ঢাকা, রবিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

খুলনায় প্রথম পতাকা উত্তোলনকারী আব্দুল কাইয়ুম লাইফ সাপোর্টে

ব্যুরো এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৩ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৬
খুলনায় প্রথম পতাকা উত্তোলনকারী আব্দুল কাইয়ুম লাইফ সাপোর্টে ছবি- বাংলানিউজটোয়েন্টিফোর

খুলনায় প্রথম স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলনকারী ও মুক্তিযোদ্ধা শেখ আব্দুল কাইয়ুম (৬৬) লাইফ সাপোর্টে। ক্যান্সার আক্রান্ত নাগরিক এ নেতা খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন। 

খুলনা: খুলনায় প্রথম স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলনকারী ও মুক্তিযোদ্ধা শেখ আব্দুল কাইয়ুম (৬৬) লাইফ সাপোর্টে। ক্যান্সার আক্রান্ত নাগরিক এ নেতা খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন।

 

আব্দুল কাইয়ুমের বড় মেয়ে ফারজানা কাইয়ুম রোববার (১৩ নভেম্বর) বাংলানিউজকে বলেন, ফুসফুসে ক্যান্সারে আক্রান্ত হয়ে গত ১০ নভেম্বর আব্বুকে হাসপাতালে ভর্তি করা হয়। তিনি তার বাবার জন্য সবার কাছে দোয়া চেয়েছেন।
 
এদিকে আব্দুল কাইয়ুমের অসুস্থতার খবর শুনে তাকে দেখতে খুমেক হাসপাতালে যান মুক্তিযোদ্ধা, আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় সমাজতান্ত্রিক দল, বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটি ও গ্লোবাল খুলনার নেতারা।
 
১৯৭১ সালের ২৩ মার্চ সকাল দশটা। খুলনার অকুতোভয় দামাল ছেলেরা জীবনকে তুচ্ছ করে স্বাধীন বাংলার পতাকা হাতে রাস্তায় বেরিয়ে পড়েন। বীরদর্পে শহরের শহীদ হাদীস পার্কে জড়ো হয়ে উত্তোলন করেন স্বাধীন বাংলার পতাকা। গাড় সবুজের মাঝে লাল সূর্যের বৃত্তের মাঝে সোনালী রংয়ের বাংলাদেশের মানচিত্র খচিত নতুন এ পতাকা নিজ হাতে প্রথম উত্তোলন করেন শেখ আব্দুল কাইয়ুম।

সম্পূর্ণ সাদা পোশাকে সুসজ্জিত জয়বাংলা বাহিনীর সদস্যরা শহীদ হদীস পার্কে সামরিক কায়দায় সারিবদ্ধভাবে পতাকা স্ট্যান্ডের সামনে সম্মান দেখাতে দাঁড়িয়ে। অনুষ্ঠান দেখতে উপস্থিত কয়েকশ’ মানুষ। আর তখন তাক করা মারণাস্ত্র হাতে পাকবাহিনী চারিদিকে টহল দিয়ে যাচ্ছিলো।  

বঙ্গবন্ধুর নির্দেশে দেশের অন্যান্য জেলার মতো খুলনাও গড়ে তোলা হয় স্বাধীন বাংলা ছাত্র সংগ্রাম পরিষদ। ছাত্রলীগের মিলিট্যান্ট গ্রুপের নেতাদের সমন্বয়ে গঠন করা হয় জয়বাংলা বাহিনী। খুলনায় এ বাহিনীর প্রধান করা হয় শেখ আব্দুল কাইয়ুমকে।  

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৬
এমআরএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।