ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নাটোরে ২ চিনিকলে ৩ দিনের ধর্মঘটের ঘোষণা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৬
নাটোরে ২ চিনিকলে ৩ দিনের ধর্মঘটের ঘোষণা

আখের দাম বৃদ্ধি, সীমিত সময়ের জন্য আখ মাড়াইয়ের অধিকার, কমিশন ভিত্তিক মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে আখের দাম পরিশোধের পদ্ধতি বাতিলসহ ৬ দফা দাবিতে নাটোরের দু’টি চিনিকলে আখ সরবরাহ বন্ধে তিনদিনের ধর্মঘটের ডাক দিয়েছে আখচাষি সমিতি।

নাটোর: আখের দাম বৃদ্ধি, সীমিত সময়ের জন্য আখ মাড়াইয়ের অধিকার, কমিশন ভিত্তিক মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে আখের দাম পরিশোধের পদ্ধতি বাতিলসহ ৬ দফা দাবিতে নাটোরের দু’টি চিনিকলে আখ সরবরাহ বন্ধে তিনদিনের ধর্মঘটের ডাক দিয়েছে আখচাষি সমিতি।

বুধবার (৭ ডিসেম্বর) বিকেলে নাটোর চিনিকল আখচাষি সমিতি ও উত্তরবঙ্গ চিনিকল আখ চাষি সমিতি যৌথভাবে এ ধর্মঘটের ডাক দিয়ে লিফলেট বিতরণ করেছে।

লিফলেটে বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) থেকে শনিবার পর্যন্ত নর্থ বেঙ্গল সুগার মিল ও নাটোর সুগার মিল দু’টিতে চাষিরা আখ সরবরাহ করবেন না বলে বলা হয়েছে।

লিফলেটে উত্তরবঙ্গ চিনিকল আখচাষি সমিতির সভাপতি অধ্যক্ষ ইব্রাহীম খলিল ও নাটোর চিনিকল আখচাষি সমিতির সভাপতি আব্দুল করিমের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে,  দ্রব্য ও কৃষি পণ্যের দামের সঙ্গে সঙ্গতি রেখে চলতি মৌসুমেই আখের দাম মণ প্রতি ১৫ টাকা বৃদ্ধির দাবি করা হয়েছে।

এছাড়া প্রায় ৮০ বছরের পুরোনো আখের দাম পরিশোধের পদ্ধতি পরিবর্তন করার দাবি করা হয়েছে।

অন্যদিকে, রবি শস্যের মৌসুমে মিল কর্তৃপক্ষ সময়মতো আখ নিতে না পারায় চৈতালী ফসল চাষ করতে পারছেন না চাষিরা। ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছেন তারা। একদিকে মিল কর্তৃপক্ষ আখ গ্রহণ করতে না পারা, অন্যদিকে মাড়াই নিষিদ্ধ হওয়ায় উভয় সংকটে পড়েছেন চাষিরা।

আবার কেউ কেউ বাধ্য হয়ে আখ মাড়াই করতে গিয়ে জেল জরিমানা এমনকি মাড়াই যন্ত্রপাতি পর্যন্ত জব্দের শিকার হচ্ছে। এ অবস্থা উত্তরণে সীমিত সময়ের জন্য আখ মাড়াইয়ের অনুমতির দাবি করা হয়েছে। এসব দাবিসহ ৬টি দাবি সম্প্রতি শিল্প মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট দফতরগুলোতে লিখিতভাবে জানানো হয়েছে।

ওই সব দাবি না মানায় পূর্ব নির্ধারিত কর্মসূচির অংশ হিসেবে তিনদিনের আখ সরবরাহ বন্ধে ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। মিলের নির্ধারিত দামে সারা বছর ডিলাররা চিনি সরবরাহ পেলেও খোদ আখ উৎপাদনকারী চাষিরা নির্দিষ্ট সময়ের পরে চিনি সরবরাহ পান না।

আখ চাষিরাও ডিলারদের মতো সারা বছর এ সুবিধার দাবি করেছেন। এছাড়াও ই-গেজেট পদ্ধতি বাতিল ও বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের এক ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অশালীন বক্তব্য প্রত্যাহার করে চাষিদের কাছে ক্ষমা চাওয়ার দাবিও করা হয়েছে।

নর্থ বেঙ্গল সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক এসএম আজিজ বাংলানিউজকে বলেন, যারা এসব দাবি-দাওয়ার কথা বলছেন তারা আখ চাষি সমিতির কেউ নন। চাষিরা মিলে আখ সরবরাহের জন্য উন্মুখ হয়ে আছেন, ধর্মঘটের প্রশ্নই আসেনা।

এদিকে, নাটোর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোহম্মদ শহিদুল্লাহর সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করলেও তাকে পাওয়া যায়নি। তবে সংশ্লিষ্ট এক কর্মকর্তা এ ধর্মঘটের বিষয় তারা কিছুই জানেন না বলে জানান।

বাংলাদেশ সময়: ২১৫১ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৬
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।