ঢাকা, রবিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সিংগাইরে মেকাটেক ইন্ডাস্ট্রিজের বিরুদ্ধে পরিবেশ দূষণের অভিযোগ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৫ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৬
সিংগাইরে মেকাটেক ইন্ডাস্ট্রিজের বিরুদ্ধে পরিবেশ দূষণের অভিযোগ

মানিকগঞ্জের সিংগাইর উপজেলার ধল্লা ইউনিয়নের মেদুলিয়া-গাজিন্দা গ্রামের মেকাটেক ইন্ডাস্ট্রিজের বিরুদ্ধে পরিবেশ দূষণের অভিযোগ উঠেছে।

মানিকগঞ্জ: মানিকগঞ্জের সিংগাইর উপজেলার ধল্লা ইউনিয়নের মেদুলিয়া-গাজিন্দা গ্রামের মেকাটেক ইন্ডাস্ট্রিজের বিরুদ্ধে পরিবেশ দূষণের অভিযোগ উঠেছে।

রোববার (১৩ নভেম্বর) দুপুরে মানিকগঞ্জ প্রেসক্লাবে মেদুলিয়া-গাজিন্দা গ্রামবাসীর পক্ষ থেকে অ্যাডভোকেট শহীদুল ইসলাম স্বাক্ষরিত একটি অভিযোগপত্র পেশ করেন আমিনুর রহমান নামের এক ব্যক্তি।

জানা যায়, মেকাটেক ইন্ডাস্ট্রিজে মাত্রাতিরিক্ত শব্দ দূষণের ফলে এলাকার শিশু-বৃদ্ধ ও সাধারণ মানুষ রাতে নির্বিঘ্নে ঘুমাতে পারছে না। এমনকি স্থানীয় শিক্ষার্থীদের পড়াশোনার ব্যাঘাত ঘটছে। এছাড়াও, ইন্ডাস্ট্রিজের চুল্লি থেকে দ‍ুর্গন্ধযুক্ত ধোয়া নির্গত হয়, যা স্বাস্থ্যের জন্যে খুব ক্ষতিকর। সেই সঙ্গে স্থানীয় জলাধারের পানিও দূষণ হচ্ছে। মেকাটেক ইন্ডাস্ট্রিজের এসব কার্যক্রমে এলাকার প্রাকৃতিক পরিবেশ হুমকির মুখে পড়ছে বলে অভিযোগপত্রে উল্লেখ করা হয়।

স্থানীয়রা জানান, প্রায় ছয় বছর আগে ৯০ শতাংশ জমি কিনে স’মিলের ব্যবসা শুরু করেন জাহাঙ্গীর আলম নামের এক ব্যবসায়ী। প্রায় দেড় বছর আগে ওই স’মিলের পাশাপাশি তিনি একই জায়গায় ফার্নিচারের ব্যবসা শুরু করেন। সর্বশেষ আড়াই মাস আগে মেকাটেক ইন্ডাস্ট্রিজ নামে ওই প্রতিষ্ঠানটি চালু করেন জাহাঙ্গীর আলম। সেখানে বৈদ্যুতিক খুঁটির উপরে তারের সংযোগস্থলের সরঞ্জামাদি তৈরি করা হয়।

মানিকগঞ্জ পরিবেশ অধিদপ্তরের সিনিয়র কেমিস্ট আবদুল্লাহ আল মামুন বাংলানিউজকে জানান, পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়াই মেকাটেক ইন্ডাস্ট্রিজ তাদের ব্যবসায়ীক কার্যক্রম চালিয়ে যাচ্ছে। বিষয়টি তদন্ত সাপেক্ষে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া চলছে।

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৬
এনটি/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।