ঢাকা, রবিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

চিরিরবন্দরে আরএল ভাটা বন্ধের দাবিতে মানববন্ধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫১ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৬
চিরিরবন্দরে আরএল ভাটা বন্ধের দাবিতে মানববন্ধন বাংলানিউজটোয়েন্টিফোর.কম

দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার রানীরবন্দরে শিশুদের পাঠদান পরিবেশ দূষণ, ফসলি জমি ও রাস্তার পাশের গাছের ব্যাপক ক্ষতির ফলে আরএল ইটভাটা বন্ধের দাবিতে মানববন্ধন করেছেন এলাকাবাসী।

দিনাজপুর: দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার রানীরবন্দরে শিশুদের পাঠদান পরিবেশ দূষণ, ফসলি জমি ও রাস্তার পাশের গাছের ব্যাপক ক্ষতির ফলে আরএল ইটভাটা বন্ধের দাবিতে মানববন্ধন করেছেন এলাকাবাসী।

রোববার (১৩ নভেম্বর) বিকেলে ঘণ্টাব্যাপী রানীরবন্দর বাজারে এ মানববন্ধন করা হয়।

স্থানীয়রা বলেন, চিরিরবন্দর উপজেলায় ইটভাটর সংখ্যা ২৫টি। এর মধ্যে নির্মাণাধীন ১৪টি। রাণীরবন্দর থেকে চিরিরবন্দর যাওয়ার রাস্তার পাশে নশরতপুর-ইছামতি মৌজায় আরএল নামে একটি ইটভাটা তৈরি করে ইট পোড়ানোর সব ব্যবস্থা সম্পন্ন করেছে। ভাটাটিতে ইট পোড়ানো শুরু হলে ইটভাটার পাশে ঘন জনবসতিপূর্ণ চারটি পাড়া, উত্তর ইছামতি সরকারি প্রাথমিক বিদ্যালয়, দিনাজপুর জেলার ঐতিহ্য লিচু বাগান, বাঁশ বাগান, সুপারি বাগান, ৩ ফসলি জমি, পুকুর, গাছপালা, রাস্তাঘাট ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হবে।

ইটভাটার কালো ধোয়ায় স্কুলের কোমলমতি শিশু ও বয়স্করা শ্বাসকষ্ট, হাঁপানি, নিউমোনিয়াসহ বিভিন্ন রোগে আক্রান্ত হবে। এই আরএল ইটভাটা সরকারি কোন নিয়ম নীতি না মেনেই কার্যক্রম চালিয়ে যাচ্ছে।  

ইটভাটা ঘেঁষা যে সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে সে বিদ্যালয়ের শত শত কোমলমতি শিশুরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে বলে দাবি করেন তারা।

এ ব্যাপারে এলআর ইটভাটার মালিক রবিউল ইসলাম জানান, ইটভাটায় অনেক মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে। এসময় পরিবেশের ছাড়পত্রের বিষয় জানতে চাইলে তিনি এর কোনো সদুত্তোর দিতে পারেন নি।

তিনি বলেন, সফি নামের একজন তার কাছ ২০ হাজার টাকা চাঁদা দাবি করেছিল। সেই চাঁদার টাকা না দেওয়ায় সফি স্থানীয়দের উস্কানি দিয়ে এসব করাছে। উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) বিষয়টি মৌখিকভাবে জানানো হয়েছে।

কৃষি কর্মকর্তা মাহামুদুল হাসান বলেন, নতুন ভাটা বন্ধের ব্যাপারে  মৌখিকভাবে সবাইকে বলা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফিরোজ মাহমুদ জানান, নতুন ভাটা তৈরির ব্যাপারে আমি কিছুই জানিনা। অবৈধভাবে ভাটা তৈরি হলে ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৬
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ