবেন, তবে তিনি আদালতের প্রতি অনুরোধ জানান, রায় ঘোষণার আগে যেন অবৈধ দখল থেকে ডিএনসিসি’র উদ্ধারকৃত রাস্তাটি জনসাধারণের চলাচলেন জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।
 
মানববন্ধনে অন্যদের মধ্যে মুক্তিযুদ্ধের ৮ নম্বর সেক্টরের কমান্ডার কর্নেল (অব.) আবু ওসমান চৌধুরী, বিচারপতি শামসউদ্দিন চৌধুরী মানিক, ইতিহাসবিদ অধ্যাপক মুনতাসীর মামুন, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির ভারপ্রাপ্ত সভাপতি শাহরিয়ার কবির, ভাস্কর ফেরদৌসী প্রিয়ভাষিণী এবং সাংবাদিক আবেদ খান।

ডিএনসিসি’র কাউন্সিলর মো. মফিজুর রহমান ও মহিলা কাউন্সিলর আলেয়া সারোয়ার ডেইজীসহ মুক্তিযোদ্ধা, শহীদ জায়া এবং শহীদ পরিবারের সন্তানরা এতে উপস্থিত ছিলেন।  

গত ৩ নভেম্বর সিটি করপোরেশনের রাস্তা দখল করে গড়ে তোলা মোনায়েম খানের বাড়ির একটি অংশ উচ্ছেদ করে কর্তৃপক্ষ। এখানে প্রায় ৫ বিঘা জ‌মি দখল করে একাত্তরের স্বাধীনতাযুদ্ধবিরোধী তৎকালীন পূর্ব পাকিস্তানের গভর্নর মোনায়েম খান গড়ে তোলেন ‘বাগ-ই-মোনায়েম’। সেই উচ্ছেদের পর এবার মোনায়েম খানের সকল সম্পতিই বাজেয়াপ্তের দাবি উঠলো।
 
বাংলাদেশ সময়: ১৮১৯ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৬
এসএম/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।