ঢাকা, রবিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

রাসমেলার জন্য প্রস্তুত কুয়াকাটা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩২ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৬
রাসমেলার জন্য প্রস্তুত কুয়াকাটা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাসমেলা উদযাপন ও পুণ্যস্নান উপলক্ষে কুয়াকাটা সেজেছে বর্ণিল সাজে। এরইমধ্যে সরকারি-বেসরকারি পর্যায়ের সব প্রস্তুতি সম্পন্ন করা হয়ছে।

পটুয়াখালী থেকে: রাসমেলা উদযাপন ও পুণ্যস্নান উপলক্ষে কুয়াকাটা সেজেছে বর্ণিল সাজে। এরইমধ্যে সরকারি-বেসরকারি পর্যায়ের সব প্রস্তুতি সম্পন্ন করা হয়ছে।

রোববার (১৩ নভেম্বর) সকাল থেকে সমুদ্রে পুণ্যস্নানের জন্য দেশের বিভিন্ন অঞ্চল থেকে সনাতন ধর্মাবলম্বীদের মিলন মেলায় পরিণত হবে পর্যটনকেন্দ্র কুয়াকাটা। সকাল থেকে গভীর রাত পর্যন্ত সব পুণ্যার্থীদের পথ এসে শেষ হবে কুয়াকাটায়।

রাতভর ধর্মীয় নানা পূজা-অর্চনা শেষ করে সোমবার (১৪ নভেম্বর) ভোরে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে হাজার হাজার পুণ্যার্থী মিলিত হবেন সমুদ্র জলে স্নানে।

স্নান শেষে কুয়াকাটা শ্রী শ্রী রাধাগোবিন্দ সেবাশ্রমে তিনদিন এবং কলাপাড়া শ্রী শ্রী মদনমোহন সেবাশ্রমে পাঁচ দিনব্যাপী রাসপূজা ও মেলায় মিলিত হবেন হাজারো পুণ্যার্থী।

সেবাশ্রমে স্থাপন করা হয়েছে রাধা-কৃষ্ণের যুগল প্রতিমা। এ রাসপ‍ূজা ও মেলা চলবে সোমবার (১৩ নভেম্বর) থেকে শুক্রবার (১৮ নভেম্বর) পর্যন্ত।

রাসমেলাকে কেন্দ্র করে স্থানীয় ব্যবসায়ীদের পাশাপাশি এরইমধ্যে দেশের বিভিন্ন স্থান থেকে ক্ষুদ্র ব্যবসায়ীরা নানা সামগ্রীর পসরা নিয়ে কুয়াকাটায় অবস্থান করছেন। সমুদ্র সৈকতে এবং কলাপাড়া মদনমোহন সেবাশ্রম চত্বরে তাদের পসরা সাজিয়ে বসেছেন।

যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হওয়ায় অন্য বছরের তুলনায় এবার অধিক লোক সমাগমের কথা জানিয়েছেন ব্যবসায়ীরা।
 
এবারও রাসমেলা ও কুয়াকাটা সৈকতে পুণ্যস্নানকে ঘিরে কুয়াকাটা রাস উদযাপন কমিটিকে সব প্রকার সহায়তা দিতে আগাম প্রস্তুতি নিয়েছেন জেলা প্রশাসন, কুয়াকাটা পৌরসভা, কুয়াকাটা ট্যুরিস্ট পুলিশসহ বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠান ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান।

রাসমেলায় আগতদের সুবিধা ও নিরাপত্তার জন্য বৃহস্পতিবার (১০ নভেম্বর) পটুয়াখালী জেলা প্রশাসকের কার্যালয়ে সভা অনুষ্ঠিত হয়েছে। এছাড়া সৈকতের জিরো পয়েন্ট থেকে চারদিকে নিচ্ছিদ্র নিরাপত্তায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর টহল জোরদার করা হয়েছে। পাশাপাশি পুরো এলাকা সিসি ক্যামেরার আওতায় রাখার কথা জানিয়েছে কলাপাড়া উপজেলা প্রশাসন।

কুয়াকাটা শ্রী শ্রী রাধাগবিন্দ সেবাশ্রম এবং কলাপাড়া শ্রী শ্রী মদনমোহন সেবাশ্রমের সভাপতি বিপুল চন্দ্র হাওলাদার বাংলানিউজকে বলেন, শনিবার (১২ নভেম্বর) রাত ও রোববার সকাল থেকে রাতভর নামকীর্তনসহ নানা ধর্মীয় আচার অনুষ্ঠান পালিত হবে।

সোমবার ভোরে পুণ্যার্থীরা সমুদ্রে পুণ্যস্নান শেষে কুয়াকাটা শ্রী শ্রী রাধাগোবিন্দ সেবাশ্রমে তিনদিন এবং কলাপাড়া শ্রী শ্রী মদনমোহন সেবাশ্রমে পাঁচ দিনব্যাপী রাস উৎসব ও মেলায় মিলিত হবে।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবিএম সাদিকুর রহমান বাংলানিউজকে বলেন, কুয়াকাটায় আগত পুণ্যার্থী ও ভক্তদের সার্বিক নিরাপত্তার জন্য জেলা ও উপজেলা প্রশাসনের সমন্বয়ে কঠোর নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। নিরাপত্তার জন্য র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-পুলিশসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সার্বক্ষণিক টহল এবং নজরদারি অব্যাহত থাকবে।

এমনকি কুয়াকাটার গুরুত্বপূর্ণ স্থানে সিসি ক্যামেরা স্থাপন করা হবে। এতে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটার আশঙ্কা থাকবে না।

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৬
এমএস/আরবি/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।