ঢাকা, রবিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

প্রবাসী মুক্তিযোদ্ধার বাড়ি নির্মাণে বাধা, সংবাদ সম্মেলন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৯ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৬
প্রবাসী মুক্তিযোদ্ধার বাড়ি নির্মাণে বাধা, সংবাদ সম্মেলন ছবি: কাসেম হারুন- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

যুক্তরাষ্ট্র প্রবাসী এক মুক্তিযোদ্ধার বাড়ি নির্মাণে বাধা দেওয়ার প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছেন তার আইনজীবী। ফেনীর ছাগলনাইয়া উপজেলার মুক্তিযোদ্ধা আবুল হাসেম মজুমদার বুলবুলের পক্ষে শনিবার (১২ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

ঢাকা: যুক্তরাষ্ট্র প্রবাসী এক মুক্তিযোদ্ধার বাড়ি নির্মাণে বাধা দেওয়ার প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছেন তার আইনজীবী।

ফেনীর ছাগলনাইয়া উপজেলার মুক্তিযোদ্ধা আবুল হাসেম মজুমদার বুলবুলের পক্ষে শনিবার (১২ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে আইনজীবী বেলাল হোসেন জসীম লিখিত বক্তব্যে বলেন, উপজেলার পূর্ব ছাগলনাইয়া গ্রামের আবুল হাসেম মজুমদার যুক্তরাষ্ট্র প্রবাসী একজন মুক্তিযোদ্ধা। পূর্ব ছাগলনাইয়া মৌজায় ৩০ বছর আগে ৬০ শতক সম্পত্তি কিনে তিনি ভোগ দখল করছেন। কিন্তু প্রশাসনের পক্ষ থেকে এ জমিতে উচ্ছেদের চেষ্টা হলে আদালতে মামলা করেন বুলবুল। আদালত তার পক্ষে রায় দেন।

সম্প্রতি পৌরসভার নকশা অনুসারে সেখানে বাড়ি নির্মাণ করতে গেলে ২০ সেপ্টেম্বর উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে কর্মকর্তারা চারটি পিলার ভেঙ্গে ফেলে এবং কোনো জব্দ তালিকা ছাড়াই একশ’ ব্যাগ সিমেন্ট ও দুইটন রডসহ নির্মাণ সামগ্রী নিয়ে যান।

এরপর যুক্তরাষ্ট্র থেকে বুলবুল বিষয়টি পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের অবহিত করলে জিডি করার পরামর্শ দেওয়া হয়। সে অনুসারে ইউএনও’র বিরুদ্ধে জিডি করতে গেলে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তা গ্রহণ করতে অস্বীকৃতি জানান। উল্টো মামলা দিয়ে বুলবুলের ভাতিজাদের হয়রানি করার হুমকি দেন।

এ ঘটনায় বুলবুল মামলা দায়ের করলে আদালতের নির্দেশে তদন্ত কমিশন ঘটনা তদন্ত করে তথ্যের সত্যতা পায়। নির্বাহী কর্মকর্তার বিরুদ্ধে প্রতিবেদন দাখিল করে। এ বিষয়ে জবাব চেয়ে ইউএনওকে আদালত চিঠি দিলেও অদ্যবধি কোনো জবাব দেননি তিনি।

বেলাল হোসেন জসীম লিখিত বক্তব্যে আরও বলেন, আমার মক্কেলের আর্থিক ক্ষতিপূরণ প্রদান এবং বাড়ি নির্মাণ কাজ চালিয়ে যাওয়ার অনুমতি প্রদানের জন্য সহায়তা কামনা করছি। মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সরকারের আমলে একজন মুক্তিযোদ্ধা প্রবাসীর প্রতি স্থানীয় প্রশাসনের এ ধরনের আচরণ সত্যিই দুঃখজনক।

এ বিষয়ে প্রধানমন্ত্রী, জনপ্রশাসনমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, প্রবাসীকল্যাণমন্ত্রী ও মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ ও সহায়তা কামনা করছি।

বাংলাদেশ সময়: ১৯০৩ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৬
ইএস/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।