ঢাকা, রবিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

স্মার্ট-আইকনিক ভবনের নকশা তৈরিতে স্থপতিদের প্রতিযোগিতা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৭ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৬
স্মার্ট-আইকনিক ভবনের নকশা তৈরিতে স্থপতিদের প্রতিযোগিতা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের মূল ভবনের পেছনে একটি বহুতল ভবন তৈরির প্রকল্প হাতে নিয়েছে জাগৃক কর্তৃপক্ষ। যে প্রকল্পে নির্মিত ভবনটি হবে স্মার্ট এবং আইকনিক।

ঢাকা: জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের মূল ভবনের পেছনে একটি বহুতল ভবন তৈরির প্রকল্প হাতে নিয়েছে জাগৃক কর্তৃপক্ষ। যে প্রকল্পে নির্মিত ভবনটি হবে স্মার্ট এবং আইকনিক।

বাংলাদেশের বিভিন্ন স্থাপত্য প্রতিষ্ঠানের স্থপতিরা এ প্রকল্পের নকশা তৈরি করবেন। যার মধ্য থেকে বাছাইকৃত সেরা নকশা দিয়ে তৈরি হবে জাগৃক প্রধান কার্যালয়।

প্রকল্পটি বাস্তবায়নে ইনস্টিটিউট অব আর্কিটেক্টস্ বাংলাদেশের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে জাগৃক। এ ইনস্টিটিউশন স্থপতিদের প্রতিযোগীতার আয়োজন করবে।

রোববার (১৩ নভেম্বর) সকালে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ ভবনের সভাকক্ষে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

এতে জানানো হয়, চুক্তির মাধ্যমে বাংলাদেশের মানসম্মত স্থপতিদের মেধা যাচাই করা হবে। যাতে অংশ নেবে দেশের স্বনামধন্য প্রতিষ্ঠানের স্থপতিরা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।
 
তিনি জানান, এ বহুতল ভবনের আধুনিক নকশা পেতে স্থপতিদের মধ্যে একটি প্রতিযোগিতার আয়োজন করা হবে। প্রতিযোগিতার মধ্য দিয়ে আমরা একটি স্মার্ট এবং আইকনিক বিল্ডিংয়ের নকশা পাবো। যা হবে উন্নয়নশীল বাংলাদেশের এগিয়ে যাওয়ার আর একটি ধাপ।

ইনস্টিটিউট অব আর্কিটেক্টস্ বাংলাদেশের সহায়তায় প্রকল্পে উল্লেখিত প্রধান কার্যালয় বহুতল ভবনের স্থাপত্য নকশা প্রণয়নে অর্থায়ন করবে জাগৃক কর্তৃপক্ষ।

জাগৃকের চেয়ারম্যান খন্দকার আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সচিব শহীদ উল্লাহ খন্দকারসহ জাগৃকের অন্যান্য কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১২২৭ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৬
জেডএফ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।