ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

গবেষকদের নিরাপদ ও পুষ্টিকর খাদ্য নিয়ে গবেষণা করতে হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৪ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৬
গবেষকদের নিরাপদ ও পুষ্টিকর খাদ্য নিয়ে গবেষণা করতে হবে ছবি: জিএম মুজিবুর- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কৃষি খাদ্য গবেষকদের নিরাপদ ও পুষ্টিকর খাদ্য নিয়ে গবেষণা করার পরামর্শ দিয়েছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী।

ঢাকা: কৃষি খাদ্য গবেষকদের নিরাপদ ও পুষ্টিকর খাদ্য নিয়ে গবেষণা করার পরামর্শ দিয়েছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী।

বৃহস্পতিবার (০৮) বিকেলে রাজধানীর ফার্মগেটস্থ বাংলাদেশ এগ্রিকালচারাল রিসার্চ সেন্টার (বার্ক) এর অডিটোরিয়ামে ‘সার্কের ৩২তম প্রতিষ্ঠা ও ডাল বর্ষ ২০১৬' উপলক্ষ্যে আয়োজিত দিনব্যাপী অনুষ্ঠানের ২য় সেশনে তিনি এ পরামর্শ প্রদান করেন।

মতিয়া চৌধুরী বলেন, কৃষি নিয়ে ব্যাপকভাবে গবেষণার কারণে,কৃষি উৎপাদনে আমরা এগিয়ে গিয়েছি। এমনকি খাদ্যে স্বয়ংসম্পূর্ণতাও অর্জন করতে পেরেছি। তবে এখন আমাদের নজর দিতে হবে নিরাপদ ও পুষ্টিকর খাদ্য উৎপাদনের দিকে। ‌ এ জন্য গবেষকদের এগিয়ে আসতে হবে।

তিনি বলেন, আমরা বৃহৎ জনগোষ্ঠীর দেশ। এক সময় জনসংখ্যার তুলনায় খাদ্য উৎপাদন অনেক কম ছিলো। এখন আমরা পর্যাপ্ত খাদ্য উৎপাদনে সক্ষম। জনগণের মধ্যে পর্যাপ্ত পরিমাণ খাদ্য সরবরাহ করতে পারছি। দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের সঙ্গে তাল মিলিয়ে আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করছি।

কৃষিমন্ত্রী বলেন, ডাল জাতীয় খাদ্যকে জনপ্রিয় করার জন্য এ ধরনের আয়োজন গুরুত্বপূর্ণ। ডাল স্বাস্থ্যের জন্য পুষ্টিকর খাবার। ডাল আমাদের শরীরের পুষ্টির চাহিদা পূরণ করে। এজন্য কৃষকদের ডাল উৎপাদনে আরো বেশি সম্পৃক্ত করতে হবে।  

অনুষ্ঠানে ‘পার্লস স্ট্রাটেজি ফর সাসটেইনেবল ফুড এন্ড নিউট্রিশন সিকিউরিটি ইন সার্ক রিজিওন’ বিষয়ক মূল প্রবন্ধ তুলে ধরেন মিশরের ইন্টারন্যাশনাল ড্রাইল্যান্ড ডেভলপমেন্ট কমিশনের এক্সিকিউটিভ সেক্রেটারি ড. মোহন সি সাক্সসেনা।

বার্কের সেক্রেটারি মো. মহিউদ্দিন অাব্দুল্লাহ'র সভাপতিত্বে  আরো উপস্থিত ছিলেন, বার্কের এক্সিকিউটিভ সেক্রেটারি আবুল কালাম আজাদ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো. হামিদুর রহমান, সার্ক ও বিমসটেক এর মহাপরিচালক তারেক আহমেদ, ফাও এর প্রতিনিধি মাইক রবসন প্রমুখ।

বাংলাদেশ সময়:১৭১৪ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৬
এমসি/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।