ঢাকা, রবিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সড়কে ময়লার স্তূপ, অতিষ্ট এলাকাবাসী

রীনা আকতার তুলি, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২১ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৬
সড়কে ময়লার স্তূপ, অতিষ্ট এলাকাবাসী ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শনিবার সকাল ১০টা। রাজধানীর ভাসানটেকের ধামালকোর্ট স্কুলের মূল সড়কে ফেলা হচ্ছে ময়লা। এ ময়লা অপসারণের দায়িত্ব থাকলেও দেখা মিলছে না সিটি করপোরেশন কর্মীদের। এতে বিপাকে পড়েছেন পথচারী এবং আশপাশের ব্যবসায়ী ও স্থানীয়রা।

ঢাকা: শনিবার সকাল ১০টা। রাজধানীর ভাসানটেকের ধামালকোর্ট স্কুলের মূল সড়কে ফেলা হচ্ছে ময়লা।

এ ময়লা অপসারণের দায়িত্ব থাকলেও দেখা মিলছে না সিটি করপোরেশন কর্মীদের। এতে বিপাকে পড়েছেন পথচারী এবং আশপাশের ব্যবসায়ী ও স্থানীয়রা।
 
শনিবার (১২ নভেম্বর) সকালে সরেজমিনে ঘুরে ও ভুক্তভোগীদের সঙ্গে কথা বলে ‍এমন তথ্য জানা গেছে।

সরেজমিনে দেখা যায়, ময়লার দুর্গন্ধে পথচারীরা নাক চেপে হাঁটছেন। আর ময়লা ফেলার কারণে রাস্তাটি অনেকটা সরু হয়ে গেছে। ফলে এ সড়ক দিয়ে একটির বেশি রিকশা বা গাড়ি চলাচল করতে পারছে না।

আর এ রাস্তা ধরে পশ্চিমে অর্থাৎ ভাসানটেক বাজারের দিকে এগোলে দেখা যায়, আরও ভয়াবহ অবস্থা। রাস্তার দু’পাশে সারি সারি রিকশা-ভ্যান রাখা হয়েছে, বসেছে চা ও সবজির দোকানও।

এদিকে মিরপুর-১৪ নম্বরের ঢাকা ডেন্টাল ডেন্টাল কলেজ হাসপাতালের পূর্ব পাশে বসানো হয়েছে ময়লার ডাস্টবিন। কিন্তু ডাস্টবিন উপচে রাস্তার দু’পাশে বিচ্ছিন্নভাবে পড়ে আছে ময়লা-আবর্জনা। ফুটপাত দখল করেও বসেছে সারি সারি অস্থায়ী দোকান। এরপাশেই রয়েছে রিকশার গ্যারেজ।

রিকশা চালক খোকন মিয়া বলেন, ‘এ বিষয়ে আমরা কিছু জানি না। কিন্তু ময়লার দুর্গন্ধে এ রাস্তা দিয়ে হাঁটা দায় হয়ে গেছে। ময়লার গন্ধে নাড়ি-ভ‍ুড়ি বাইর হইয়া যাওয়ার উপক্রম হয়। ’

তার সঙ্গে যোগ করে রিকশাচালক আরাফাত রহমান বলেন, ‘এভাবে প্রতিদিন রাস্তার উপরে ময়লা পইরা থাকে, দেখনের কেউ নাই। করপোরেশনের লোকরেও আইতে দেহি না। ’
‘শুনছি, ময়লা নেওয়ার কথা সিটি করপোরেশনের। কিন্তু তাদের লোকজনকে খুবই কম আইতে দেহি। কিছু বললে আবার ধমকায়, দোকান উঠিয়ে দেওয়ার হুমকি দেয়,’ অভিযোগ করেন অস্থায়ী দোকানি হাবিবুর রহমান।

রাস্তার পাশ দিয়ে নাকে রুমাল চেপে স্কুল খেবে ফিরছিলো স্থানীয় স্কুলের শিক্ষার্থী মো. আকাশ, রানা সরদার ও মো. রাকিব।

জিজ্ঞাসা করতেই বললো, ‘রাস্তায় ময়লার কারণে হাঁটাই যায় না। বমি চলে আসে। ’ ভাসানটেকের স্থানীয় ওষুধের দোকানি মিথুন চন্দ্র শীল বাংলানিউজকে বলেন, রাস্তা দখল করে দোকান দিয়া রাখছে। ৬০ ফুট রাস্তা থাকার কথা থাকলেও আছে মাত্র ২০ ফুট। এইডা দিয়াই আমরা চলি।

‘রাস্তা হওয়ার পর থেকেই এভাবে দখল করে দোকান বসার কাজ চলছে। পথচারী বাসিন্দাদের সমস্যা হলেও যেনো দেখার কেউ নেই,’ ক্ষোভ নিয়েই বলছিলেন স্থানীয় বাসিন্দা ও চা দোকানি মোহাম্মদ হাসান।

এ বিষয়ে যোগাযোগ করা হলে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) প্রধান সম্পত্তি কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, ‘ফুটপাত দখল করে ব্যবসা করা আইনত অপরাধ। লিখিতভাবে অভিযোগ দিলে আমরা অবশ্যই সরেজমিনে দেখবো এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেবো। ’

আর ময়লা অপসারণের বিষয়ে ডিএনসিসি’র প্রধান বর্জ্য কর্মকর্তা এমএ রাজ্জাক বাংলানিউজকে বলেন, ‘ওই এলাকায় বৃহস্পতিবার (০৯ নভেম্বর) আমি নিজেই গিয়েছিলাম। বিষয়টি দেখেছি।

‘নির্দিষ্ট জায়গায় ময়লা ফেলানোর নিষেধ থাকলেও অনেকেই যত্রতত্রই ফেলে যাচ্ছেন। ডাস্টবিন দেওয়ার পরও যদি কেউ রাস্তায় ময়লা ফেলে তা অপসারণের দায়িত্ব কে নেবে?,’ বলেন তিনি।

বাংলাদেশ সময়: ২০০৭ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৬
আরএটি/ওএইচ/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।