ঢাকা, রবিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

মানুষের জন্য আইন, আইনের জন্য মানুষ নয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৯ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৬
মানুষের জন্য আইন, আইনের জন্য মানুষ নয়

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, মানুষের জন্য আইন। আইনের জন্য মানুষ নয়। তাই আইনের শাসন প্রতিষ্ঠায় সবাইকে সচেষ্ট থাকতে হবে। 

টাঙ্গাইল: রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, মানুষের জন্য আইন। আইনের জন্য মানুষ নয়।

তাই আইনের শাসন প্রতিষ্ঠায় সবাইকে সচেষ্ট থাকতে হবে।  

আইনজীবীদের প্রতি অনুরোধ জানিয়ে রাষ্ট্রপতি বলেন, অসহায় বিচার প্রার্থীর মামলা বিনা পারিশ্রমিকে নিষ্পত্তি করবেন। দেখবেন এর ফলে সমাজের চেহারা পাল্টে যাবে।  

রোববার (১৩ নভেম্বর) সকাল ১১টায় টাঙ্গাইল অ্যাডভোকেট বার সমিতির ১২৫ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় তিনি আরো বলেন, আইন হলো ইঁদুর মারার কলের মতো। এর শরণাপন্ন হওয়া খুবই সহজ, কিন্তু এর থেকে বের হওয়া ততো সহজ নয়। তাই দেশের ধনী-গরিব সবাই যাতে আইনের সমান অধিকার পেতে পারে সে লক্ষ্যে আইনজীবীদের অগ্রণী ভূমিকা রাখতে হবে।

আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকা দেশের প্রতিটি নাগরিকের নৈতিক দায়িত্ব। কিন্তু আইনের বেড়াজালের কথা ভেবে অনেকেই আইনের আশ্রয় নিতে ভয় পায় বলেও উল্লেখ করেন রাষ্ট্রপতি।  

টাঙ্গাইল অ্যাডভোকেট বার সমিতির সভাপতি মো. মুলতান উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক এমপি, জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের প্রশাসক ফজলুর রহমান খান ফারুক এবং সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জোয়াহেরুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৪১৩ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৬
এসআই 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।