ঢাকা, রবিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

হুমায়ুন আহমেদের সপ্তাহব্যাপী একক বইমেলা শুরু

ঢাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৪ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৬
হুমায়ুন আহমেদের সপ্তাহব্যাপী একক বইমেলা শুরু ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কিংবদন্তি কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদের ৬৮তম জন্মদিন উদযাপন উপলক্ষে শাহবাগের পাবলিক লাইব্রেরি চত্ত্বরে সাত দিনব্যাপী একক বইমেলা শুরু হয়েছে।

ঢাকা: কিংবদন্তি কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদের ৬৮তম জন্মদিন উদযাপন উপলক্ষে শাহবাগের পাবলিক লাইব্রেরি চত্ত্বরে সাত দিনব্যাপী একক বইমেলা শুরু হয়েছে।

রোববার (১৩ নভেম্বর) বিকেলে হুমায়ুন আহমেদের বইয়ের একক এ মেলার উদ্বোধন করা হয়।

হুমায়ুন আহমেদের বইয়ের প্রকাশকরা এ বইমেলার আয়োজন করেছেন।

মেলা চলবে ১৩ থেকে ১৯ নভেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন, হুমায়ুন আহমেদের ভাই কার্টুনিস্ট আহসান হাবিব, হুমায়ুন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন ও গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক আশীষ কুমার সরকার।

অধ্যাপক আনিসুজ্জামান বলেন, যারা হুমায়ুন আহমেদের বইয়ের সঙ্গে পরিচিত তাদের এ বইমেলা আকৃষ্ট করবে। হুমায়ুন আহমেদ পাঠক তৈরি করেছেন। প্রকাশকদের বড় রকমের সমর্থন দিয়েছেন। হুমায়ুন আহমেদের পূর্ণাঙ্গ জীবনী প্রকাশের জন্য সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

সেলিনা হোসেন বলেন, হুমায়ুন আহমেদ বহুমাত্রিক সৃজনশীল মানুষ। সাহিত্য দিয়ে তিনি আমাদের মাঝে প্রবেশ করেছেন। শুধু সাহিত্য নয় তিনি গল্প, নাটক, উপন্যাসসহ সব জায়গায় বিচরণ করেছেন।

মেহের আফরোজ শাওন বলেন, এ বইমেলা একমাত্র অনুষ্ঠান যেটি হুমায়ুন আহমেদ নিজে উদযাপন করে গেছেন।

অনুষ্ঠানে চারটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। হুমায়ুন আহমেদ রচনাবলী নবম ও দশম খণ্ড, যা প্রকাশ করেছে অন্যপ্রকাশ। হুমায়ুন আহমেদের কথামালা ও মেহের আফরোজ শাওন রচিত হুমায়ুন সঙ্গীত: নদীর নামটি ময়ূরাক্ষী। বই দু’টি প্রকাশ করেছে কাকলী প্রকাশনী।

মেলায় অংশ নিয়েছে ১৭টি প্রকাশনা সংস্থা। অমর একুশে গ্রন্থমেলার মতো ২৫ ভাগ ছাড়ে বই বিক্রি করা হবে বলে প্রকাশকদের পক্ষ থেকে জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৯৩৪ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৬
এসকেবি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ