ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

মানবসম্পদ উন্নয়ন ডিজিটাল বাংলাদেশের অন্যতম ভিত্তি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫২ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৬
মানবসম্পদ উন্নয়ন ডিজিটাল বাংলাদেশের অন্যতম ভিত্তি

মানবসম্পদ উন্নয়ন ডিজিটাল বাংলাদেশের অন্যতম ভিত্তি বলে মন্তব্য করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

ঢাকা: মানবসম্পদ উন্নয়ন ডিজিটাল বাংলাদেশের অন্যতম ভিত্তি বলে মন্তব্য করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বৃহস্পতিবার (০৮ ডিসেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর মিলনায়তনে ‘ডায়ালগ অন পাবলিশিং এনভায়রনমেন্ট অ্যান্ড জার্নাল স্ট্যান্ডার্ডস অব বাংলাদেশ’ শীর্ষক কর্মশালায় এ মন্তব্য করেন প্রতিমন্ত্রী।

 

যুক্তরাজ্যভিত্তিক ইন্টারন্যাশনাল নেটওয়ার্ক ফর দ্য অ্যাভেইলেবেলিটি অব সায়েন্স পাবলিকেশন (ইনাসপ) ও বাংলাদেশ বিজ্ঞান একাডেমি যৌথভাবে কর্মশালার অায়োজন করে।  

প্রতিমন্ত্রী বলেন, ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে যে ভিত্তিগুলো ঠিক করা হয়েছে তাদের মধ্যে অন্যতম মানবসম্পদের উন্নয়ন। বাংলাদেশের মোট জনসংখ্যার ৫০ শতাংশ তরুণ প্রজন্ম। যাদের বয়স ২৫ বছরের কম। এ বিশাল জনগোষ্ঠীকে আইসিটিসহ গবেষণা ও নতুন কিছু অাবিষ্কারের লক্ষ্যে দক্ষ প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা নিয়েছে সরকার।

নবীন বিজ্ঞানীদের গবেষণা ও প্রযুক্তির উন্নয়নে যথার্থ ভূমিকা রাখা এবং দেশকে বিশ্বের দরবারে একটি উন্নত দেশ হিসেবে নিতে অবদান রাখতেও আহ্বান জানান তিনি।

পলক বলেন, আমরা যখন কাজ শুরু করেছিলাম, তখন অনলাইনে সরকারি কাজকর্ম হতো শূন্য দশমিক শূন্য তিন শতাংশ। অল্প সময়ে এখন তা বেড়ে দাঁড়িয়েছে ৩৫ শতাংশ।  স্কুল-কলেজগুলোতে ৫ হাজার কম্পিউটার ল্যাব বসানো হয়েছে। আইসিটি শিক্ষাকে বাধ্যতামূলক করা হয়েছে।

এ সময় তিনি বিজ্ঞানভিত্তিক জার্নাল বাংলাজলের ১০ বছর পূর্তি উপলক্ষে বাংলাজলের নতুন ‘ওয়েবসাইট’ চালু করেন।

বাংলাদেশ বিজ্ঞান একাডেমির সচিব প্রফেসর ড. মেজবাহ উদ্দিন আহমেদের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন বিজ্ঞান একাডেমির সহ সভাপতি প্রফেসর ড. কাজী আব্দুল ফাতাহ, ইনাসপ প্রতিনিধি এমিলি লারা লুইস মার্লো, বিজ্ঞান একাডেমির পরিচালক ড. এম এ মাজেদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১২৫২ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৬
এমসি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।