ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

পল্লী সঞ্চয় ব্যাংক বিল পাস

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৭ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৬
পল্লী সঞ্চয় ব্যাংক বিল পাস

পল্লী সঞ্চয় ব্যাংক (সংশোধন) বিল-২০১৬ জাতীয় সংসদে পাস হয়েছে। বৃহস্পতিবার (০৮ ডিসেম্বর) রাতে বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করেন অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান।

সংসদ ভবন থেকে: পল্লী সঞ্চয় ব্যাংক (সংশোধন) বিল-২০১৬ জাতীয় সংসদে পাস হয়েছে। বৃহস্পতিবার (০৮ ডিসেম্বর) রাতে বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করেন অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান।

বিলটিতে জনমত যাচাই-বাছাই করার প্রস্তাব দেন জাতীয় পার্টির ফখরুল ইমাম, কাজী ফিরোজ রশিদ, নুরুল ইসলাম ওমর ও স্বতন্ত্র সংসদ সদস্য আব্দুল মতিন।

সংশোধনী প্রস্তাবের ওপর আলোচনা করতে গিয়ে ফখরুল ইমাম বলেন, বিলটি ২০১৪ সালে পাস করা হয়। দুই বছর পর আবার আনা হয়েছে। এই বিল আরও বেশি যাচাই-বাছাই করা দরকার। এতে একটি ভুল রয়েছে যা আমি বলবো না। আমি মনে করছি বিলটি ৬ মাস পর আবার সংশোধনী আনতে হবে।
 
তার এ কথায় সংসদে উপস্থিত প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিল পাসের আগে ডেপুটি স্পিকারের দৃষ্টি আকর্ষণ করলে ডেপুটি স্পিকার বলেন, বিলটি ভোটে দেওয়ার আগে প্রধানমন্ত্রীকে কিছু কথা বলার অনুরোধ জানাবো।
 
এরপর প্রধানমন্ত্রী বলেন, বিলটি  নিয়ে সংসদ সদস্যদের মধ্যে ভুল বোঝাবুঝি হয়েছে। ভুলগুলোর অবসান করানোর জন্যই আমার দাঁড়ানো।
 
তিনি বলেন, আমরা বাংলাদেশকে দারিদ্র্যমুক্ত করতে চাই। কীভাবে দারিদ্র্যমুক্ত করা যেতে পারে সেটাই চিন্তা। বাংলাদেশ আওয়ামী লীগ সবসময় চিন্তভাবনা করেছে। বিভিন্ন কাজও করেছে। অনেক পদক্ষেপ আমরা নিয়েছি। যেমন আমরা কর্মসংস্থান ব্যাংক করেছিলাম। বেকার যুবকদের বিনা জামানতে ঋণের ব্যবস্থা করেছিলাম। কৃষকদের কৃষি ঋণের ব্যবস্থা করেছি। এরকম বহু উদাহরণ রয়েছে।
 
প্রধানমন্ত্রী বলেন, এ প্রকল্পটা মূলত আমি নিজেই নিয়েছিলাম। এই প্লার্লামেন্টে বসে নোট বুকে লিখে দিয়েছিলাম। তখন আমাদের কৃষকলীগের সভাপতি ছিলেন রহমত আলী সাহেব। আমি তখন তাকে বললাম আমি এভাবে একটি চিন্তা করছি এটা কার্যকর করা যায় কি না? অনেক বিজ্ঞানিরা আছেন দেখুন চিন্তা করে। তারা বেশ কিছুদিন সময় নিলেন। প্রায় ৬ মাসের ওপর সময় নিলেন। তখন তারা সিদ্ধান্ত দিলেন, হ্যাঁ করা যায়। তখন আমরা পাইলট প্রজেক্ট নেই। গাজীপুরের শ্রীপুরেই প্রকল্প নেই। তখন ভালো একটা ফল পাই। এরপর আমরা পূর্ণাঙ্গ প্রকল্প নেই। এরপর বিএনপি সরকার এসে এটার কোনো গুরুত্বই দেয়নি।
 
তিনি আরও বলেন, পরবর্তীতে আমরা প্রকল্পটা নতুন করে আনি। এই প্রকল্পে উঠান বৈঠক করে মতামত নিয়ে ঋণ দেওয়া হচ্ছে। এই ঋণ এমন না যে, সপ্তাহে সপ্তাহে সুদ দিতে হবে। এ প্রকল্প করার মাধ্যমে মানুষের মাঝে সঞ্চয়ের প্রবণতা তৈরি হয়েছে।

বাংলাদেশ সময়: ২০০৬ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৬
এসএম/আরআইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।