ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

জনবান্ধব দক্ষিণ কেরানীগঞ্জ সার্কেল ভূমি অফিস

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৭ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৬
জনবান্ধব দক্ষিণ কেরানীগঞ্জ সার্কেল ভূমি অফিস ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জনবান্ধব হয়ে উঠেছে দক্ষিণ কেরানীগঞ্জ সার্কেল ভূমি অফিস।

কেরানীগঞ্জ (ঢাকা): জনবান্ধব হয়ে উঠেছে দক্ষিণ কেরানীগঞ্জ সার্কেল ভূমি অফিস।

২০১৪ সালের ২৪ মার্চ যাত্রা শুরু করে কেরানীগঞ্জ উপজেলা ভূমি অফিসের দক্ষিণ কেরানীগঞ্জ (রাজস্ব) সার্কেলের কার্যক্রম।

উপজেলা পরিষদের এক কক্ষ বিশিষ্ট একটি পরিত্যক্ত ভবনে চলতে থাকে এ অফিসটি। এক সময় জরাজীর্ণ ও পরিত্যক্ত এ অফিসে জনদুর্ভোগ চরম আকার ধারণ করে। চলতি বছরের ৯ মে এই অফিসে সহকারী কমিশনার (ভূমি) পদে যোগদান করেন অঞ্জন কুমার সরকার। তার একনিষ্ঠ ও উদ্যোগী ভূমিকায় পাল্টে গেছে এ অফিসের দৃশ্যপট।

একটি জরাজীর্ণ ও পরিত্যক্ত ভবন কতটুকু সুন্দর ও জনবান্ধব অফিসে পরিবর্তন করা যায় তার বলিষ্ঠ উদাহরণ এই অফিসটি।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) সরেজমিনে দেখা যায়, ছিমছাম পরিবেশে সেবাগ্রহীতারা আসছেন আবার কাজ সেরে স্বস্তির নিঃশ্বাস ফেলে বাড়ি ফিরছেন।

এরই মধ্যে অফিসের ভেতর ও বাইরে নানা রকম পরিবর্তনের মাধ্যমে অফিসকে একটি জনবান্ধব অফিসে পরিণত করা হয়েছে। আগের ভবনের পাশে নতুন করে একটি সুসজ্জিত রেকর্ডরুম নির্মাণ করে নথি সুবিন্যস্ত করা হয়েছে। আধুনিক একটি হেল্পডেস্ক স্থাপন করা হয়েছে। সেবাগ্রহীতাদের বসার জন্য একটি সুসজ্জিত বসার ব্যবস্থা করে সেখানে পানি পানের সুব্যবস্থা করা হয়েছে। অফিসে কর্মকর্তাদের বসার জন্য পৃথক ডেস্ক করে সেখানে প্রত্যেকের পদবীসহ নেম ট্যাগ লাগানো হয়েছে।

এ বিষয়ে সহকারী কমিশনার (ভূমি) অঞ্জন কুমার সরকার বাংলানিউজকে বলেন, আমি যোগদানের তিনদিন পর বিভাগীয় কমিশনার হেলালুদীন আহমেদ ও জেলা প্রশাসক মোহাম্মদ সালাহ্ উদ্দিন স্যার আমার অফিস পরিদর্শনে আসেন। তারা অফিসের ব্যবস্থাপনা ও রেকর্ডপত্র দেখে বিরূপ মন্তব্য করেছেন, যা আমার কর্মশক্তি ও উদ্যোগের মূল উদ্দীপক হিসেবে কাজ করেছে। তিনি আরও বলেন, ভবিষ্যতে সম্পূর্ণ অফিসটি সিসি ক্যামেরার আওতায় আনা হবে। এ অফিসকে একটি আদর্শ জনবান্ধব ভূমি অফিসে পরিবর্তন করাই আমার লক্ষ্য।

বাংলাদেশ সময়: ১৯৪১ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৬
আরবি/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।