ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

১৮ ডিসেম্বর হচ্ছে না প্রধানমন্ত্রীর ভারত সফর

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩০ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৬
১৮ ডিসেম্বর হচ্ছে না প্রধানমন্ত্রীর ভারত সফর ছবি: ফাইল ফটো

আগামী ১৮ ডিসেম্বর থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পূর্বঘোষিত ভারত সফরটি হচ্ছে না। সফরটি স্থগিত করা হয়েছে এমন তথ্য দায়িত্বশীল সূত্রগুলো জানিয়েছে।

ঢাকা: আগামী ১৮ ডিসেম্বর থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পূর্বঘোষিত ভারত সফরটি হচ্ছে না। সফরটি স্থগিত করা হয়েছে এমন তথ্য দায়িত্বশীল সূত্রগুলো জানিয়েছে।

তবে পররাষ্ট্র মন্ত্রণালয় কিংবা প্রধানমন্ত্রীর কার্যালয় কোনও পক্ষ থেকেই এই সফর স্থগিতের আনুষ্ঠানিক ঘোষণা এখনো আসেনি।

একটি নির্ভরযোগ্য সূত্র বাংলানিউজকে বলেছে, অন্তত ১৮ ডিসেম্বর এই সফরটি হচ্ছে না, এমনটা নিশ্চিত করেই বলা যায়।

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে চার দিনের সরকারি সফরে আগামী ১৮ ডিসেম্বর থেকে ভারত সফরে থাকার কথা ছিলো প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের উচ্চপদস্থ একজন কর্মকর্তা বাংলানিউজকে বলেন, “প্রধানমন্ত্রীর ভারত সফরের দিনক্ষণে কিছুটা পরিবর্তন হচ্ছে। দু’দেশের সুবিধাজনক সময়ে সফরটি অনুষ্ঠিত হবে। ” সফরটি আগামী দু’এক মাসের মধ্যে হতে পারে বলে আশা প্রকাশ করেন তিনি।

এর আগে ভারতের প্রধানমন্ত্রী পদে আসীন হওয়ার পরে গত বছরের জুন মাসে  ঢাকা সফর করেন নরেন্দ্র মোদী। এর ফিরতি সফর হিসেবে শেখ হাসিনার ভারতে যাওয়ার কথা ছিল।   প্রধানমন্ত্রীর এ সফরের প্রস্তুতি নিয়ে  আলোচনা করতে গত ৩০ নভেম্বর দুই দিনের সফরে ঢাকা আসেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকার। এর আগে বাংলাদেশের পররাষ্ট্র সচিব শহীদুল হক একই কারণে ভারত সফরে গিয়েছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি  সফরে তিস্তার পানি বণ্টন চুক্তিতে সমঝোতা আসার ওপর জোর দিচ্ছে বাংলাদেশ। আর নিরাপত্তা ও সন্ত্রাসবাদ সহযোগিতার পাশাপাশি সামরিক সহযোগিতার উপরে বিশেষভাবে গুরুত্ব দিচ্ছে ভারত।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৬
এমএমকে/জেপি/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।