ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

হানাদার মুক্ত দিবসে বিদ্যালয়ের সীমানা প্রাচীর বিজ্ঞাপনমুক্ত

মাসুক হৃদয়, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৫ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৬
হানাদার মুক্ত দিবসে বিদ্যালয়ের সীমানা প্রাচীর বিজ্ঞাপনমুক্ত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

৮ ডিসেম্বর পাকিস্তানী হানাদার বাহিনীর হাত থেকে মুক্ত হয় ব্রাহ্মণবাড়িয়া।

ব্রাহ্মণবাড়িয়া: ৮ ডিসেম্বর পাকিস্তানী হানাদার বাহিনীর হাত থেকে মুক্ত হয় ব্রাহ্মণবাড়িয়া।

দিনটি উদযাপন করতে ‘আমরাই ব্রাহ্মণবাড়িয়া’ নামে ফেসবুক ভিত্তিক একটি স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ব্রাহ্মণবাড়িয়া শহরের গভার্নমেন্ট মডেল গার্লস হাইস্কুলের সীমানা প্রাচীর বিজ্ঞাপনমুক্ত করে ১৯৫২ এর ভাষা আন্দোলন থেকে শুরু করে ১৯৭১ এর মুক্তিযুদ্ধের বিভিন্ন ছবি এঁকে দিয়েছে।

এছাড়া ব্রাহ্মণবাড়িয়ার কৃতি সন্তানদের ছবিও শোভা পাচ্ছে দেয়ালে। জেলার বিশিষ্ট আট কৃতি সন্তানের উপস্থিতিতে ‘রঙিন হবে আমাদের স্কুল’এর ব্যানারে ব্যতিক্রমী এ কর্মসূচির আয়োজন করা হয়।

সকাল আটটা আট মিনিটে জেলার আট কৃতি সন্তান জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে হানাদার মুক্ত দিবসের অনুষ্ঠান উদ্বোধন করেন। এসময় অতিথিরা  এ হাইস্কুলের দেয়ালে আঁকা চিত্রকর্ম ঘুরে ঘুরে দেখেন এবং ‘রঙিন হবে আমাদের স্কুল’ কায্য‌ক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। ব্রাহ্মণবাড়িয়া শিশু নাট্যমের সদস্যরা স্কুল সীমানা প্রাচীরের পঞ্চাশেরও বেশি ব্লকে ভাষা আন্দোলন থেকে শুরু করে মুক্তিযুদ্ধ, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ, সাতজন বীরশ্রেষ্ঠ, উপমহাদেশের প্রখ্যাত সুর সম্রাট ও ব্রাহ্মণবাড়িয়ার কৃতি সন্তান ওস্তাদ আলাউদ্দিন খাঁ, ভাষা সৈনিক শহীদ ধীরেন্দ্র নাথ দত্তের ছবি আঁকে।

বিশিষ্ট চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম, অভিনেতা ইরেশ জাকের, ক্রিকেটার মো. আশরাফুল, ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার মেয়র নায়ার কবির, বীর মুক্তিযোদ্ধা মো. শাহজাহান মিয়া, সোশ্যাল মিডিয়া অ্যাক্টিভিস্ট সোলাইমান সুখন, ব্রাহ্মণবাড়িয়ার বিশিষ্ট আলোকচিত্রি প্রাণতোষ চৌধুরী ও গভার্নমেন্ট মডেল গার্লস হাইস্কুলের প্রধান শিক্ষিকা নাঈমা জান্নাত অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সংগঠনের প্রতিষ্ঠাতা বিবর্ধন রায় ইমন বাংলানিউজকে জানান, রঙ্গীনভাবে জেলার মুক্ত দিবস পালন করতে চান তারা।

তিনি আরো জানান, আধুনিক ও পরিচ্ছন্ন ব্রাহ্মণবাড়িয়া গড়ার লক্ষ্যে প্রতিবছর একটি করে বিদ্যালয়ের সীমানা প্রচীর বিজ্ঞাপনমুক্ত করে রঙ্গীন করে তুলবেন তারা। এদিকে, নিজেদের বিদ্যালয়কে বিজ্ঞাপনমুক্ত করে বিদ্যালয়ের পরিবেশ সুন্দর করায় খুশি বিদ্যালয়ের ছাত্রীরা।

উল্লেখ্য, ফেসবুক ভিত্তিক এ সংগঠনটির সঙ্গে ব্রাহ্মণবাড়িয়া ও ঢাকা ছাড়াও বহির্বিশ্ব থেকে কয়েক হাজার সদস্য যুক্ত রয়েছেন। সম্প্রতি ‘গ্রিন ব্রাহ্মণবাড়িয়া’ শিরোনামে জেলার বিভিন্ন স্থানে তিন হাজার বৃক্ষরোপণ করেছে সংগঠনটি। গেল বছরের ৮ ডিসেম্বর ব্রাহ্মণবাড়িয়া মুক্ত দিবসে ব্রাহ্মণবাড়িয়ার প্রাচীন বিদ্যাপীঠ অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়ের ৬২টি ব্লক বিজ্ঞাপনমুক্ত করে সেখানে মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলনের চেতনাভিত্তিক ও বিভিন্ন জনসচেতনতামূলক ছবি আঁকা হয় এ সংগঠনটির উদ্যোগে।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৬
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।